মামুন আবদুল্লাহ    |    
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
স্মার্ট থাকুন খুশকিমুক্ত চুলে
শীতকালে চুলে খুশকির উপদ্রব বেড়ে যায় অনেকাংশে। আর সেটা ছেলেদের ক্ষেত্রে দেখা দেয় প্রকট আকারে। শুষ্ক আবহাওয়া ও বাতাসের সঙ্গে ধুলোবালির কারণে খুশকির সমস্যা দেখা দেয়। মাথার ত্বকে তৈলাক্ততার কারণে ধুলোবালি আটকে গিয়ে খুশকির উপদ্রব বাড়িয়ে দেয় বহুগুণ। বিস্তারিত লিখেছেন-

ছেলেদের মাথায় খুশকি যেন একটি সাধারণ সমস্যা। কমবেশি সব ছেলেই মাথায় খুশকি সমস্যায় ভুগে থাকেন। তবে শীতকালে এই খুশকি সমস্যা প্রকট আকার ধারণ করে। তাই ছেলেদের চুলের ক্ষেত্রে বিশেষ যত্নশীল হওয়ার পরামর্শ দিয়ে থাকেন এক্সপার্টরা। চুলকে খুশকিমুক্ত রাখতে হলে নিয়মিত যত্নের প্রয়োজন। অন্যথায় মাথা থেকে পুরোপুরি খুশকি দূর করা সম্ভব হবে না কখনোই। আর চুলের খুশকি আপনার স্মার্টনেসের ক্ষেত্রে বিরক্তিকর প্রভাব ফেলবে। তাই কর্মব্যস্ত দিনের মাঝেই খানিকটা সময় বের করে ছেলেদের চুলের বাড়তি যত্ন নিতে হবে। তবেই রেহাই পাওয়া যাবে চুলে খুশকির যন্ত্রণা থেকে। আসুন জেনে নেয়া যাক খুশকি দূর করার সঠিক কিছু উপায়-

১. প্রথমেই একটি পাত্রে এককাপ পরিমাণ গরম পানিতে এককাপ হোয়াইট ভিনেগার নিয়ে ভালোভাবে মেশান। এবার এই মিশ্রণ নিয়ে চুলের গোড়ায় সুন্দর করে লাগিয়ে নিন। ১০ থেকে ২০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে একবার এই পদ্ধতি অনুসরণ করুন, দেখবেন খুশকির ঝামেলা দূর হয়ে গেছে মাথা থেকে।

২. এককাপ গরম পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা ভালোভাবে বোতলে নিয়ে ঝাঁকিয়ে মেশাতে হবে। তারপর শ্যাম্পু করার আগে বা শ্যাম্পুর সঙ্গে মিশ্রণটি মিশিয়ে নিয়ে ভালোভাবে শ্যাম্পু করুন। এটি সপ্তাহে একবার এবং সর্বোচ্চ দু’বার ব্যবহার করতে পারেন। এর বেশি নয়।

৩. প্রথমে পরিমাণ মতো অ্যালোভেরা জেল মাথার ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর শুধু পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। চুল ধুয়ে নেয়ার আরও ১৫ মিনিট পর চুলে শ্যাম্পু করে পরিষ্কার করে ফেলুন। দেখবেন চুল খুশকিমুক্ত হয়ে যাবে।

৪. খুশকি তাড়াতে লেবুর রস বেশ উপকারী একটি মাধ্যম। লেবুর রসে খুশকি তাড়াতে হলে প্রথমে মাথার ত্বকে পরিমাণ মতো লেবুর রস নিয়ে ভালোভাবে ম্যাসাজ করে ৫ থেকে ৭ মিনিট রেখে দিতে হবে। তারপর ১ চা চামচ লেবুর রস ও ১ কাপ পানি মিশিয়ে সেটা দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে। খুশকি পুরোপুরি না যাওয়া পর্যন্ত এ পদ্ধতি সপ্তাহে তিনদিন বা মাসে ছয়দিন প্রয়োগ করতে পারেন।

৫. নিমপাতার ভেষজ গুণের শেষ নেই। খুশকি তাড়াতেও নিমপাতা আদর্শ দাওয়াই হিসেবে কাজ করে। নিমপাতা দিয়ে খুশকি চিকিৎসা নিতে হলে প্রথমে পরিমাণ মতো নিমপাতা ও গরম পানি নিতে হবে। তারপর পানিতে নিমপাতা সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এই পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। পদ্ধতিটি নিয়মিত ব্যবহারের ফলে খুশকি দূর হয়ে যাবে খুব সহজেই।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত