• মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০
যুগান্তর ডেস্ক :    |    
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১০:৪০:২৮ প্রিন্ট
রূপচর্চায় চিনি
চিনি সাধারণত চা, কফি বা মিষ্টিজাতীয় খাবার তৈরি করতে ব্যবহার করা হয়। চিনি মানেই খাবারের মিষ্টতা। শুনে হয়তো অবাক হচ্ছেন। মিষ্টিজাতীয় এই উপাদান আবার কীভাবে রূপচর্চায় কাজে লাগতে পারে। হ্যাঁ অবিশ্বাস্য হলেও সত্যি রূপচর্চায় চিনির জুড়ি নেই।চিনি বাড়িয়ে তোলে ত্বকের সৌন্দর্য। 
 
সপ্তাহে একদিন অবশ্যই এই চিনি দিয়ে ঘরেই নিতে পারেন ত্বকের যত্ন। আসুন জেনে নেই চিনি দিয়ে কীভাবে নেবেন ত্বকের যত্ন। 
 
১. স্কার্বিং করুন
 
সপ্তাহে কমপক্ষে একদিন অবশ্যই স্কার্বিং করুন। এক চা চামচ মধু এক চা চামচ সাধারণ চিনি মিশিয়ে মুখ ভিজিয়ে পুরো মুখে লাগিয়ে ম্যাসাজ করে দু’মিনিট পর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন।স্কার্বিং করার পর উষ্ণ গরম পানির ঝাঁপটা দিন। এরপর ঠাণ্ডা পানির ঝাঁপটা দিন ভালোভাবে। দু’মিনিট এভাবে পানির ঝাঁপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই দু’মিনিটেই আপনার ত্বকের জমে থাকা ডেডসেল ঝরে পড়বে। এরপর নরম তোয়ালে দিয়ে মুছে নিন। পছন্দ অনুযায়ী ময়েশ্চারাইজিং করে নিতে ভুলবেন না। 
 
২. মরা চামড়া :
মরা চামড়া চেহারার উজ্জ্বলতা কমিয়ে দেয়। এই মরা চামড়া তুলতে ভালো কাজ করে চিনি। এক চা চামচ গরম নারকেল তেলের সঙ্গে দু’চা চামচ চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন। হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। মরা চামড়া উঠে গিয়ে ত্বক উজ্জ্বল হবে। 
 
৩. যে কোনো ত্বকে লাগাতে পারেন চিনি :
 
সব ধরনের ত্বকেই দারুণ স্ক্রাব হিসেবে কাজ করে চিনি। অলিভ অয়েলের সঙ্গে কয়েক টামচ চিনি ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। হালকা গরম পানিতে আলতো করে স্ক্রাব করে তুলে ফেলুন। 
 
৪. প্রেগন্যান্সি : 
প্রেগন্যান্সির পর বা হঠাৎ করে ওজন কমে গেলে ত্বকে স্ট্রেচ মার্ক দেখা দেয়। চামড়ার ওপর ফাটা ফাটা দাগ দেখতে বিশ্রি লাগে। এই স্ট্রেচ মার্ক তুলতে পারে চিনি। কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে রোজ মালিশ করুন। নিয়মিত করলে ধীরে ধীরে হালকা হয়ে যাবে স্ট্রেচ মার্ক। 
 
৫. ঔজ্জ্বল্য :
চেহারার ঔজ্জ্বল্য ধরে রাখতে ত্বকের হাইড্রেশন করা প্রয়োজন। তিলের তেল, চিনি ও কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। হালকা গরম পানিতে মুখ ধুয়ে ময়শ্চারাইজার, ক্রিম বা লোশন লাগিয়ে নিন। 
 
৬. ঠোঁট ফাটা :
ঠোঁট ফাটার সমস্যা থাকলে চিনি ও বিটের রস একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে মাসাজ করুন। হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এতে ফাটা কমে ঠোঁট নরম তো হবেই, লাল রঙও ধরে রাখবে বিটের রস।
 
 
[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- [email protected] এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত