প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ১০ মার্চ, ২০১৭ ০৮:১২:৩৭ প্রিন্ট
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ দেবে কমিশন্ড অফিসার

যারা দেশের সেবায় নিয়োজিত হয়ে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে চান, তাদের জন্য সুযোগ নিয়ে এসেছে বাংলাদেশ নৌবাহিনী। রোমাঞ্চকর জীবন, সম্মান, দেশ সেবা ও আর্থিক সচ্ছলতা সবাই পেতে পারেন।

দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি সচ্ছল জীবন ও আকর্ষণীয় সুযোগ সুবিধা পেতে পারেন বাংলাদেশ নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার হিসেবে যোগ দিয়ে। নৌবাহিনীর ২০১৭-বি ডিইও কোর্সের অধীনে মোট পাঁচটি শাখায় নিয়োগের জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

কোন কোন শাখায় নিয়োগ

বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রির্জাভ কমিশন এক্সিকিউটিভ শাখা (পুরুষ), ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রিক্যাল শাখা (পুরুষ), শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা), শিক্ষা শাখা (আর্কিটেকচারাল) পুরুষ ও মহিলা, শিক্ষা শাখা (মেডিকেল) পুরুষও মহিলা পদে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রির্জাভ কমিশন এক্সিকিউটিভ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে পদার্থ, গণিত, রসায়ন, কম্পিউটার সাইন্স, এ্যাপ্লাইড ফিজিক্স, এ্যাপ্লাইড ম্যাথমেটিক্স, এ্যাপ্লাইড ফিজিক্স ও তড়িৎ বিদ্যা, এ্যাপ্লাইড ক্যামেস্ট্রি, সমুদ্র বিজ্ঞান বা নটিক্যাল বিষয়ে স্নাতক (সম্মান) অথবা বাংলাদেশ মেরিন ফিজারিজ একাডেমি ও মেরিন একাডেমি থেকে স্নাতক দ্বিতীয় বিভাগে পাস বা সিজিপিএ ২.৫ থাকতে হবে।

এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রিক্যাল শাখার জন্য নেভাল আর্কিটেকচার, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ দ্বিতীয় বিভাগে স্নাতক অথবা সিজিপিএ ২.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে।

শিক্ষা শাখার জন্য গণিত, মনোবিজ্ঞান, দর্শন অথবা সাংবাদিকতা বিষয়ে দ্বিতীয় বিভাগে পাস বা সিজিপিএ ২.৫ থাকতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে। শিক্ষা শিক্ষা(আর্কিটেচার) শাখায় আবেদনের জন্য স্বীকৃত প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে

আর্কিটেকচারে ৫ বছর মেয়াদি সম্মান দ্বিতীয় বিভাগে পাস বা সিজিপিএ ২.৫ থাকতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে। সাধারণ শিক্ষা (মেডিকেল) শাখার জন্য স্বীকৃত মেডিকেল কলেজ থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক। ইন্টার্নশীপসহ এমবিবিএস উত্তীর্ণ হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে

আবেদকারীর বয়স ও শারীরিক যোগ্যতা

আবেদনকারীর বয়স ১ জুলাই ২০১৭ তারিখ অনুযায়ী শিক্ষা শাখা জন্য (মেডিকেল) সর্বোচ্চ ২৮ বছর এবং অন্যান্য শাখার প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। এক্ষেত্রে কোনো এফিডেফিট গ্রহণযোগ্য হবে না। পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১৬২.৫ সে.মি (৫ ফুট ৪ ইাঞ্চ)। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। ওজন ৫০ কেজি।

মহিলাদের উচ্চতা কমপক্ষে ১৫৫ সে.মি (৫ ফুট ১ ইঞ্চি)। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। ওজন ৪৬ কেজি। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন বেশি হলে প্রার্থীতা বাতিল হবে। উল্লেখ যে আবেদনকারী নারী-পুরুষ সবাইকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদন প্রক্রিয়া

ট্রাস্ট ব্যাংকের মোবাইল মানি (টিবিএমএম) এর মাধ্যমে অথবা ট্রাস্ট ব্যাংকের যে কোনো শাখায় নৌবাহিনীর অফিসার পদের ভর্তি ফি বাবদ ৭০০ টাকা জমা দিতে হবে। টাকা জমা দিলে একটা ট্রানজেকশন আইডি পাওয়া যাবে। ফরম পূরণের সময় উক্ত ট্রানজেকশন আইডি ফরমের পেমেন্ট পেজে যথা স্থানে লিখতে হবে। প্রার্থীকে অনলাইনে কলআপ লেটার পাঠানো হবে। যা ফরম কমিশন ২(ক) হিসেবে বিবেচিত হবে। কলআপ লেটার টি সংরক্ষণ করে রাখতে হবে, প্রাথমিক সাক্ষাতের সময় সঙ্গে নিয়ে আসতে হবে। এক কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি, আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে সব শিক্ষাগত যোগ্যতার সনদ ও মার্কশীটের কপি এবং নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি, এছাড়া বিজ্ঞাপনে উল্লেখিত প্রয়োজনীয় সব কাগজপত্র সংযুক্ত করে আগামী ২০ মার্চ,২০১৭ তারিখের মধ্যে পরিচালক, পার্সোন্যাল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩ এই ঠিকানায় পাঠাতে হবে।

বাছাই প্রক্রিয়া

আবেদনকারীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রার্থীদের বাছাই করে বুদ্ধিমত্তা এবং ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞন বিষয়ে লিখিত পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ২৭ থেকে ৩০ মার্চ এবং লিখিত পরীক্ষা ৩১ মার্চ,২০১৭ তারিখে বিএন কলেজ ঢাকায় অনুষ্ঠিত হবে। এখান থেকে উত্তীর্ণ প্রার্থীদের কে আন্ত:বাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে।

নিয়োগ ও সুযোগ-সুবিধা

চূড়ান্তভাবে নির্বাচিতদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতন কাঠামো অনুযায়ী বেতন ও ভাতাদি পাবেন। এছাড়া মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে উচ্চশিক্ষা, জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ পাবেন। এছাড়াও নিজ সন্তানদের যোগ্যতা অনুযায়ী ক্যাডেট কলেজ, আর্ম ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি ও নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল-কলেজে অধ্যায়নের সুযোগ পাবে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন

পার্সোন্যাল সার্ভিসেস পরিদফতর

নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩

ফোন:(০২) ৯৮৩৬১৪১-৯,বর্ধিত ২২১৫

হেল্পলাইন : ০১৭৬৯-৭০২২১৫

ওয়েবসাইট : www.joinnavy.mil.bd

 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত