• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
ডা. দিদারুল আহসান    |    
প্রকাশ : ১২ নভেম্বর, ২০১৭ ০৮:৫৪:৩৮ প্রিন্ট
ব্রণ নিরাময়যোগ্য
ব্রণ ত্বকের তেলগ্রন্থি বা সেবাশিয়াস গ্রন্থির প্রদাহজনিত রোগ। সাধারণত বয়ঃসন্ধিক্ষণে কিংবা প্রাপ্তবয়স্কদেরও ব্রণ হতে দেখা যায়। 
 
এক ধরনের ব্যাকটেরিয়া ও হরমোনের তারতম্যের কারণে এর প্রকোপ বেশি হয়। বংশগত কারণেও ব্রণ হয় এবং প্রসাধন সামগ্রী, মানসিক চাপ ও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও ব্রণ হতে পারে। 
 
কিশোরী-তরুণীদের ডিম্বাশয়ে ছোট ছোট অনেক পানির দানা বা পলিসিস্ট থেকে ব্রণ বেশি হয়। ব্রণে সাধারণত চুলকানি থাকে না। তবে এটি রোগীকে মানসিক যন্ত্রণা দেয়। ব্রণ হলে নখ দিয়ে খোটা উচিত নয়। তাতে ব্রণে দাগ ও গর্ত হয়ে যায়। 
 
ত্বক চিকিৎসকদের পরামর্শে ফেসওয়াশ ব্যবহার করে পরিষ্কার রাখতে হবে। তেলজাতীয় ও ভাজাপোড়া খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। 
 
ব্রণের বিভিন্ন ধরনের চিকিৎসা রয়েছে- অ্যান্টিবায়োটিক, হরমোন থেরাপি, অ্যান্টি এন্ড্রোজেন, স্পাইরোনোল্যাজটন। ব্রণের নিরাময়যোগ্য চিকিৎসাও রয়েছে। আইসোট্রি টিনরেন্ট নামক ট্যাবলেট ব্যবহার করলে সিস্টিক বা পুঁজযুক্ত ব্রণ ও এর দাগ দূর করা সম্ভব। 
 
গর্ভাবস্থায় এটি ব্যবহার করা যায় না এবং দাম কিছুটা বেশি। ব্রণের চিকিৎসা অনেক সময় দীর্ঘমেয়াদি নিতে হবে। এজন্য ধৈর্য সহকারে একজন চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা চালিয়ে যেতে হবে।
 
ত্বক ও যৌন ব্যাধি বিশেষজ্ঞ
আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।
মোবাইল ফোন ০১৭১৫৬১৬২০০।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত