তৈমুর ইসলাম    |    
প্রকাশ : ১৪ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বিলুপ্তপ্রায় কলভিলিয়া

শরতের শিউলি, কাশফুল, ছাতিমের মতো পরিচিত না হলেও কলভিলিয়া শরতের ফুল। এটি বড় আকারের পত্রমোচী গাছ। ১০ থেকে ১৬ মিটার পর্যন্ত উঁচু এবং ডালপাল ছড়ানো। কলভিলিয়া পূর্ব আফ্রিকার প্রজাতি হলেও কবে কখন কার হাত ধরে এ উপমহাদেশে এসেছে তার সঠিক কোনো তথ্য পাওয়া যায়নি। গ্রীষ্মের শুরুতে কলভিলিয়ার পাতা ঝড়ে যায়। শরৎ থেকে হেমন্ত পর্যন্ত গাছে ফুল ফোটে। ফুলগুলো রূপে রূপে যেন অপরূপা। গাছে ফুল ফুটলে এক একটি ফুলের গুচ্ছকে প্রজ্বলিত অগ্নিশিখার মতো মনে হয়, অনেকটা কৃষ্ণচূড়ার মতো। দূর থেকে দেখলেই চেনা যায়। ৩ থেকে ৫ সেন্টিমিটার চওড়া ঝুলন্ত ডাঁটায় উজ্জ্বল কমলা রঙের ফুল ৪০ থেকে ৫০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। গোড়া থেকে ফুল ফুটে সামনের দিকে এগোয়। বৃত্তি রঙিন। ৫টি পাপড়ি শক্ত এবং খাটো। দ্বিপক্ষল যৌগপত্র প্রায় মিটার খানেক লম্বা। প্রতিটি যৌগপত্রে ২০ থেকে ৩০ জোড়া পক্ষল থাকে। পক্ষলগুলো ৮ থেকে ১০ সেন্টিমিটার লম্বা। প্রতিটি পক্ষলে ১ সেন্টিমিটার লম্বা ২০ থেকে ২৮ জোড়া পাতা থাকে। মরিসাসের সাবেক গভর্নর Sir Charles Colville -এর নামানুসারে এর নামকরণ। বৈজ্ঞানিক নাম : Colvillea Racemosa.

চলতি বছরের মাঝামাঝি ঢাকার চারুকলায় একটি গাছ চেনানোর আয়োজনে সদ্যপ্রয়াত নিসর্গী দ্বিজেন শর্মা এবং প্রকৃতিপ্রেমী মোকাররম হোসেনের সঙ্গে কথা বলে জানা যায়- কলভিলিয়া ভারতের কলকাতাতে অনেক দেখা গেলেও আমাদের দেশে তেমন একটা চোখে পড়ে না। তবে বাংলাদেশের শৌখিন বৃক্ষপ্রেমীদের অনেকের বাগানে কলভিলিয়া গাছ আছে বলে জানা যায়।

অপরিকল্পিত নগরায়ণ ও মানুষের অসচেতনতার কারণে অনেক গাছের মতো কলভিলিয়াও আজ বিলুপ্ত পথে। তৃণমূল পর্যায়ে সচেতনতা সৃষ্টির পাশাপাশি সরকারি-বেসরকারি উদ্যোগে এর বীজ-চারা সংগ্রহ করে বিভিন্ন পার্কে রোপণের মাধ্যমে প্রাকৃতিক সৌন্দর্যবৃদ্ধি করা যেতে পারে।

লেখক : প্রকৃতিপ্রেমী


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত