প্রকৃতি ও জীবন ডেস্ক    |    
প্রকাশ : ০৮ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
হিংস্র হায়েনা

হায়েনা হিংস্র প্রাণী। দেখতে প্রায় কুকুরের মতো। বর্তমানে হায়েনার চারটি প্রজাতি রয়েছে। এরা আকার-আকৃতিতে একে অপরের থেকে ভিন্ন। এই চার প্রজাতির হায়েনার মধ্যে চিত্রল হায়েনা সবচেয়ে বড়। এরা ৪ থেকে ৬ ফুট লম্বা এবং ২ থেকে ২.৫ ফুট উঁচু হয়। প্রাপ্তবয়স্ক চিত্রল হায়েনার ওজন ৮০ কেজি ছাড়িয়ে যেতে পারে। আবার সবচেয়ে ছোট হায়েনা প্রজাতিটি হল আর্ডওলফ্। এদের ওজর ৮ থেকে ১৪ কেজি এবং লেজসহ দৈর্ঘ্য প্রায় সাড়ে তিন ফুট যা শরীরে এক-চতুর্থাংশ। হায়েনা যে কোনো পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে; মরুভূমি থেকে শুরু করে গভীর বনভূমি পর্যন্ত এমনকি পাহাড়ি এলাকাতেও এদের বিচরণ রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩ হাজার ফুট উঁচুতেও এদের দেখা যায়। এরা অত্যন্ত সামাজিক প্রাণী এবং দলবদ্ধ জীবনযাপন করে। এক একটি দলে প্রায় ৫০ থেকে ৬০টি হায়েনা দেখা যায়। অন্যান্য হায়েনার দলে পুরুষ প্রধান থাকলেও চিত্রল হায়েনার দলে স্ত্রীই নেতৃত্ব দেয়। দলের মধ্যে বিবাদ হলে হায়েনাগুলো অদ্ভুত সুরে ডাকতে থাকে। আচার-আচরণেও পরিবর্তন দেখা যায়।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত