যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২১ ডিসেম্বর, ২০১৭ ২১:১৪:১৭ প্রিন্ট
চাইল্ড পার্লামেন্টের অধিবেশনে আইনমন্ত্রী
নারী-শিশু নির্যাতন করে কেউ পার পাবে না

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বর্তমান সরকার নারী ও শিশু নির্যাতন বন্ধে কঠোর অবস্থানে রয়েছে। নারী-শিশু নির্যাতন করে কেউ পার পাবে না।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর আগারগাঁও এলজিইডি মিলনায়তনে ‘শিশুর প্রতি সহিংসতা বন্ধ করি’ বিষয়ে চাইল্ড পার্লামেন্টের ১৫তম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রায় সাড়ে ৩ ঘণ্টাব্যাপী চাইল্ড পার্লামেন্টের অনুষ্ঠানে বাংলাদেশের ৬৪টি জেলার চাইল্ড পার্লামেন্ট সদস্য এবং বিশেষ অঞ্চলের ১৬ জন শিশুসহ মোট ৯০ জন শিশু উপস্থিত ছিল।
 
সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত এ অধিবেশনে স্পিকার হিসেবে ছিলেন চাইল্ড পার্লামেন্টের স্পিকার মেফতাহুন নাহার।
 
চাইল্ড পার্লামেন্টে প্রায় ৪০ জন সদস্য স্পিকারের মাধ্যমে প্রধান অতিথিকে দৃষ্টি আর্কষণ করে শিশু নির্যাতন বন্ধসহ শিশুর প্রতি অধিকার বাস্তবায়নের সুপারিশ করেন।

জাতীয় পর্যায়ের এ সংগঠনটি ২০০৩ সাল থেকে কাজ করে আসছে। এ পর্যন্ত মোট ১৪টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে সংগঠনটি।

চাইল্ড পার্লামেন্ট সদস্যরা বলেন, শিশু হত্যা দ্রুত বিচারের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে নিম্পত্তি করতে হবে। শিশু আইন বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের কঠোর হতে হবে এবং শিশু কমিশন গঠন করতে হবে।

তারা বলেন, শিশু নির্যাতন দিন দিন বাড়ছে। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ২৬৮ জন শিশুকে হত্যা করা হয়েছে। নভেম্বর মাসে ১৬ জন শিশুকে নির্মমভাবে হত্যা করা হয়।
 
সদস্যরা বলেন, আধুনিকতার সঙ্গে সঙ্গে শিশুরা যৌন নির্যাতনের শিকার হচ্ছে। বর্তমানে ৮৪ শতাংশ শিশু ইন্টারনেট ব্যবহার করছে। কিন্তু ৮২ শতাংশ শিশুরাই ইন্টারনেটে নানাভাবে যৌন নির্যাতনের শিকার হচ্ছে। অপরদিকে নিজ ঘর, ঘরের অন্ধরমহলে ৭৭ শতাংশ শিশু নির্যাতনের শিকার হচ্ছে। সব মিলিয়ে শিশুরা একটি ভয়ঙ্কর পরিবেশে, সমাজ ও রাষ্ট্রে বড় হচ্ছে।

শিশুর প্রতি সব ধরনের নির্যাতন চিরতরে বন্ধ করতে যা যা প্রয়োজন তা দ্রুত সময়ের মধ্যে করার জন্য সুপারিশ করেন ক্ষুদে সদস্যরা।

ক্ষুদে পার্লামেন্ট সদস্যদের প্রতিটি  সুপারিশের সঙ্গে একমত প্রকাশ করেন আইনমন্ত্রী। তিনি বলেন, শিশু রাজন হত্যার আসামির বিরুদ্ধে মাত্র ২১ দিনের মধ্যে রায় প্রদান করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন করে কেউ পার পাবে না।

শিশুরাই উন্নয়নের চাবিকাঠি জানিয়ে আইনমন্ত্রী বলেন, শিশুদের যথাযথ নিরাপত্তার মধ্য দিয়ে গড়ে তুলতে না পারলে আগামী প্রজন্ম আলোকিত হবে না। শিশুদেরকে সমতা এবং বৈষম্যহীন পরিবেশে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ওপর নির্ভর করছে আমাদের সমৃদ্ধ ভবিষ্যৎ।
 
তিনি বলেন, শিশু উন্নয়ন নিশ্চিত করার জন্য চলতি অর্থবছরের ১০টি মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে ৫৬ হাজার কোটি টাকার শিশু কেন্দ্রীয় বাজেট রাখা হয়েছে।

এছাড়া বিদ্যমান ৫৪টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাশাপাশি আরও ৪১টি ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত