প্রকৃতি ও জীবন ডেস্ক    |    
প্রকাশ : ২২ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
পৃথিবীর বড় মাছ

অনেকেই পৃথিবীর সবচেয়ে বড় মাছ বলতে তিমিকে বুঝি। আসলে তিমি কোনো মাছ নয়, স্তন্যপায়ী প্রাণী। পৃথিবীর সবচেয়ে বড় মাছ হল ‘তিমি হাঙর’। ১৯৪৭ সালের ১১ নভেম্বর পৃথিবীর সবচেয়ে বড় তিমি হাঙরটি ধরা পড়ে পাকিস্তানের করাচিতে। এটা ছিল প্রায় ৪১ ফুট লম্বা ও ২৩ ফুট মোটা। আর ওজনে প্রায় ২৫ হাজার কেজি। ধারণা করা হয়, এর চেয়েও বড় আকারের তিমি হাঙর আছে। তবে একটি পূর্ণবয়স্ক তিমি হাঙরের গড় দৈর্ঘ্য প্রায় ৩০ ফুট, যা একটি বড় আকারের স্কুল বাসের সমান এবং ওজন প্রায় ১০ হাজার কেজি, যা দুটি হাতির ওজনের সমান। এদের চোখ একেকটি গলফ বলের মতো। হাঁ করলে প্রায় ৫ ফুট প্রশস্ত হয় এবং অসংখ্য দাঁত চোখে পড়ে। কোনো কোনো মাছে ৪ হাজারেরও বেশি দাঁত থাকে। দাঁতগুলো খুবই সূচালো এবং ৩০০ থেকে ৩৫০টি সারিতে সাজানো। এদের ত্বক প্রায় ৪ ইঞ্চি পুরু। তিমি হাঙরের ধূসর দেহে হলদে রঙের গোলাকার ও ডোরাকাটা দাগ দেখা যায়। আর পেটের দিক সাদাটে। এই ডোরাকাটা দাগ একেকটি মাছের বেলায় একেক রকম। একটির সঙ্গে আরেকটির কোনো মিল নেই। এরা ৭০ থেকে ১০০ বছর কিংবা তারও বেশি বাঁচে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত