হাটহাজারী প্রতিনিধি    |    
প্রকাশ : ১৭ নভেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
জনবল সংকট
হাটহাজারীতে সমবায় সমিতির কার্যক্রমে ভাটা

হাটহাজারী উপজেলায় এক সময় প্রাথমিক কৃষক সমবায় সমিতি ছিল ৩৮২টি। ওই সময় সমিতির কার্যক্রম তদারকি করার জন্য প্রধান পরিদর্শকের নেতৃত্বে প্রতি ইউনিয়নের ১ জন করে পরিদর্শক ও হিসাবরক্ষক কর্মরত ছিল। বর্তমানে প্রাথমিক কৃষক সমবায় সমিতির সংখ্যা হ্রাস পেয়ে ২৯টিতে দাঁড়িয়েছে। ওই ২৯টি সমিতি পরিচালনা করার জন্য নেই কোনো জনবল। এছাড়া নানামুখী সমস্যায় জর্জরিত হয়ে উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির কার্যক্রম মুখ থুবড়ে পড়ার আশঙ্কা। ফলে উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা সমবায় সমিতির (ইউসিসিএ) সুফল থেকে বঞ্চিত হবে।

সূত্রে জানা যায়, উপজেলার প্রত্যন্ত অঞ্চলে এনজিও, মাল্টিপারপাস কো-অপারেটিভ, সুদ ও দাদন ব্যবসা, নানামুখী অব্যবস্থাপনা ও জনবল সংকটের কারণে বর্তমানে ২৯টি সমিতিতে নেমে এসেছে। হাটহাজারী উপজেলা সমবায় সমিতির কার্যালয়ে নৈশপ্রহরী ও অফিস সহকারীর পদটি দীর্ঘদিন থেকে শূন্য রয়েছে। সংশ্লিষ্ট এক কর্মকর্তা এ প্রতিবেদককে জানান, হাটহাজারীতে প্রাথমিক সমিতির তদারকির দায়িত্ব পালনে নিয়োজিত পরিদর্শকরা অবসরে যাওয়ার পর বিগত বছরখানেক থেকে একমাত্র প্রধান পরিদর্শক দিয়ে প্রাথমিক সমিতিগুলোর তদারকির কার্যক্রম চলে আসছিল। বর্তমানে হাটহাজারীতে মাত্র একজন পল্লী উন্নয়ন কর্মকর্তা ও মো. সাইফুল ইসলাম নামে একজন অফিস সহায়ক দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এ দফতরের কার্যক্রম।

এদিকে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. আমিনুল হক ভূঁইয়ার কাছে জনবল সংকটের ব্যাপারে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, ইতিমধ্যে পল্লী উন্নয়ন বোর্ডের আওতাধীন মহাপরিচালকের দফতরের চিঠি পেয়ে মাসিক ১০ হাজার টাকা বেতনে একজন পরিদর্শক নিয়োগের জন্য শর্তসাপেক্ষে দরখাস্ত আহ্বান করা হয়েছে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত