যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১৯ ডিসেম্বর, ২০১৭ ২০:৫৭:১০ প্রিন্ট
এবার তাইলে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ বন্ধ হবে!
সরকারের লোকসানের খাতগুলোর মধ্যে ট্রেন অন্যতম। ট্রেনের টিকিটের মূল্য দ্বিগুণ করার পরেও লোকসানের ধারা অব্যাহত রয়েছে। কর্মকর্তারা মনে করছেন, ট্রেনে বিনা টিকিটে যাত্রী ভ্রমণের হার বেশি। ফলে টিকিটের মূল্য বৃদ্ধি করেও সমস্যার সমাধান করা সম্ভব হয়ে উঠছে না।
 
রেলওয়ে মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দীর্ঘ গবেষণা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, বিনা টিকিটে যাতে কেউ রেলে ভ্রমণ করতে না পারেন এজন্য স্টেশনে যাত্রীর পরিচয়পত্র শনাক্তকরণের জন্য ‘পাঞ্চিং মেশিন’ বসানো হবে।
 
স্টেশনে বিনা টিকিটের যাত্রী প্রতিরোধ এবং প্রবেশ ও বহিরাগমন গেটগুলোতে টিকিট চেকিংয়ের জন্য পয়েন্ট অব সেল মেশিন ক্রয়ের উদ্যোগ নেয়া হচ্ছে। আজ মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।
 
বৈঠকে জানানো হয়, প্রাথমিকভাবে রেলওয়ের ১০০টি স্টেশনে যাত্রীদের প্রবেশ ও বহিরাগমন পথে এ মেশিন বসানো হবে। তবে কোন কোন স্টেশনে এই যন্ত্র বসানো হবে তা বৈঠকে বিস্তারিত জানানো হয়নি।
 
বৈঠকে চট্টগ্রামে নতুন কন্টেইনার ইয়ার্ড এবং ঢাকার ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি), রেলওয়ের ৭০টি লোকমোটিভ ক্রয়ের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বিভাগের (প্রকৌশল, মেকানিক্যাল, ট্রফিক ইত্যাদি) বিগত তিন বছরের ক্রয় পরিকল্পনা ও প্রকৃত ক্রয়ের ওপর প্রতিবেদন উপস্থাপন করা হয়।
 
এদিকে রেলস্টেশনের প্লাটফর্মে যাত্রীসেবার বাইরে অন্য কোনো কাজে মাইকিং যেন না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এছাড়া দুর্ঘটনা থেকে ট্রেনকে রক্ষার জন্য যে দুই শিশু সাহসিকতার পরিচয় দিয়েছে, তাদের পুরস্কৃত করার বিষয়ে কমিটিকে অবহিত করা হয়।
 
বৈঠকে কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী এবং ইয়াসিন আলী, রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত