রাজশাহী ব্যুরো    |    
প্রকাশ : ২৪ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল
সিটিস্ক্যান মেশিন নষ্ট দুর্ভোগে রোগীরা
গত এক সপ্তাহ ধরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) সিটিস্ক্যান মেশিন নষ্ট হয়ে পড়ে আছে। এ কারণে ভোগান্তি বেড়েছে রোগীদের। অতিরিক্ত টাকা দিয়ে বাইরে থেকে তাদের সিটিস্ক্যান করাতে হচ্ছে। তবে মেশিনটি কবে নাগাদ সচল হতে পারে- এ সম্পর্কে নিশ্চিত করে কিছু জানাতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ।
দু’বছর আগে রামেক হাসপাতালে প্রায় ৯ কোটি টাকা মূল্যের উন্নতমানের সিটিস্ক্যান মেশিনটি স্থাপন করা হয়। কিন্তু মেশিনের জন্য আনা জেনারেটরটি পরিচালনার জন্য দক্ষ কোনো টেকনিশিয়ান নেই। মেশিনটির জন্য আলাদা জেনারেটরও আনা হয়। এ জেনারেটর বসানোর জন্য নতুন কক্ষও নির্মাণ করা হয়। কিন্তু ১৭ জুলাই জেনারেটরসহ ওই কক্ষের মেঝে দেবে যায়। এ সময় নিয়ম অনুযায়ী মেশিনটি বন্ধ করতে না পারায় সফটওয়্যার সমস্যা এবং মেশিনে ত্রুটি দেখা দেয়। ফলে মেশিনটি এখন অকেজো হয়ে গেছে। তবে মেশিনটি পদ্ধতি মেনে অন বা অফ করার জন্য একটি ইউপি?এস রয়েছে। আর ইউপিএসটি প্রতি দুই মিনিট ব্যবহারের জন্য অন্তত সাত ঘণ্টা চার্জ দিতে হয়। কিন্তু লোডশেডিংয়ের কারণে টানা চার্জ দেয়া সম্ভব হয় না। এতে জটিলতা দেখা দিয়েছে।
সিটিস্ক্যান মেশিনটি নষ্ট হয়ে পড়ায় হাসপাতালের রোগীরা পড়েছেন বিপাকে। প্রতিটি ওয়ার্ডে শতাধিক রোগী ভর্তি রয়েছেন। দুর্ঘটনা, মারামারি ও স্ট্রোকজনিত কারণে মাথায় রক্তক্ষরণ হয়েছে এমন মুমূর্ষু রোগীদের ৭, ৮ ও ১০নং ওয়ার্ডে ভর্তি করা হয়। বেশিরভাগ রোগীরই তাৎক্ষণিক সিটিস্ক্যানের দরকার হয়ে থাকে। এখন তাদেরকে হাসপাতালের বাইরে থেকে সিটিস্ক্যান করতে হচ্ছে। এতে দরিদ্র রোগীরা বিপাকে পড়েছেন। হাসপাতালের রেডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. হাফিজুর রহমান বলেন, মেশিনটি নষ্ট থাকায় হাসপাতাল কর্তৃপক্ষও বিপাকে পড়েছে। প্রতিদিন ৫০-৬০ জন রোগী ঘুরে যাচ্ছে। মেশিনটি দ্রুত মেরামতের চেষ্টা চলছে। ঢাকা থেকে ইঞ্জিনিয়াররা এসে মেশিনটি ঠিক করার জন্য কাজ করছেন। কিন্তু জেনারেটর পরিচালনার জন্য দক্ষ কর্মী প্রয়োজন।
এ ব্যাপারে রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম বলেন, ঢাকায় সংশ্লিষ্ট দফতরে অভিযোগ জানানোর পর সেখান থেকে আসা ইঞ্জিনিয়াররা মেশিনটি ঠিক করতে কাজ চালিয়ে যাচ্ছেন। আশা করছি, কয়েকদিনের মধ্যে মেশিনটি ঠিক করা সম্ভব হবে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত