উবায়দুল্লাহ বাদল    |    
প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০১৭ ০৯:৫০:১৬ প্রিন্ট
গভীর রাতে প্রজ্ঞাপন
যুগ্ম সচিব পদে ১৯৬ কর্মকর্তার পদোন্নতি

প্রশাসনের উপসচিব পদের ১৯৬ কর্মকর্তাকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। বৃহস্পতিবার গভীর রাতে পদোন্নতিসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে ১৮৯ জনের নামের তালিকা প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাকি ৬ কর্মকর্তার নামে পরে প্রজ্ঞাপন জারি করা হবে। এ কর্মকর্তারা বর্তমানে লিয়েন ও প্রেষণে আছেন।

পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসএডি) করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে।

গভীর রাতে প্রজ্ঞাপন জারির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নিয়োগ, পদায়ন ও ডেপুটেশন-এপিডি) শেখ ইউসুফ হরুন যুগান্তরকে বলেন, প্রধানমন্ত্রী বৃহস্পতিবার রাতেই এটি স্বাক্ষর করেছেন। শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার রাতেই প্রজ্ঞাপন জারি করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা অফিস শেষে চলে গিয়েছিলেন। কিন্তু পরে তাদের আবার ডেকে এনে প্রজ্ঞাপন জারির জন্য প্রয়োজনীয় নথিপত্র প্রস্তুত করা হয়।

যুগ্ম সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে নিয়মিত ব্যাচের হিসেবে বিসিএস ১৩তম ব্যাচকে আমলে নিয়েছে সুপারিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। এ ব্যাচে পদোন্নতির যোগ্য ১৬৫ কর্মকর্তার তথ্য যাচাই-বাছাই করে এসএসবি। এদের মধ্যে ১২০ জনকে পদোন্নতি দেয়া হয়েছে।

বিসিএস ১৩তম ব্যাচের বাকি ৪৫ উপসচিবের যোগ্যতা থাকার পরও যুগ্ম সচিব পদে পদোন্নতির তালিকায় তাদের নাম আসেনি।

এদিকে আগে বিভিন্ন ব্যাচের যেসব কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত হয়েছেন তাদের মধ্যে ৪৮ উপসচিবকে এবার যুগ্ম সচিব করা হয়েছে।

এছাড়া অন্যান্য ক্যাডার থেকে ২১ কর্মকর্তা যুগ্ম সচিব হয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনের এক থেকে ৪৭তম পর্যন্ত যেসব উপসচিবের নাম আছে তারা বিসিএস প্রশাসন ক্যাডারের অন্যান্য ব্যাচের কর্মকর্তা। আগে তারা যুগ্ম সচিব পদে পদোন্নতি থেকে বঞ্চিত হয়েছেন। এবার তাদের প্রমোশন দেয়া হয়েছে।

৪৮ নম্বর থেকে ১৬৮তম সিরিয়াল পর্যন্ত বিসিএস ১৩তম ব্যাচের কর্মকর্তাদের নাম আছে। এরপর থেকে ১৮৯ পর্যন্ত অন্যান্য ক্যাডারের কর্মকর্তার নাম দেয়া হয়েছে।

এর আগে ১১ ডিসেম্বর যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে ১৩২ কর্মকর্তাকে পদোন্নতি দেয় সরকার। অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাওয়া ১৩০ জনের তালিকা প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাকি দুই কর্মকর্তা প্রেষণে থাকায় তাদের প্রজ্ঞাপন পরে জারি করা হবে। এসব কর্মকর্তাকে পদোন্নতি দিতে গিয়ে এবার কমপক্ষে দু’শতাধিক কর্মকর্তাকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা।
 

►পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা-১
 

►পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা-২


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত