ফারিন সুমাইয়া    |    
প্রকাশ : ১৮ জুলাই, ২০১৭ ০৮:৪৪:০৪ প্রিন্ট
মশা থেকে বাঁচতে হবে

মশার যন্ত্রণায় আপনি যখন নাজেহাল তখন আপনার একমাত্র আবাস্থল হতে পারে মশারি। মশার এ উপদ্রুবের সময় আপনার কোনো বন্ধু পাশে থেকে তাড়ানোর ভার না নিলেও মশারি আপনাকে খুব যত্ন করে আগলে রাখবে। ছোট একটি প্রাণীর কাছে যখন আপনি পরাস্ত তখন আপনার হাতের অস্ত্র হতে পারে এ মশারি।

এ ছাড়া আরও আছে বেশ কিছু সরঞ্জাম। যার মধ্য আছে কয়েল, অ্যারোসল, মস্কিটো কিলার, মস্কিটো ব্যাট বা মশা মারার ব্যাট অন্যতম।

মশার কারণে শুধু যে কানের কাছেই যন্ত্রণা হয় তা কিন্তু নয়, ঠিক একইভাবে শরীরেও সৃষ্টি হয় নানারকম সমস্যা আর যন্ত্রণা। যার মধ্যে চিকুনগুনিয়া, ডেঙ্গুজ্বর, ম্যালেরিয়া অন্যতম। আর এসব রোগের কবলে বড়দের পাশাপাশি আক্রান্ত হয় শিশুরাও। তাই প্রতিকারের আগেই চাই প্রতিরোধ। এর জন্য আপনার পছন্দের তালিকায় থাকতে পারে মশারি।

মশারির ব্যবহার আমাদের জীবনে নতুন নয়। বেশ কিছু যুগ ধরে মানুষ এ মশারি ব্যবহার করছে মশার হাত থেকে রক্ষা পেতে। একটা সময় মানুষ মশারি ব্যবহার করত না। তখন তাদের একমাত্র ভরসা ছিল গাছের লতাপাতা আর তার রস। তা দিয়েই রক্ষা পাওয়া যেত। সময়ের সঙ্গে সঙ্গে নতুন নতুন অনেক কিছু যুক্ত হয়েছে। পুরনো সেসব কিছু নেই এখন আর।

একটা সময় ছিল শুধু মশারি। এখন তার পাসাপাশি আছে কয়েল, মস্কিটো ব্যাট, অ্যারোসল, মস্কিটো কিলার। এসব কিছুই আমাদের স্বাস্থ্যকর পরিবেশে রাখতে সাহায্য করে। কিন্তু আমাদের স্বাস্থ্য কি এদের কারণে আসলেই ভালো থাকছে!

মশার কয়েল থেকে সৃষ্ট ধোঁয়া আমাদের স্বাস্থ্যের জন্য অপকারী। যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে তাদের জন্য এ ধোঁয়া মারাত্মক ক্ষতিকর।

এ ছাড়া যেসব বাড়িতে ছোট শিশু আছে তাদের জন্য কয়েল আর মস্কিটো মারাত্মক ক্ষতিকর।

এর থেকে বের হওয়া ধোঁয়া ধীরে ধীরে মানব শরীরে বাসা বাঁধে যা ক্যান্সারের কারণও হয়ে থাকে। মস্কিটো ব্যাটের ব্যবহার বর্তমানে বেশ লক্ষণীয়। এটি বিদ্যুতের সাহায্যে নিজে চার্জিত হয় এবং এর সংস্পর্শে আসা মশাকে মেরে ফেলে।

এটি কারেন্টের সাহায্যে চলার কারণে এর সংস্পর্শ শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর। এর কারণে ঘটতে পারে যে কোনো বড় দুর্ঘটনা নিমিষেই। এ দিক থেকে মশারি আপনার এবং আপনার পরিবারের জন্য উপকারী।

মশারির ভেতরেও এসেছে নানা ধরন। বর্তমানের অন্যতম আকর্ষণের জায়গা হচ্ছে ম্যাজিক মশারি। এর ভেতরে বাতাস খুব সহজে প্রবেশ করতে পারে আর এর চিকন বাইনের জন্য মশা, পিঁপড়া কিছুই প্রবেশ করতে পারে না।

এই মশারিগুলো নাইলনের মশারি অন্যতম। এ ছাড়া আছে সুতি, পলিস্টার। এ মশারির মাঝে আছে মাপের কিছু তারতম্য। ডাবল খাটের জন্য এক রকম আবার সিঙ্গেল এবং মিডিয়াম খাটের জন্য অন্যরকম। এ ছাড়া আছে বাচ্চাদের জন্য স্পেশাল মশারি। নানা ডিজাইনের আর ফ্যাশনেবল মশারিও আছে। এসব মশারির নিচে থাকে সুতি কাপড় কিংবা লেস দিয়ে ডিজাইন করা।

কোথায় পাব : নিউমার্কেট, গাউছিয়া, মৌচাক, রাজলক্ষ্মী থেকে শুরু করে আপনার আশপাশের শপিংমলে।

দাম : ডাবল সাইজের মশারি ৩২০ থেকে ৬৫০ টাকা। সেমি ডাবল ২৮০ থেকে ৫৫০ টাকা। সিঙ্গেল সাইজ মশারি ২০০ থেকে ৪৫০ টাকার মধ্যে পাওয়া যাবে। ম্যাজিক মশারি ৪৫০ থেকে ৮০০ টাকার মধ্যে পাওয়া যাবে। ছোট বাচ্চাদের মশারি পাওয়া যাবে ২৫০ থেকে ৭০০ টাকা।


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত