• মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৪৪:৩১ প্রিন্ট
যেভাবে চার্জ দেবেন মোবাইল ফোন

প্রযুক্তির এই যুগে মোবাইল ছাড়া চলা দায়। শুধু ফোন কলেই নয়, মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে মুহূর্তে আপনি জানতে পারবেন গুরুত্বপূর্ণ অনেক খবর। মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে আপনাকে যেমন কিছু নিয়ম মানতে হয় আবার এটি চার্জের ক্ষেত্রেও রয়েছে কিছু নিয়ম। নিয়ম মেনে চার্জ দিলে দীর্ঘস্থায়ী হবে আপনার ফোন।    

এক্ষুণি বন্ধুর সঙ্গে কোথাও দেখা করতে যেতে হবে অথচ দেখলেন যে মোবাইলে চার্জ নেই। কিন্তু এই মুহূর্তে মোবাইলে চার্জ দেওয়া জরুরি। এই সময়টি আপনার জন্য বিপাক ছাড়া কিছু নয়। কিন্তু সমাধান তো আছেই। কিছু নিয়ম মানলেই এই সময়ে আপনি দ্রুত চার্জ দিতে পারবেন আপনার ফোন।

আসুন জেনে নেই কীভাবে চার্জ দেবেন আপনার মোবাইল।

১. ফোন বন্ধ রেখে চার্জ দিন : জরুরি পরিস্থিতিতে যদি মোবাইলে চার্জ শেষ হয়ে যায়। তাহলে দ্রুত চার্জ দেয়ার জন্য ফোনটি বন্ধ করে চার্জে দিতে পারেন। ফোন বন্ধ করে চার্জ দিলে দ্রুত চার্জ হয়। এছাড়া ফোন ভালো থাকে।

২. ফাস্ট চার্জার : দ্রুত ফোন চার্জ দেয়ার জন্য বাজারে ফাস্ট চার্জার বলে এক ধরনের চার্জার পাওয়া যায়। এগুলোর পাওয়ার আউটপুট বেশি হওয়ার  কারণে  এগুলোর মাধ্যমে ফোনে তাড়াতাড়ি চার্জ হয়। চার্জিংয়ের সময়ে এই ধরনের একটি চার্জার ব্যবহার করুন।

৩. ফোনের ব্যাটারি সেভিং মোডে রেখে চার্জ দিন, এতে আপনার ফোন ভালো থাকবে এবং দ্রুত চার্জও হবে।

৪. ওয়াই ফাই বা ব্লু টুথ বন্ধ রাখুন : মোবাইল চার্জ দেয়ার সময় ওয়াই ফাই বা ব্লু টুথ বন্ধ রাখুন। ফোন চার্জের সময় এগুলো খোলা থাকলে ফোনে চার্জে সময় বেশি লাগে। তাই এগুলো বন্ধ রাখা জরুরি।  

৫. ফোন এয়ার প্লেন মুডে রাখুন : ফোন চার্জে দেয়ার সময় এয়ার প্লেন মুডে রাখুন। এতে আপনার মোবাইলের সব ওয়্যারলেস রেডিও বন্ধ হয়ে যাবে, যাতে মোবাইল ফোনে কল করা, ওয়েব ব্রাউজ করা বা জিপিএস ব্যবহার করার সুবিধা বন্ধ হয়ে যাবে। এতে বিশেষ যে সুবিধা হবে, তা হচ্ছে আপনার মোবাইল ফোনটি স্বাভাবিকের তুলনায় দ্রুত চার্জ হবে।

৬. ফোন চার্জ দিয়ে রাতে ঘুমাবেন না : অনেকেরই অভ্যাস আছে ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়া। কিন্তু ফোন চার্জে দিয়ে দীর্ঘ সময় রাখলে দুর্ঘটনা ঘটতে পারে। ফোন ৮০ শতাংশ চার্জ দিয়ে চার্জার খুলে রাখুন।

৭. ফোন চার্জে দিয়ে কথা বলবেন না : সারারাত মুঠোফোন চার্জ দিয়ে ঘুমালে দীর্ঘ মেয়াদে ব্যাটারির আয়ু কমে যায়। অন্যদিকে সস্তা চার্জার ব্যবহারে স্মার্টফোন ও ব্যাটারির বিপদ ডেকে আনতে পারে।  অনেক সময় বিস্ফোরণও ঘটতে পারে।

৮. সস্তা চার্জারকে না বলুন : কখনো সস্তা চার্জার ব্যবহার করবেন না। সস্তা চার্জার ব্যবহারে স্মার্টফোন ও ব্যাটারির বিপদ ডেকে আনতে পারে।  অনেক সময় বিস্ফোরণও ঘটতে পারে।

৯ . চার্জের সময় সুরক্ষা কেস খুলে রাখুন : ফোন চার্জের সময় সুরক্ষা কেস খুলে রাখুন । অনেকেই ফোনের বাড়তি সুরক্ষার জন্য কেসিং ব্যবহার করেন। কিন্তু চার্জ দেওয়ার সময় কেসিং খুলে রাখা ভালো। সাধারণত ফোন চার্জ দিলে ব্যাটারি কিছুটা গরম হয়। কিন্তু ফোনের কেসি থাকলে তাপ আটকে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত