যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৪ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ডিআরইউ-ইআরএফের বিবৃতি
সাংবাদিক হেলাল উদ্দিনের মুক্তির দাবি
তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় কারাগারে থাকা যুগান্তরের সাংবাদিক হেলাল উদ্দিনের মুক্তির দাবি জানিয়েছে সাংবাদিকদের বৃহৎ দুই সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। একই সঙ্গে এই আইনের ৫৭ ধারা বাতিলেরও দাবি জানিয়েছে সংগঠন দুটি। রোববার বিভিন্ন গণমাধ্যমে পাঠানো পৃথক বিবৃতিতে উভয় সংগঠনের নেতারা এ দাবি জানান। বিবৃতিতে স্বাক্ষর করেন ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল এবং সাধারণ সম্পাদক জিয়াউর রহমান।
প্রসঙ্গত, ২০১৫ সালে সাংবাদিক হেলাল উদ্দিনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা হাফিজুর রহমান। ওই মামলায় উচ্চ আদালত থেকে আগাম জামিন নেন হেলাল উদ্দিন। বৃহস্পতিবার নির্ধারিত দিনে বিচারক আদালতে হাজির হয়ে তিনি স্থায়ী জামিন প্রার্থনা করেন। ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. কামরুল হোসেন মোল্লা ওই আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ইকোনমিক রিপোর্টার্স ফোরামের নেতারা পৃথক বিবৃতিতে হেলাল উদ্দিনের মতো একজন সিনিয়র সাংবাদিককে কারাগারে পাঠানো দুঃখজনক বলে উল্লেখ করেন। অবিলম্বে হেলাল উদ্দিনের মুক্তির দাবি জানিয়ে সংগঠন দুটির নেতারা বলেন, তথ্যপ্রযুক্তির আইনের অনেক ধারায় অস্পষ্টতা রয়েছে। বিবৃতিতে বলা হয়, সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার যে কথা বলা হয়েছে, এই আইন তার সঙ্গে সাংঘর্ষিক। আইনটি মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায় এবং দেশের গণতন্ত্রের জন্য ক্ষতিকারক বলে নেতারা দাবি করেন। এ কারণে এই আইনের ৫৭ ধারা বাতিলের জোরালো দাবি জানিয়েছেন সাংবাদিকদের প্রতিনিধিত্ব করা এই সংগঠন দুটি।
নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ে দৈনিক যুগান্তরে প্রকাশিত প্রতিবেদনের কারণে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তৎকালীন কর্মকর্তা হাফিজুর রহমান চাকরিচ্যুত হন। এতে ক্ষিপ্ত হয়ে তিনি সাংবাদিক হেলাল উদ্দিনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
প্রেস ক্লাবে সমাবেশ : এদিকে ৫৭ ধারায় গ্রেফতার যুগান্তরের বিজনেস এডিটর হেলাল উদ্দিনের মুক্তি দাবি করেছেন সাংবাদিক নেতারা। রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে এশিয়ান জার্নালিস্ট চেরিটেবল সোসাইটি আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তারা এ দাবি জানান। এ সময় তারা তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারাকে স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি উল্লেখ করে তা বাতিলের দাবি জানান। পাশাপাশি এ ধারায় যত সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে তা প্রত্যাহারেরও দাবি জানান।
আয়োজক সংগঠনের সভাপতি মোজাহারুল ইসলামের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সাংবাদিক নেতা এম আবদুল্লাহ, কাদের গনি চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও ছড়াকার আবু সালেহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, মফস্বল সাংবাদিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মঈন চৌধুরী প্রমুখ।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত