• মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০
জিনাত সুলতানা    |    
প্রকাশ : ০৩ অক্টোবর, ২০১৭ ০৯:৫৪:৩৫ প্রিন্ট
গ্রামবাংলার রেসিপি

শাপলা ইলিশের ঝোল

যা লাগবে : টুকরা করা শাপলা ১/২ কেজি, ইলিশ মাছের পিস ৫টি, লবণ স্বাদমতো, হলুদ ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১.৫ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, তেল ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা লাল করে ভাজুন। কিছুটা পানি দিয়ে সব গুঁড়া ও বাটা মসলা এবং লবণ দিয়ে কষিয়ে নিন। আবারও অল্প পানি দিয়ে মাছের পিসগুলো দিয়ে কষিয়ে উঠিয়ে নিন। শাপলা দিয়ে কষিয়ে ঝোলের পানি দিন। শাপলা আধা সিদ্ধ হলে আবার ইলিশ মাছের পিসগুলো দিয়ে দিন। শাপলা সিদ্ধ হলে মনমতো ঝোল টানিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

মোচা-চিংড়ি ভাজি

যা লাগবে : বেছে কুচি করা বড় কলার মোচা ১টি, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া পছন্দমতো, ধনিয়া গুঁড়া ১.৫ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, আদা কুচি ১/২ চা চামচ, কাঁচামরিচ ফালি ৪টি, তেজপাতা ২টি, নারিকেল বাটা ১/২ কাপ, তেল ২ টেবিল চামচ, চিংড়ি- ১/২ কাপ,

যেভাবে করবেন : পানিতে লবণ-হলুদ দিয়ে ফুটিয়ে কুচানো মোচা দিয়ে ৫ মিনিট সিদ্ধ করে পানি সেঁকে উঠিয়ে নিন। তেলে তেজপাতা ফোঁড়ন দিন। পেঁয়াজ-রসুন-আদা কুচি দিয়ে হালকা লাল করে ভাজুন। চিংড়ি দিন। নেড়েচেড়ে ভাপানো মোচা, নারিকেল বাটা, কাঁচামরিচ, সব মসলা ও অল্প লবণ দিন। মাঝারি আঁচে ভেজে নামান।

লতি- চিংড়ি

যা লাগবে : কচুর লতি টুকরা করা ১/২ কেজি, ছোট চিংড়ি ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, রসুন কুচি ৬ কোয়া, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১ চাচামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আস্ত কাঁচামরিচ ৭-৮টি, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো, তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্যানে অল্প তেলে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে চিংড়িগুলো হালকা করে ভেজে উঠিয়ে নিন। ওই প্যানেই বাকি তেল অ্যাড করে পেঁয়াজ ও রসুন কুচি হালকা করে ভেজে নিন। অল্প পানি দিয়ে সব গুঁড়ামসলা দিয়ে কষান। আবারও অল্প পানি দিয়ে লতি দিন। কষিয়ে পরিমাণমতো ঝোলের পানি ও লবণ দিয়ে ঢেকে দিন। লতি আধা সিদ্ধ হলে চিংড়িগুলো দিয়ে দিন। লতি সিদ্ধ হয়ে গা-মাখা ঝোল হলে আস্ত কাঁচামরিচ দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত