অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ১১:১৮:২১ প্রিন্ট
ঐতিহ্য নষ্ট করে জেরুজালেমে হচ্ছে ট্রাম্প স্টেশন

জেরুজালেমের পুরনো শহরের নিচে একটি রেলওয়ে টানেল তৈরির পরিকল্পনা করেছে ইসরাইল।

বিতর্কিত মার্কিন সিদ্ধান্তে জেরুজালেমকে রাজধানী হিসেবে ঘোষণার কৃতজ্ঞতা স্বরূপ পুরনো শহরটির নিচে রেলওয়ে টানেলের একটি অংশে ট্রাম্প স্টেশন নির্মাণের ঘোষণা দিয়েছে ইসরাইল।

ইসরাইলের পরিবহনমন্ত্রী ইয়াসরেয়েল কাটজ বলছেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাতেই তার এ পরিকল্পনা।

জেরুজালেমের পশ্চিম দেয়াল ঘেঁষে এ স্টেশনটি নির্মাণ করা হবে। আর এ দেয়ালটি ইহুদিদের জন্য পবিত্র স্থান, যেখানে তারা প্রার্থনা করে থাকেন।

এ মাসের শুরুর দিকে জেরুজালেম নগরী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যা সারা বিশ্বে নিন্দার ঝড় তৈরি করে। জাতিসংঘের সাধারণ পরিষদে এ রকম কোনো স্বীকৃতি অকার্যকর ও বাতিলযোগ্য বলে একটি প্রস্তাবও গ্রহণ করা হয়।

ইসরাইল বলছে, তেলআবিবের সঙ্গে জেরুজালেমের সংযোগ ঘটাতে দ্রুতগতির ট্রেন চলাচলের বর্ধিত অংশ হিসেবেই এই নতুন রেলওয়ে টানেলটি তৈরির পরিকল্পনা করা হচ্ছে।

জেরুজালেমের পুরনো শহরটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় রয়েছে। এর আগে যখন হারাম আল শরিফ এবং পশ্চিম দেয়ালের নিচে খননকাজ করে ইসরাইল, সেই ঘটনা ফিলিস্তিনিদের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি করে। টানেল তৈরির এ পরিকল্পনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ইউনেস্কো।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত