এম. মিজানুর রহমান সোহেল    |    
প্রকাশ : ১৯ ডিসেম্বর, ২০১৭ ১৭:০২:৫২ প্রিন্ট
জাতিসংঘের ১২তম ইন্টারনেট গভর্নেন্স ফোরামে ইনুর চার প্রস্তাব
ডিজিটাল বিশ্বকে নিরাপদ ও জনমুখী রাখতে জাতিসংঘের ১২তম ইন্টারনেট গভর্নেন্স ফোরামে চারটি বৈশ্বিক চুক্তির প্রস্তাব উত্থাপন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
 
সোমবার সন্ধ্যায় জেনেভার জাতিসংঘ সম্মেলন কেন্দ্রের প্রধান হলে সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট ডরিস লুথার্ড পাঁচদিনের এ ফোরাম উদ্বোধনের পরপরই 'ভবিষ্যৎ ডিজিটাল বিশ্বের রূপরেখা' শিরোনামে মূল আলোচনাসভার অন্যতম প্রধান আলোচকের বক্তৃতায় তিনি এ প্রস্তাব দেন।
 
নিরাপদ সাইবারস্পেস, জাতিসংঘের অধীনে ডিজিটাল অর্থনীতির কাঠামো, ইন্টারনেটকে মৌলিক মানবাধিকারের ঘোষণা এবং জাতিসংঘের অধীনে ইন্টারনেটের গণতান্ত্রিক ব্যবস্থাপনার প্রস্তাব করেন। 
 
এ চারটি চুক্তি প্রস্তাবের সাথে উন্নয়নকামী দেশগুলোর মানুষের ইন্টারনেটপ্রাপ্তি ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আরো সাতটি কর্মপরিকল্পনাও প্রস্তাব করেন তথ্যমন্ত্রী। তার প্রস্তাবনা নিয়ে পরবর্তী বক্তারাও আলোচনা করেন।
 
হাসানুল হক ইনু এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের পথে দেশের অগ্রযাত্রার চিত্রও তুলে ধরেন। বিশ্বের প্রায় দেড় শতাধিক দেশের একহাজার প্রতিনিধি এ ফোরামে অংশ নিয়েছে। 
 
জেনেভায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক অনু এবং তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মন্ত্রীর সাথে ফোরামে যোগ দিয়েছেন।
 
আগামীকাল ২০ ডিসেম্বর তথ্যমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত