ডিসি মাসুদর রহমান    |    
প্রকাশ : ১৮ ডিসেম্বর, ২০১৭ ১০:৩২:০৩ প্রিন্ট
নিখোঁজ ব্যক্তির সন্ধানে কী করবেন?
প্রায় প্রতিদিনই পত্রিকার পাতা খুললে দেখা যায় নিখোঁজ ব্যক্তির সন্ধান চাই। হরহামেশাই ঘটে থাকে এই নিখোঁজের ঘটনা। পরিবারের কেউ নিখোঁজ হওয়ার পর আমরা দিশাহারা হয়ে পড়ি। তবে দিশাহারা হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। তবে এ ধরনের পরিস্থিতিতে ধৈর্য ধরুন। আর মাথা ঠাণ্ডা করে নিখোঁজ ব্যক্তির সন্ধান করুন।
 
অবিশ্বাস্য হলেও সত্যি, আমরা অনেকেই জানি না  কেউ নিখোঁজ হলে আমাদের কোন পথে এগোতে হবে। তখন মাথায় নানাবিধ দুঃশ্চিন্তা ভর করায় আমরা সঠিক সিদ্ধান্ত নিতে ভুলে যাই।
 
আসুন জেনে নিই নিখোঁজ ব্যক্তির সন্ধানে প্রাথমিক করণীয় কী- 
 
সাধারণ ডায়েরি
কোনো ব্যক্তি নিখোঁজ হলে প্রথম যে কাজটি করতে হবে তা হল স্থানীয় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। জিডির নম্বরসহ একটি কপি থানা থেকে দেবে সেটি সংরক্ষণ করতে হবে।
 
মামলা
নিখোঁজ হওয়া ব্যক্তি অপহৃত হয়েছে, এমন সন্দেহের কারণ থাকলে প্রয়োজনে এজাহারের মাধ্যমে মামলা করতে হবে। এ জন্য অবশ্যই পুলিশের সঙ্গে যোগাযোগ অব্যহত রাখতে হবে। 
 
মানসিক অথবা শারীরিক প্রতিবন্ধী
নিখোঁজ হওয়া নারী, শিশুসহ যে কোনো ব্যক্তি যদি মানসিক অথবা শারীরিক প্রতিবন্ধী হয়, তবে পুলিশ তাদের নিরাপদ হেফাজতে রাখে। এ ছাড়া আদালতের অনুমতিক্রমে সরকারি সদনে রাখতে পারে। এসব ব্যক্তিকে মুখ্য বিচারিক ম্যাজিস্ট্রেটের আদালতে নেওয়া হয়। সেখানে নন-এফআইআর শাখায় তাদের রেজিস্টারী রাখা হয়। সেখানে খোঁজ নেওয়া যেতে পারে। 
 
ভিকটিম সাপোর্ট সেন্টার
তেজগাঁও থানায় অবস্থিত ভিকটিম সাপোর্ট সেন্টার নারী ও শিশুদের নিয়ে কাজ করে। নিখোঁজ ব্যক্তির সন্ধানে ভিকটিম সাপোর্ট সেন্টারেও খোঁজখবর নেওয়া যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে উদ্ধারকৃত ব্যক্তিকে বিশেষ করে নারী ও শিশুকে ভিকটিম সাপোর্ট সেন্টারে পাঠানো হয়ে থাকে।
 
ডিসি মাসুদর রহমান, ডিএমপি মিডিয়া সেন্টার। 
 
[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত