যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১৭ নভেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মিট দ্য প্রেস অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী
বন্যায় খাদ্য উৎপাদন সাড়ে নয় লাখ টন কমেছে
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, আগাম বন্যার কারণে গত অর্থবছর দেশে খাদ্য উৎপাদনের পরিমাণ ৯ লাখ ৪৩ হাজার টন কমেছে। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পক্ষ থেকে এ তথ্য তুলে ধরেন তিনি। মন্ত্রী বলেন, কয়েক বছর পর চাকরির জন্য আর শহরে আসতে হবে না। গ্রামেই মিলবে চাকরি। আমরা গ্রামগুলোকে সেভাবেই ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছি। বর্তমানে ১ হাজার ৪০০টি প্রকল্প চলমান আছে। এগুলো বাস্তবায়িত হলে গ্রাম আর গ্রাম থাকবে না। ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গ্রামীণ এলাকায় হচ্ছে। সেগুলোয় হাজার হাজার বেকারের কর্মসংস্থান হবে।
গত অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ও সামষ্টিক অর্থনীতির চিত্র তুলে ধরতে পরিকল্পনা মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব জিয়াউল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক, পরিকল্পনা কমিশনের সদস্য জুয়েনা আজিজ, আইএমইডি সচিব মফিজুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক ২০১৫-১৬ অর্থবছর ও ২০১৬-১৭ অর্থবছরের আউশ, আমন ও বোরো ধান এবং গম, ভুট্টা ও আলুর উৎপাদনের হিসাব তুলে ধরেন। তিনি জানান, ২০১৫-১৬ অর্থবছরে ২২ দশমিক ৮৮ লাখ টন আউশ ধান উৎপাদন হয়েছিল। ২০১৬-১৭ অর্থবছরে তা ২১ দশমিক ৩৩ লাখ টনে নেমে আসে। তবে ২০১৬-১৭ অর্থবছরে আমন উৎপাদন বেড়েছে। এ অর্থবছরে ১৩৬ দশমিক ৫৬ লাখ টন আমন উৎপাদন হয়েছে, যা আগের অর্থবছর ছিল ১৩৪ দশমিক ৮৩ লাখ টন। আগাম বন্যায় এবার বোরো ধানের উৎপাদন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। মার্চ থেকে মে- এ তিন মাস বাংলাদেশে বোরোর চাষ হয়। গত অর্থবছর এ মৌসুমে ১৮৯ দশমিক ৩৭ লাখ টন ধান উৎপাদিত হয়েছিল। আর এবার বন্যার কারণে তা কমে হয়েছে ১৮০ দশমিক ১৩ লাখ টন। ২০১৬-১৭ অর্থবছরে গম উৎপাদনও আগের অর্থবছরের তুলনায় ৩৬ হাজার টন কমেছে বলে জানান বিবিএস সচিব। তবে গত অর্থবছর আলুর উৎপাদন বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে যেখানে ৯৪ দশমিক ৭৪ লাখ টন আলু উৎপাদিত হয়েছিল, সেখানে ২০১৬-১৭ সময়ে হয়েছে ১০২ দশমিক ১৫ লাখ টন। বেড়েছে ভুট্টার উৎপাদনও। আগের অর্থবছরের ২৪ দশমিক ৫৫ লাখ টন থেকে হয়েছে ২৭ দশমিক ৫৮ লাখ টন।
অনুষ্ঠানে দেশের খাদ্যশস্য উৎপাদনের বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরার সময় বিবিএসের পক্ষ থেকে জানানো হয়, চলতি অর্থবছরে ৪৯ লাখ ৬৪ হাজার টন সবজির উৎপাদন হয়েছে। গত অর্থবছরে যা ছিল ৩৬ লাখ ৬৬ হাজার টন। ফলে প্রায় ৩ লাখ টন সবজি বেশি উৎপাদিত হয়েছে। তারপরও কেন সবজির দাম কমছে না- এমন প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী বলেন, এবার প্রলম্বিত বর্ষার কারণে সরবরাহে ব্যাঘাত ঘটেছে। এছাড়া গ্রাম থেকে শহরে সবজি আসতে পরিবহন ভাড়া বেশি। আমাদের ব্যবসায়ীদের অতি মুনাফার প্রবণতা আছে। একবার কোনো পণ্যের দাম বাড়লে সহজে কমে না।
‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী জানান, বোরো ধানের উৎপাদন বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় সার্বিকভাবে খাদ্য উৎপাদন কমে গেছে। তবে খাদ্যপণ্যের উৎপাদন কমলেও গত অর্থবছরে কৃষি খাতে ২ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত