প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ২৫ আগস্ট, ২০১৭ ১০:১৪:১৯ প্রিন্ট
বাছাই করা চাকরি

ঢাকা বিশ্ববিদ্যালয়
শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দুটি বিভাগ এবং একটি ইন্সটিটিউটে এ নিয়োগ দেয়া হবে। ইন্সটিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইইআর) দু’জন অধ্যাপক, ফাইন্যান্স বিভাগ একজন সহযোগী অধ্যাপক এবং অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগ একজন অধ্যাপক স্থায়ীভাবে নিয়োগ দেবে।


যোগ্যতা : আইইআরে অধ্যাপক হওয়ার জন্য প্রার্থীকে অবশ্যই পিএইচডি বা সমমানের ডিগ্রি থাকতে হবে। সেই সঙ্গে কমপক্ষে ১২ বছরের শিক্ষকতা এবং বিশ্ববিদ্যালয় কিংবা কোন প্রতিষ্ঠানের অধীনে গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের মৌলিক গবেষণা প্রকাশ থাকতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জার্নালে। তবে বিশেষ ক্ষেত্রে অভিজ্ঞতা শিথিলযোগ্য।

ফাইন্যান্স বিভাগে আবেদনের জন্য প্রার্থীর অবশ্যই বিবিএ, এমবিএ, পিএইচডি বা সমমানের ডিগ্রি থাকতে হবে। বিবিএ ও এমবিএতে প্রার্থীকে সিজিপিএ ৪-এর মধ্যে ৩.৭৫ থাকতে হবে। সেই সঙ্গে কমপক্ষে সাত বছর শিক্ষকতা এবং কোনো বিশ্ববিদ্যালয় কিংবা প্রতিষ্ঠানের অধীনে গবেষণার অভিজ্ঞতা ও মৌলিক গবেষণাকর্ম প্রকাশিত থাকতে হবে।

আর অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগে আবেদনপ্রার্থীকে সংশ্লিষ্ট বিভাগ কিংবা অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি থাকতে হবে। স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্টে মাস্টার্সও থাকতে হবে। সেই সঙ্গে থাকতে হবে ১২ বছরের শিক্ষকতা ও সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণার অভিজ্ঞতা। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ১৫টি গবেষণা এবং আন্তর্জাতিক জার্নালে পাঁচটি গবেষণা প্রকাশিত হতে হবে।

আবেদন প্রক্রিয়া : আইইআরের প্রার্থীকে বিজ্ঞপ্তিতে দেয়া প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে এই ঠিকানায় : ডিরেক্টর, ইন্সটিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইইআর), ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। ফাইন্যান্স ও অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগে আবেদনকারীকেও রেজিস্ট্রার বরাবর আবেদন জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ : আইইআরে প্রার্থীকে আগামী ১২ অক্টোবর, ফাইন্যান্সের প্রার্থীকে আগামী ১১ সেপ্টেম্বর এবং অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ প্রার্থীকে আগামী ৯ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে।

আরও বিস্তারিত দেখুন চাকরি ডটকমে।

বিমান বাংলাদেশ
জনবল নিয়োগ দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড। প্রতিষ্ঠানটি ইন্টারকম ও অপারেশনস কমিউনিকেশন অ্যাসিসট্যান্ট পদে নিয়োগ দেবে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরে জুনিয়র অপারেটর জিএসই পদেও চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা : ইন্টারকম ও অপারেশনস কমিউনিকেশন অ্যাসিস্ট্যান্ট পদের জন্য দেশের স্বীকৃত যেকোনো প্রযুক্তি শিক্ষা বোর্ড থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ইলেক্ট্রিক্যাল/ইলেকট্রনিকস টেকনোলজি বিষয়ে চার বছরের ডিপ্লোমা থাকতে হবে। এসএসসি বা সমমানের কোনো পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩ এবং ডিপ্লোমায় সিজিপিএ ২.৮ পেতে হবে। কম্পিউটার হার্ডওয়ার ও সফটওয়ারে দুই বছরের অভিজ্ঞদের অগ্রাধিকার দেয়া হবে।

আর জুনিয়র অপারেটর জিএসই পদের জন্য কমপক্ষে এসএসসি পাস বা সমমানের যোগ্যতা থাকতে হবে। সেই সঙ্গে লাগবে গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট অপারেটর হিসেবে ১০ বছরের অভিজ্ঞতা।
বেতন : জুনিয়র অপারেটর জিএসইরা পাবেন ১৭ হাজার ৫০০ টাকা। আর ইন্টারকম ও অপারেশনস কমিউনিকেশন অ্যাসিসট্যান্ট পাবেন ২৫ হাজার ২০০ টাকা এবং অন্যান্য সুযোগ-সুবিধা।
আবেদন প্রক্রিয়া : ইন্টারকম ও অপারেশনস কমিউনিকেশন অ্যাসিস্ট্যান্ট পদে অনলাইনের মাধ্যমে এই ঠিকানায় আবেদন করা যাবে : www.biman-airlines.com
আর জুনিয়র অপারেটর জিএসইর প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লিখিত কাগজপত্রসহ আবেদন করতে পারেন এই ঠিকানায় : ব্যবস্থাপক নিয়োগ, মানব সম্পদ উপবিভাগ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড, প্রধান কার্যালয় ‘বলাকা’, কুর্মিটোলা, ঢাকা-১২২৯।
আবেদনের শেষ তারিখ : জুনিয়র অপারেটর জিএসই পদে আগামী ৩১ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে।
আরও বিস্তারিত জানতে দেখুন : www.biman-airlines.com।

পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি
রাজশাহী ও রংপুর বিভাগে জনবল নিয়োগ দেবে নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীন প্রতিষ্ঠানটি প্রোগ্রামার/ডেপুটি ম্যানেজার পদে নিয়োগ দেবে। তিন বছরের জন্য এ নিয়োগ দেয়া হবে। তবে কাজে দক্ষতা দেখাতে পারলে প্রতিষ্ঠানের নীতি অনুযায়ী স্থায়ী করে নেয়া হবে।

আবেদনের যোগ্যতা : স্বীকৃত যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে সিআইএস/সিএসই বিষয়ে স্নাতক পাস শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে এমবিএ/এমএসসিদের অগ্রাধিকার দেয়া হবে। এ ক্ষেত্রে যে কোনো পাবলিক পরীক্ষায় দুটিতে প্রথম শ্রেণী বা সমমান সিজিপিএ থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর কমপক্ষে আট বছরের অভিজ্ঞতাও লাগবে।
বেতন : প্রতিষ্ঠানটির নীতি অনুযায়ী গ্রেড ৬-এর বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধাও দেয়া হবে।

আবেদন প্রক্রিয়া : জীবনবৃত্তান্ত, তিন কপি সদ্য তোলা পাসপোর্ট আকারের ছবি, সব সনদপত্রের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্রসহ এনভেলপের উপরে পদের নাম উল্লেখ করে আবেদন করতে হবে। আবেদন করার ঠিকানা : জিপিও বক্স নং ০৪, রাজশাহী।

আবেদনের শেষ তারিখ : আগামী ২৭ আগস্টের মধ্যে আবেদনপত্র পাঠাতে হবে।

বিআইডিএ
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
দিনাজপুর, রংপুর, জামালপুর, বাগেরহাট, বরগুনা, নারায়ণগঞ্জ, সুনামগঞ্জ, কক্সবাজার ও গোপালগঞ্জ জেলা থেকে তিনজন করে জনবল নিয়োগ দেয়া হবে।
যোগ্যতা : প্রার্থীকে স্নাতক পাস এবং কমপক্ষে দুটিতে প্রথম শ্রেণী থাকতে হবে যে কোনো ডিসিপ্লিনে। সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষার প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
আবেদন প্রক্রিয়া : ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবে এই ঠিকানায় : ডিরেক্টর (ম্যানেজমেন্ট সার্ভিস), বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি, ই-৬/বি, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭।

আবেদনের শেষ তারিখ : গত ১০ আগস্ট এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

কারিগরি শিক্ষা বোর্ড
জনবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। প্রতিষ্ঠানটি মোট চারটি পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেবে।
সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট পদে একজন, সিস্টেম অ্যানালিস্টে একজন, প্রোগ্রামারে দু’জন এবং সহকারী প্রোগ্রামার পদে চারজনকে নিয়োগ দেয়া হবে।
বেতন : প্রতিটি পদের জন্য যথাক্রমে ৫০ হাজার থেকে ৭১ হাজার ২০০ টাকা, ৪৩ হাজার থেকে ৬৯ হাজার ৮৫০ টাকা, ৩৫ হাজার ৫০০ থেকে ৬৭ হাজার ১০ টাকা এবং ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা দেয়া হবে।

যোগ্যতা : প্রতিটি পদের জন্য আলাদা আলাদা যোগ্যতা চাওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।
আবেদন প্রক্রিয়া : প্রতিষ্ঠানটির অনলাইনে (http:/ww/w.bteb.gov.bd) আবেদন ফরম পাওয়া যাবে। ফরম পূরণ করে পাঠাতে হবে এই ঠিকানায় : সচিব, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭।

আবেদনের সময়সীমা
আগামী ১৪ সেপ্টেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।
আরও বিস্তারিত জানতে দেখুন প্রতিষ্ঠানটির ওয়েবসাইট : (http:/ww/w.bteb.gov.bd)।

প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট
বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটে দুই পদে জনবল নিয়োগ দেয়া হবে। প্রতিষ্ঠানটির অধীন পরিচালিত ‘বাংলাদেশে ক্ষুরারোগ ও পিপিআর গবেষণা’ প্রকল্পে অসম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে এ জনবল নিয়োগ দেয়া হবে।

বৈজ্ঞানিক কর্মকর্তা (ভ্যাকসিন বায়োটেকনোলজি) পদে একজন এবং ল্যাবরেটরি টেকনিশিয়ানে একজনকে নিয়োগ দেয়া হবে।
যোগ্যতা : বিশ্ববিদ্যালয় থেকে বি গ্রেড বা দ্বিতীয় শ্রেণীর ডি ভি এম ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। শুধু ল্যাবরেটরি টেকনিশিয়ান প্রার্থীরা উল্লিখিত যোগ্যতা ছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতাসহ এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে গ্রেড বি/দ্বিতীয় শ্রেণী থাকলে আবেদন করতে পারবেন।
আবেদন প্রক্রিয়া : প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লিখিত কাগজপত্রসহ আবেদন করতে পারেন এই ঠিকানায় : প্রকল্প পরিচালক, বাংলাদেশ ক্ষুরারোগ ও পিপিআর গবেষণা প্রকল্প, বিএলআরআই, সাভার, ঢাকা-১৩৪১।
আবেদনের শেষ সময় : আগামী ১০ সেপ্টেম্বর আবেদন করতে হবে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত