• মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০
যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৪১:২০ প্রিন্ট
সপ্তমীতে পূজার সাজ

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে ধর্মীয় উৎসব হচ্ছে শারদীয় দুর্গাপূজা। পূজার সবচেয়ে বড় আনন্দ সকালে অঞ্জলি দেয়া আর বিভিন্ন মন্দির ঘুরে বেড়ানো। তাই পূজা দেয়ার আগে নিজের সাজের প্রতি খেয়াল রাখতে হবে। পোশাক পরা থেকে শুরু করে চুল, মুখের সাজ -সবকিছুতেই যেন পূজার রেশ মেলে।

ষষ্ঠী থেকে দশমী টানা পাঁচ দিন। সাজার সুযোগটা তাই বেশি। দেশি বা পাশ্চাত্য যে ধাঁচেই সাজেন না কেন- খেয়াল রাখতে হবে এতে যেন আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। আপনার সাজ-সজ্জার মধ্য দিয়ে ব্যক্তিত্ব ও রুচি ফুটে উঠবে।

সপ্তমী থেকে পূজার ঘোরাঘুরির মূল আনন্দ শুরু হয়। তাই এ দিনের সাজ-সজ্জার খুঁটিনাটি বিষয়গুলো জরুরি।

 



সপ্তমীর সাজ :
সপ্তমীতে একটু হালকা সাজ মানানসই। দিনের বেলা সাজে যতটা সম্ভব হালকা হওয়া জরুরি। দিনে মন্দিরে যাওয়া বা পূজার অঞ্জলি দেয়ার সময় প্রকৃতির সজীব ভাবটা সাজে থাকা চাই।

১. পোশাক  :

হালকা নীল, আকাশি, সি গ্রিন, নেভি ব্লু, হালকা সবুজ ইত্যাদি রংয়ের পোশাক সপ্তমীর সকালের জন্য মানানসই। এছাড়া হালকা ছাপার সুতি শাড়ি বা এক রংয়ের পাড়ওয়ালা শাড়ি বা সালোয়ার কামিজ পরতে পারেন।

২. মেকআপ :

মেকআপের শুরুতে মুখ পরিষ্কার করে সানস্ক্রিন লোশন লাগাতে ভুলবেন না। কারণ দিনে সানস্ক্রিন ব্যবহার না করলে ত্বকের ক্ষতি হতে পারে। দিনের উৎসবে বেজ মেকআপ হতে হবে হালকা। ত্বকের রংয়ের সঙ্গে মিলিয়ে হালকা করে ফাউন্ডেশন লাগিয়ে তার ওপর ফেস পাউডার বা ট্রান্সলুসেন্ট পাউডার বুলিয়ে সেট করে নিতে হবে।


৩. চোখের সাজ :

দিনে চোখের সাজে অফ হোয়াইট হাইলাইট, কালো ও বাদামি রংয়ের আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। কাজল ও আই লাইনার দিয়ে চোখ এঁকে নিতে হবে। চাইলে শুধু কাজলের একটা হালকা রেখা টেনে দিতে পারেন। চোখের পাপড়িতে কয়েক কোট মাশকারা বুলিয়ে নিন।

৪. ঠোঁটের সাজ :
ঠোঁটে কোরাল বা হালকা গোলাপি লিপস্টিক অথবা লিপগ্লস লাগাতে পারেন। গালে বুলিয়ে নিন হালকা গোলাপি বা কমলা ব্লাশঅন। শাড়ি পরলে মানানসই টিপ পরা যেতে পারে।

৫. সিঁথিতে সিঁদুর :

পরিণীতা হলে সিঁথিতে দিন সিঁদুর আর কপালে বড় লাল টিপ পরেন। এ দিন হালকা গহনাই বেশি ভালো লাগে। বাইরে বের হওয়ার আগে ভালো মানের পারফিউম ব্যবহার করে নিন। সারা দিনের জন্য বের হলে চুল বেঁধে নেওয়াই ভালো।

৬.  চুলের সাজ :
শাড়ি বা কোনো পোশাকের সঙ্গে সঙ্গে চুলের সাজ জরুরি। পূজায় সাধারণত গরম থাকে তাই পোশাকের সঙ্গে মানানসই করে চুল বেঁধে নিন। যদি শাড়ি পরেন তাহলে চুলে খোপা বাঁধতে পারেন। খোপায় লাগাতে পারেন তাজা ফুল।

পোশাক এবং সাজ হতে হবে এমন, যাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাছাড়া সাজ যেন উগ্র না হয় -সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- [email protected] এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত