প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৭ ০৪:২০:৩৭ প্রিন্ট
সমাজসেবা অধিদফতর নেবে ৩০৬ কর্মী

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ সমাজসেবা অধিদফতরে জনবল নিয়োগ দেয়া হবে। বেশ কয়েকটি পদে মোট ৩০৬ জনকে নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। আগ্রহ থাকলে আপনিও আবেদন করতে পারেন প্রতিষ্ঠানটিতে। বিস্তারিত জানাচ্ছেন মোহাম্মদ আতাউর রহমান

কোন পদে কত নিয়োগ : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমাজসেবা অধিদফতরে সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর (স্থায়ী) পদে ৭ জন, কম্পিউটার অপারেটর (অস্থায়ী) পদে ১, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর (স্থায়ী) পদে ৭, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক (স্থায়ী) পদে ২০, নার্স (অস্থায়ী) পদে ৫, ডাটা এন্ট্রি অপারেটর (অস্থায়ী) পদে ৮, প্রশিক্ষক (গার্মেন্টস, এমব্রয়ডারি, টেইলারিং, উড নিটিং, জুট ওয়ার্কস, বাটিকস প্রিন্টিং, বিউটিফিকেশন, ক্রিস্টাল ওয়ার্কস) অস্থায়ী পদে ২, প্রশিক্ষক (উড ওয়ার্কস অ্যান্ড উড কারভিং) (অস্থায়ী) পদে ২, প্রশিক্ষক (এনিম্যাল হাসব্রেন্ডি পোলট্রি) অস্থায়ী পদে ১, প্রশিক্ষক (মবিলিটি ও শারীরিক) অস্থায়ী পদে ২, কেয়ারটেকার (অস্থায়ী) পদে ২, কারিগরি শিক্ষক (অস্থায়ী) পদে ২, শিক্ষক (অস্থায়ী) পদে ২, হিয়ারিং এইড টেকনিশিয়ান (অস্থায়ী) পদে ১, অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক (অস্থায়ী) পদে ১০, শিক্ষক (স্থায়ী) পদে ৬, সহকারী শিক্ষক (রাজস্ব) পদে ১, ধর্মীয় শিক্ষক (স্থায়ী) পদে ১, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর (স্থায়ী) পদে ১, গাড়িচালক (স্থায়ী) পদে ২, ইলেকট্রিশিয়ান-কাম-পাম্প ড্রাইভার (স্থায়ী) ১, কারিগরি প্রশিক্ষক (স্থায়ী) পদে ১৭৮, অ্যাটেনডেন্ট (স্থায়ী) পদে ৪, বই বাঁধাইকারী (স্থায়ী) পদে ১, বার্তাবাহক (স্থায়ী) পদে ১০, বাবুর্চি (স্থায়ী) পদে ৭, সহকারী বাবুর্চি (স্থায়ী) পদে ১, মালি (স্থায়ী) পদে ১, নিরাপত্তা প্রহরী (স্থায়ী) পদে ১৮, পরিচ্ছন্নতাকর্মী (স্থায়ী) পদে ২ জন লোক নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : উল্লেখিত পদগুলোতে আবেদন করতে হলে আগ্রহী প্রার্থীদের ভিন্ন ভিন্ন পদের জন্য ভিন্ন ভিন্ন শিক্ষাগতা যোগ্যতা থাকতে হবে। পদমর্যাদা অনুযায়ী অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক বা সমমান পাস পর্যন্ত শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে। এছাড়াও থাকতে হবে সংশ্লিষ্ট কাজের বাস্তব অভিজ্ঞতা। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://bit.ly/2tsPzbY ওয়েবলিংকে। আবেদনের যোগ্যতা, বেতন ও অন্যান্য তথ্য বিস্তারিত পাওয়া যাবে বিজ্ঞপ্তিতে।

বয়সসীমা : উল্লেখিত পদগুলোতে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১ জুলাই ২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর হতে পারবে। বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে বিশেষ ১১টি পদের জন্য শুধু মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীরা আবেদন করতে পারবেন।
আবেদনের নিয়ম : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সমাজসেবা অধিদফতরের উল্লেখিত পদগুলোতে আবেদন করতে হবে অনলাইনে। http://dss.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে নির্দেশনা মেনে আবেদনপত্র পূরণ করতে হবে। বিজ্ঞপ্তিতে ছবি ও স্বাক্ষরের বিষয়ে বলা হয়েছে, আবেদন ফরম পূরণের সময় প্রার্থীরা ৩০০দ্ধ৩০০ পিক্সেলের রঙিন ছবি এবং ৩০০দ্ধ৮০ পিক্সেলের স্বাক্ষর স্ক্যান করে আবেদনপত্রের নির্ধারিত স্থানে আপলোড করবেন। ছবি এবং স্বাক্ষরের ফাইল সাইজ যথাক্রমে ১০০ কেবি ও ৬০ কেবির বেশি হবে না।         

আবেদনের ফি : সমাজসেবা অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন দাখিল করার পর ট্রেকিং নম্বর প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে। পরে ইউজার আইডি দিয়ে টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে পরীক্ষার ফি বাবদ বিজ্ঞপ্তির ক্রমিক নম্বর ০১ থেকে ২১ নম্বর পদের জন্য ১১২ টাকা এবং ২২ নম্বর থেকে ৩০ নম্বর পদের জন্য ৫৬ টাকা পরিশোধ করতে হবে।

পরীক্ষার ফি পরিশোধের জন্য টেলিটক প্রিপেইড নম্বরের মেসেজ অপশনে গিয়ে DSS<space>User ID লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে। পরে ফিরতি মেসেজের নির্দেশনা অনুসারে তথ্য প্রদান করলে পদ অনুসারে ফি পরিশোধ হয়ে যাবে।

আবেদনে যা লাগবে : শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদপত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে। লাগবে জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের ফটোকপি, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা পৌরসভার মেয়র অথবা সিটি করপোরেশনের মেয়রের দেয়া নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি, প্রথম শ্রেণীর গেজেটেড অফিসার সত্যায়িত চারিত্রিক সনদ। কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট সনদ জমা দিতে হবে।
ডেটলাইন : আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৭ জুলাই বেলা ১১টা থেকে এবং চলবে ১৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত।

পরীক্ষা কখন : প্রার্থীকে মুঠোফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে পরীক্ষার সময়, তারিখ ও ভেন্যুর নাম জানিয়ে দেয়া হবে। সমাজসেবা অধিদফতরের ওয়েবসাইট থেকে প্রার্থী নিজের ইউজার আইডি দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন।

পরীক্ষার ধরন : সমাজসেবা অধিদফতরের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করে জানা গেছে, লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। তবে সব পদে ব্যবহারিক পরীক্ষা হবে না। পরীক্ষার নম্বর বণ্টন এখনও চূড়ান্ত হয়নি। বিগত বছরের প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা যায়, তৃতীয় শ্রেণীর পদের জন্য সাধারণত ১০০ নম্বরের পরীক্ষা হয়। ৯০ নম্বর থাকে লিখিত পরীক্ষায় এবং মৌখিক পরীক্ষা হয় ১০ নম্বরে। লিখিত পরীক্ষায় বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, গণিতে ২৫ ও সাধারণ জ্ঞানে থাকে ১৫ নম্বর। উত্তীর্ণদের ডাকা হয় মৌখিক পরীক্ষার জন্য।

চতুর্থ শ্রেণীর পদের জন্য নেয়া হয় শুধু মৌখিক পরীক্ষা। বরাদ্দ থাকে ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় টিকতে হলে নজর রাখতে হবে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর বাংলা, ইংরেজি ও গণিতে। থাকতে হবে সাধারণ জ্ঞান। সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন থাকে।

যোগাযোগ : সমাজসেবা অধিদফতরের ওয়েবসাইটে (www.dss.gov.bd)পাওয়া যাবে প্রয়োজনীয় সব তথ্য। সরাসরি যোগাযোগ : সমাজসেবা ভবন, ই-৮/বি-১, আগারগাঁও, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত