যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৬ অক্টোবর, ২০১৭ ১৩:২৬:৫৫ প্রিন্ট
শিশুর পরিচ্ছন্নতা শুরু হোক ঘর থেকেই
বাবা-মা দু’জনই যদি ব্যস্ত থাকেন তবে শিশুটির সঠিক যত্নের বিষয়টি নিশ্চিত করতে হবে। কারণ অযত্নে কিংবা সঠিক যত্নের অভাবে সুন্দর জিনিসও আর সুন্দর থাকে না।
 
শিশুকে প্রতিদিন দু’বার দাঁত ব্রাশ করার অভ্যাস করুন। আর তা শেখানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে মা-বাবা দাঁত ব্রাশ করার সময় শিশুকে সঙ্গে নেয়া। এতে শিশু উৎসাহিত হবে। সেই সঙ্গে শিশুকে দাঁত ব্রাশ করার সঠিক নিয়মটিও শিখিয়ে দিন। কোনো কিছু খাওয়ার পর কুলি করার অভ্যাসটাও ছোটবেলা থেকেই শিশুকে রপ্ত করাতে হবে। অনেক শিশু ব্রাশে অতিরিক্ত টুথপেস্ট নিয়ে ফেলে, ব্রাশ করার সময় টুথপেস্ট গিলে ফেলে। দাঁতে বাদামি দাগ পড়া ও দাঁত ভঙ্গুর হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এসব সমস্যার সমাধানে শিশুকে ব্রাশে টুথপেস্ট নেয়া ও কুলকুচা করার সঠিক নিয়ম শিখিয়ে দিন।
 
শিশুকে হালকা গরম পানিতে গোসল করালেও মাথা ধোয়ানোর সময় স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে। শিশুর মাথায় খুশকি হলে তা ভালো হয়ে যাওয়ার আগ পর্যন্ত শিশুর চুলে তেল দেয়া থেকে বিরত থাকতে হবে। 
 
শিশুর মাথায় পানি ঢালতে হবে আস্তে আস্তে আর আঙুল দিয়ে শিশুর চুল আঁচড়ানোর মতো করে শিশুর মাথার ত্বক পরিষ্কার করে দিতে হবে। বাবা-মায়ের শিশুর চুল আঁচড়ানোর দিকে ভালোভাবে খেয়াল রাখতে হবে। গরমে শিশুর হেয়ার স্টাইল এমন হওয়া উচিত, যাতে শিশুদের জন্য আরামদায়ক হয়। হেয়ার স্টাইলের জন্য শিশুদের পছন্দের বিষয়টি খেয়াল রাখতে হবে। শিশুরা যে হেয়ার স্টাইলে স্বাচ্ছন্দ্যবোধ করে এমন কাটই দেয়া ভালো। 
 
এছাড়া শিশুর মুখের গঠন ও আকৃতির ওপর ভিত্তি করে হেয়ার স্টাইল দেয়া যেতে পারে। শিশুর চুলে বাইরের ধুলাবালি লেগে যায় খুব বেশি। চুলের সৌন্দর্য বজায় রাখতে প্রতিদিন চুল ভালোভাবে শিশুদের উপযোগী শ্যাম্পু দিয়ে ধুতে হবে। কারণ বড়দের শ্যাম্পুতে ব্যবহৃত উপাদান বাচ্চাদের জন্য সহনশীল নয়। বাচ্চাদের চুলে প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন নেই। বেশিরভাগ ক্ষেত্রে সপ্তাহে একদিন শ্যাম্পু করানোই যথেষ্ট। শিশুদের তেলের ব্যবহারের ক্ষেত্রে বাড়তি যত্ন নিতে হবে। সব ধরনের তেল শিশুদের জন্য উপযোগী নয়। বাচ্চাদের মাথার ত্বকে এক্সট্রা ভার্জিন গ্রেড নারিকেল তেল অল্প পরিমাণে ব্যবহার করতে পারেন। তবে বাচ্চার মাথায় সরিষার তেল ব্যবহার করা উচিত নয়।
 
গবেষণায় দেখা গেছে, খাবার ও পানির মাধ্যমে যেসব রোগ ছড়ায়, তার প্রতি চারজনের একজন আক্রান্ত হন শুধু হাত না ধোয়ার কারণে। তাই শিশুকে খুব ছোটবেলা থেকেই নিজে নিজে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। তবে শুধু সাবান দিয়ে ধুলেই হবে না, হাত ধোয়ারও নিয়ম আছে। প্রথমে দুই হাতের কনুই পর্যন্ত ভালোভাবে সাবান লাগিয়ে নিন। এরপর দুই হাতের তালু পরস্পর, ডান হাতের তালু বাম হাতের পিঠে, বাম হাতের তালু ডান হাতের পিঠে, এক হাতের আঙুলের পিঠ অন্য হাতের তালুতে, এক হাতের বৃদ্ধাঙ্গুলি অন্য হাত ঘুরিয়ে ঘুরিয়ে, দুই হাতের তালু পরস্পর ঘুরিয়ে ঘুরিয়ে হাত ঘষে পরিষ্কার করা। শিশুকে এই পদ্ধতিতে হাত ধোয়ায় অভ্যাস করুন। শিশুদের হাত পায়ের নখ কেটে দিন। কারণ নখ বড় হলে শিশুদের অজান্তেই দুর্ঘটনা ঘটতে পারে। আবার নখের ময়লা পেটে গিয়ে শিশু আক্রান্ত হতে পারে নানারকম অসুখে। শিশুকে নখ কাটা শেখাতে প্রথমে আপনি নেইলকাটার দিয়ে তার ডান হাতের নখগুলো কেটে দিন।
 
শিশুকে নিজের কাজ নিজে করতে শেখান। তিন-চার বছর থেকে নিজের জিনিসপত্র গুছিয়ে রাখতে বলুন। পড়ার টেবিল, বই-খাতা, বিছানা, খেলনা গোছানো শিশুকে রপ্ত করান। এগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতেও শিশুকে সচেতন করুন। এতে শিশু ৮-১০ বছর বয়স থেকেই কাজটিতে অভ্যস্ত হয়ে পড়বে এবং নিজের ব্যবহৃত জিনিস নিজেই গুছিয়ে রাখবে। প্রতিবার মলত্যাগের পর সাবান ব্যবহারের অভ্যাস শিশুকে একেবারে ছোটবেলা থেকেই শেখানো উচিত। তা না হলে মলের রোগ-জীবাণু খাদ্যের সঙ্গে মিশে পেটের অসুখ হতে পারে। শিশুকে ঘরের ভেতর ও টয়লেটে স্যান্ডেল পরার অভ্যাস করাতে হবে। কারণ খালি পায়ে টয়লেটে গেলে ক্রিমি সংক্রমণের আশঙ্কা থাকে।
 
 
[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- [email protected] এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
 
 
 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত