প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ৩০ জুলাই, ২০১৭ ০৮:৫৯:৪০ প্রিন্ট
এইডস সম্পর্কে সচেতনতা কমছে

মারণব্যাধী এইচআইভি এইডস সম্পর্কে দেশের মানুষের সচেতনতা কমছে। বিশেষ করে বিবাহিত মহিলাদের মধ্যে এই রোগ সম্পর্কে সচেতনতা কম।

২০১১ সালে এইডস সম্পর্কে জনসচেতনতা ছিল সবচেয়ে বেশি। এরপর ধারাবাহিকভাবে সচেতনতার হার কমেছে। এই হার সর্বোচ্চ ৭৯ শতাংশ থেকে কমে ২০১৪ সালে প্রায় ৭৪ শতাংশ হয়েছে।

এ বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রম আগের তুলনায় কমে যাওয়া এর অন্যতম কারণ। শনিবার বাংলাদেশ পরিসংখ্যান সমিতির ১৬তম জাতীয় সম্মেলনের সমাপনী দিনে উপস্থাপন করা একটি প্রবন্ধে এমন দাবি করা হয়েছে।

‘এক্সটেন্ট অব এইচআইভি/এইডস অ্যাওয়ারনেস অ্যামং ম্যারিড উইম্যান ইন বাংলাদেশ : এ স্ট্যাটিস্টিক্যাল এনালাইসিস’ শীর্ষক ওই প্রবন্ধে বলা হয়, ২০১৪ সালের বাংলাদেশ জনমিতি এবং স্বাস্থ্য জরিপের সংশ্লিষ্ট উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, এইডস সম্পর্কে দেশের বিবাহিত মহিলাদের সচেতনতা সন্তোষজনক নয়।

এইডস সংক্রান্ত সচেতনতামূলক ১১টি প্রশ্নের বেশিরভাগের উত্তর তারা জানেন না। গ্রামাঞ্চলের মহিলাদের মধ্যে উত্তর না জানার হার বেশি।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দুই দিনব্যাপী সম্মেলনের সমাপনীতে ‘জনসংখ্যা, স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা’ অধিবেশনে এমন ১৫টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত