অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৯ ডিসেম্বর, ২০১৭ ১৯:১৭:৩৬ প্রিন্ট
রাখাইনে গণকবরের সন্ধান, লাশের সংখ্যা গোপন
রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বাড়িঘর পুড়িয়ে দেয়ার দৃশ্য

মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি গ্রামে গণকবরের সন্ধান পাওয়া গেছে। এ বিষয়ে এরই মধ্যে অনুসন্ধান শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে সেখানে পাওয়া লাশের সংখ্যা প্রকাশ করছে না সেনাবাহিনী।

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং'র ফেসবুক পেজে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, "রাখাইনের রাজধানী সিত্তে থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ইন দিন গ্রামে অজ্ঞাত পরিচয় লোকজনের একটি গণকবর পাওয়া গেছে। পুরো ঘটনা জানতে বিস্তারিত অনুসন্ধান চালানো হচ্ছে।”

তবে গণকবরটিতে ঠিক কতগুলো লাশ পাওয়া গেছে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। মিয়ানমারের সেনাবাহিনী সাধারণত ফেসবুকেই বিভিন্ন বিবৃতি প্রকাশ করে থাকে। এ ব্যাপারে সংবাদমাধ্যমের পক্ষ থেকে সেনাবাহিনীর মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তারা মন্তব্য করা থেকে বিরত থাকেন। সেনাবাহিনী কেন গণকবরের বিষয়ে মিডিয়াকে এড়িয়ে যাচ্ছে তা স্পষ্ট নয়।  
গত ২৫ আগস্ট থেকে রাখাইন থেকে মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গা মুসলিম নিধন শুরু করে। নির্যাতনের হাত থেকে বাঁচতে গত কয়েক মাসে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মানবাধিকার সংগঠনগুলোর বলছে, রোহিঙ্গাদের শত শত গ্রাম জ্বালিয়ে দেয়া হয়েছে। সেখানে ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে বলেও তারা জানিয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ঘোষণা করেছে, গত অক্টোবর ও নভেম্বর মাসে রোহিঙ্গাদের ৪০টি গ্রাম পুড়িয়ে দেয়া হয়েছে। এ নিয়ে সেনাবাহিনীর সহিংসতায় ভস্মীভূত রোহিঙ্গা গ্রামের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৫৪-তে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত