চাটমোহর (পাবনা) প্রতিনিধি    |    
প্রকাশ : ২৭ ডিসেম্বর, ২০১৭ ২২:১৮:৩৩ প্রিন্ট
শিক্ষার্থীদের কোচিং বিমুখ করতে ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গিকারনামা
শিক্ষক ও শিক্ষার্থীদের মানোন্নয়নের লক্ষ্যে ও শিক্ষার্থীরা যেন কোচিং সেন্টারমুখী না হয় এজন্য পাবনার ভাঙ্গুড়া উপজেলার  মাধ্যমিক পর্যায়ের ২১ জন প্রধান শিক্ষক ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গিকারনামায় স্বাক্ষর করেছেন।
 
রোববার দুপুরে উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির উদ্যোগে গোপনে ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে এক জরুরি সভায় এ অঙ্গিকারনামায় স্বাক্ষর করেন স্কুল প্রধানরা। বুধবার বিষয়টি জানাজানি হয়।
 
সভায় উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. সানোয়ার হোসেন সভাপতিত্ব করেন।
 
বিষয়টি জানাজানি হওয়ার পর শিক্ষক সমিতির এমন উদ্যোগকে অভিভাবক ও সাধারণ মানুষ সাধুবাদ জানিয়েছেন।
 
অঙ্গীকার নামায় ৯টি শর্ত উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো- কোচিং/ প্রাইভেট প্রতিষ্ঠানের ভর্তিকৃত কোনো শিক্ষার্থীকে ভর্তি ও বই বিতরণ করবে করা যাবে না, বোর্ড কর্তৃক অনুমোদিত শাখার জন্য নির্ধারিত শিক্ষার্থীর অতিরিক্তি শিক্ষার্থী ভর্তি করা যাবে না, ক্যাসপারমেন্ট এরিয়ার বর্হিভুত কোনো শিক্ষার্থী ভর্তি করবে না, ৭৫ শতাংশ অনুপস্থিত শিক্ষার্থীদের ভর্তি বাতিলসহ সরকারি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দেয়া।
 
উপরোক্ত শর্তসমূহের যে কোনো একটি লঙ্ঘন করলে সমিতি কর্তৃক যে কোনো শাস্তি প্রদান করলে তা মেনে নিতে বাধ্য থাকবে, সমিতি বহির্ভূত অন্য কোনো প্রতিষ্ঠানসমুহ এই শর্ত মেনে নেয়ার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ, সমিতি কর্তৃক তদারকি কমিটি যে কোনো প্রতিষ্ঠানে এ বিষয়ে তদারকি করিতে পারবেন, এমপিও ভুক্ত কোনো শিক্ষক কোচিং-প্রাইভেট প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।  ১ জানুয়ারি থেকে এসব শর্ত কার্যকর হবে বলে অঙ্গিকারনামায় উল্লেখ করা হয়। 
 
অঙ্গিকারনামায় ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও কলেজ, বি বি স্কুল এন্ড কলেজ, ভাঙ্গুড়া জড়িনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়, ভেড়ামারা উদয়ন একাডেমি, পাটুলীপাড়া উচ্চ বিদ্যালয়, অষ্টমনিষা উচ্চ বিদ্যালয়, করত কান্দি উচ্চ বিদ্যালয়, মাদার বাড়িয়া উচ্চ বিদ্যালয়, ময়দানদীঘি উচ্চ বিদ্যলয়, ছোট বিশাকোল উচ্চ বিদ্যালয়,হাসিনা মোমিন উচ্চ বিদ্যালয়, মমতাজ মোস্তফা আইডিয়াল,রূপসী উচ্চ বিদ্যালয়, দিলপাশার সুলতানপুর উচ্চ বিদ্যালয়, পুকুড়পার উচ্চ বিদ্যলয়, চরভাঙ্গুড়া উচ্চ বিদ্যলয়, মণ্ডতোষ উচ্চ বিদ্যালয়, পার-ভাঙ্গুড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা স্বাক্ষর করেন। 
 
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা শিক্ষক সমিতির সভাপতি মো. সানোয়ার হোসেন যুগান্তরকে জানান, আমরা কোচিং সেন্টারের বিপক্ষে। আমাদের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক আছে, ল্যাব আছে। মাধ্যমিক পর্যায়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মানোন্নয়নের লক্ষ্যে এবং শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নিয়েছি। উপরোক্ত বিষয়ে সবাই একমত হয়ে স্ট্যাম্পে স্বাক্ষর করেছেন। 
 
বিষয়টির সত্যতা নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল আলম যুগান্তরকে জানান, আমি ওই সভায় ছিলাম। উক্ত সভায় উপস্থিত প্রধান শিক্ষকরা সকলেই স্বপ্রণোদিত হয়ে শর্তগুলি পালনে সম্মত হয়ে স্বাক্ষর করেছেন।
 
স্কুলগুলোতে শিক্ষার মান ফিরিয়ে আনতে এবং শিক্ষার্থীরা যেন কোচিং সেন্টারমুখী না হয় সেজন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত