প্রকৃতি ও জীবন ডেস্ক    |    
প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
দ্রুতগামী সাপ
পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী সাপ ব্ল্যাক মাম্বা। এদের কিছু প্রজাতি ঘণ্টায় ১৯.৫ কিলোমিটার বেগে চলাচল করতে পারে। আকৃতির দিক দিয়ে এরা আফ্রিকার বৃহত্তম এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বিষধর সাপ। বৈজ্ঞানিক নাম Dendroaspis polylepis. আফ্রিকার সবচেয়ে বিপজ্জনক ও ভয়ঙ্কর বলে সাপটিকে আফ্রিকার ত্রাস বলা হয়। এরা আফ্রিকার বড় একটি অঞ্চলজুড়ে বাস করে। আর দশটা সাপের মতো ব্ল্যাক মাম্বাও শান্ত স্বভাবের। কিন্তু জীবন হুমকির সম্মুখীন হলে এরা প্রচণ্ড আক্রমণাত্মক হয়ে ওঠে এবং মরণঘাতী দংশন করতেও দ্বিধা করে না। এদের দেখা যায় ইথিওপিয়া, কেনিয়া, উগাণ্ডা, জাম্বিয়া, জিম্বাবুয়ে, অ্যাঙ্গোলা, নামিবিয়া, মোজাম্বিক, সোয়াজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকাসহ আরও কয়েকটি দেশে। ব্ল্যাক মাম্বা নাম শুনে এদের কালো বলে ধরে নেয়ার কোনো কারণ নেই। এদের গায়ের রং গাঢ় ধূসর জলপাই রঙের। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এদের গায়ের রং আরও গাঢ় হতে থাকে। মুখের ভেতর কুচকুচে কালো বলেই এদের নাম হয়েছে ব্ল্যাক মাম্বা।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত