যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১৯ ডিসেম্বর, ২০১৭ ২০:৪৫:০৯ প্রিন্ট
খালেদা জিয়া-বিনালি ইলদিরিম বৈঠক
রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে তুরস্ক

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে তুরস্ক।

মঙ্গলবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম একথা বলেছেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে যে সমস্যার উদ্ভব হয়েছে, তা সরেজমিনে দেখার জন্য ও রোহিঙ্গাদের কীভাবে তাদের দেশে সম্মানের সঙ্গে, নিরাপত্তার সঙ্গে ফেরত নিয়ে যাওয়া যায়, তার জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলতে তারা এখানে এসেছেন। তুরস্ক সরকার ও তাদের জনগণ রোহিঙ্গাদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল। সেজন্য তারা প্রথম থেকে কাজ করছেন। উনারা (তুরস্ক) মনে করেন, রোহিঙ্গাদের তাদের দেশে নিজ বাসভূমিতে ফিরিয়ে নিয়ে যেতে হবে এবং পুরোপুরিভাবে একটা স্থায়ী সমাধান করা প্রয়োজন। এজন্য অন্যান্য দেশ ও বিশ্ব সংস্থাগুলোর সঙ্গে তারা যোগাযোগ রক্ষা করছেন।’

৪৫ মিনিট স্থায়ী বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, আগামী সংসদ নির্বাচনসহ নানা বিষয়ে আলোচনা হয়। বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, এনামুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের রাজনীতি কেমন চলছে, আসন্ন নির্বাচনের কি অবস্থা দাঁড়াবে, আমরা সেই নির্বাচনে আমাদের ভুমিকা কি থাকবে, সরকারের ভূমিকা কেমন আছে এবং দেশ কেমন চলছে এসব নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সরকার কী ভূমিকা পালন করছে- সেই বিষয়টি আলোচনায় স্থান পায়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচনের বিষয়ে আমরা আমাদের বক্তব্য বলেছি, তারা তাদের মতামত দিয়েছেন।’

জেরুজালেম ও ইসরাইল ইস্যুতে মির্জা ফখরুল জানান, তুরস্ক প্যালেস্টাইনের পক্ষে রয়েছে বলে জানিয়েছে তুরস্ক।

খালেদা জিয়ার সঙ্গে ওয়ান টু ওয়ান বৈঠক হয়নি জানিয়ে তিনি বলেন, তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত