প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৪৬:২৪ প্রিন্ট
নির্বাচন কমিশনে জনবল নিয়োগ
নির্বাচন কমিশন সচিবালয়ের আওতাধীন মাঠ পর্যায়ের কার্যালয়সমূহে রাজস্ব খাতভুক্ত বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। এ লক্ষে ৩০ জানুয়ারি ২০১৭ তারিখে বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কার্যালয় ও জেলাভিত্তিক ১৮ ধরনের পদে ২৩২ জনকে নিয়োগ দেয়া হবে।

কোনো পদে কতজন
নির্বাচন কমিশন সচিবালয়, নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউট, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় বা সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউট ও মাঠ পর্যায়ের কার্যালয় এবং নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠ পর্যায়ের কার্যালয়ে নিয়োগ দেয়া হবে। উল্লেখিত কার্যালয় এবং বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলা ও নির্ধারিত কোটা অনুযায়ী নিয়োগ দেয়া হবে। কম্পিউটার অপারেটর পদে তিনজন, স্টোরকিপার পদে মোট দু’জন, ক্যাটালগার পদে একজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১৮ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে মোট ১৫ জন, উচ্চমান সহকারী পদে চারজন, হিসাব সহকারী পদে চারজন, স্টোরকিপার পদে একজন, ডাটা এন্ট্রি অপারেটর পদে মোট পাঁচজন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৭৩ জন, ডেসপাস ও ড্রাইভার পদে একজন, অফিস সহায়ক পদে মোট ৯৩ জন, নিরাপত্তা প্রহরী পদে নয়জন এবং পরিচ্ছন্নতাকর্মী (ঝাড়ুদার ও ফরাস) পদে মোট সাতজনসহ সর্বমোট ২৩২ জনকে এ নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা : নির্বাচন কমিশন সচিবালয়ের এসব পদে আবেদনের প্রধান শর্ত বাংলাদেশের নাগরিক হওয়া। কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি। তবে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ কিংবা দুই বছরের চাকরির অভিজ্ঞতাসম্পন্ন বিভাগীয় ডাটা এন্ট্রি অপারেটদের অগ্রাধিকার দেয়া হবে।

প্রার্থীকে স্ট্যান্ডার্ন্ড অ্যাপটিটিউট টেস্টে উত্তীর্ণ হতে হবে। স্টোরকিপার পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যারয় থেকে দ্বিতীয় বা সমমানের সিজিপি-এর স্নাতক ডিগ্রি। ওয়ার্ড প্রসেসিংয়ের অভিজ্ঞতাসহ কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ হতে হবে প্রার্থীকে।

ক্যাটালগার পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্রন্থাগার বিজ্ঞানে দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি। সেই সঙ্গে ওয়ার্ড প্রসেসিংয়ে দক্ষতাসম্পন্ন কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্তদের অগ্রাধিকার দেয়া হবে। সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। প্রার্থীকে সাঁটলিপি ও টাইপিংয়ে নির্দিষ্ট গতি থাকতে হবে। উচ্চমান সহকারী পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যারয় থেকে দ্বিতীয় বা সমমানের সিজিপি-এর স্নাতক ডিগ্রি। ওয়ার্ড প্রসেসিংয়ের অভিজ্ঞতাসহ কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ হতে হবে প্রার্থীকে। হিসাব সহকারী পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগ থেকে দ্বিতীয় বা সমমানের সিজিপি-এর স্নাতক ডিগ্রি। ওয়ার্ড প্রসেসিংয়ের অভিজ্ঞতাসহ কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ হতে হবে প্রার্থীকে।

স্টোরকিপার পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যারয় থেকে দ্বিতীয় বা সমমানের সিজিপি-এর স্নাতক ডিগ্রি। ওয়ার্ড প্রসেসিংয়ের অভিজ্ঞতাসহ কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ হতে হবে প্রার্থীকে। উচ্চমাধ্যমিক পাস প্রার্থীরা ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদন করতে পারবেন। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। প্রার্থীকে স্ট্যান্ডার্ন্ড অ্যাপটিটিউট টেস্টে উত্তীর্ণ হতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের যোগ্যতা এইচএসসি পাস। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। কম্পিউটার মুদ্রাক্ষরে নির্দিষ্ট গতি। ডেসপাস ও ড্রাইভার পদে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। অফিস সহায়ক পদে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। নিরাপত্তা প্রহরী পদে ৮ম শ্রেণী পাস হলেই আবেদন করা যাবে। বিজ্ঞপ্তি দেখে জেলা কোটা দেখে নিয়ে পরে আবেদন করবেন।
 
বয়স : ৩১ জানুয়ারি, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটাধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন প্রক্রিয়া : বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে আবেদন করতে হবে। আবেদন করার ফরম ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত বিভিন্ন তথ্য পাওয়া যাবে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে (www.ecs.gov.bd)। আবেদনপত্র ডাকযোগে পাঠানোর ঠিকানা ‘উপসচিব (জনবল ব্যবস্থাপনা), কক্ষ নং-৬১৬, ষষ্ঠতলা, নির্বাচন কমিশন সচিবালয়, নির্বাচন ভবন, প্লট-ই, ১৪/জেড-এ, আগারগাঁও, ঢাকা’।

ডেটলাইন : এরই মধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। করা যাবে ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫টা পর্যন্ত।

বেতন : পদমর্যাদা অনুযায়ী জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী চূড়ান্ত নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে। কম্পিউটার অপারেটর পদে বেতন ১২ হাজার ৫০০ টাকা থেকে ৩০ হাজার ২৩০ টাকা স্কেলে, স্টোরকিপার ও সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১১ থেকে ২৬ হাজার ৫৯০ টাকা স্কেলে, ক্যাটালগার, উচ্চমান সহকারী, হিসাব সহকারী ও স্টোরকিপার পদে বেতন ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা স্কেলে, ডাটা এন্ট্রি অপারেটর ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে বেতন ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা স্কেলে। ডেসপাস ও ড্রাইভার পদে বেতন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা স্কেলে। অফিস সহায়ক পদে বেতন ৮ হাজার ২০০ থেকে ২ হাজার ১০ টাকা স্কেলে বেতনসহ অন্যান্য সুবিধা।

আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত