প্রকাশ : ০২ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
সবজি দিয়ে নানা পদ
শীতকাল সবজির মৌসুম। ফুলকপি, বাঁধাকপি, শালগম, পেঁপে, গাজর, চালকুমড়া, ক্যাপসিকাম, বরবটি, মটরশুঁটি কত রকম সবজিই না পাওয়া যায় এ সময়টায়। চিজ বল, রোল, কাবাব কিংবা পোলাও-খিচুড়ি কত কিছুই না রান্না হতে পারে সবজি সহযোগে। তেমনি কয়েকটি মজাদার রেসিপি দিয়েছেন কানিজ ফাতেমা রিপা ছবি তুলেছেন মুনির আহমেদ

ভেজিটেবল চিকেন চিজ বল

যা লাগবে : মুরগির মাংস বাটা এক কাপ, পেঁপে, গাজর সেদ্ধ আধাকাপ, ফুলকপি, বরবটি সেদ্ধ আধাকাপ, ক্যাপসিকাম কিউব এক কাপ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি তিন-চারটি, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, কাবাব মশলা আধা চা চামচ, দারুচিনি এলাচ গুঁড়া সামান্য, চিজ ঝুরি এক কাপ, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, ডিম একটি, ব্রেড ক্রাম এক কাপ, তেলে ভাজার জন্য, লবণ স্বাদমতো, কাঠি ছয়-সাতটি।

যেভাবে করবেন : ক্যাপসিকাম হাল্কা ভেজে নিন। একটি পাত্রে মাংসের কিমা, সবজি, পেঁয়াজ বাটা, চিজ, কর্নফ্লাওয়ার, লবণ ও সব মশলা ভালো করে মেখে ছোট ছোট বল বানিয়ে এক এক করে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রাম মেখে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে তেল ঝরিয়ে কাঠিতে ক্যাপসিকাম এক পিস বল এভাবে গেঁথে সস্ বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।



সবজির রোল

যা লাগবে : গাজর-পেঁপে কুচি তিন টেবিল চামচ, বাঁধাকপি-বরবটি কুচি তিন টেবিল চামচ, মটরশুটি তিন টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধাকাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুই-তিনটি, ময়দা চার কাপ, টমেটো সস্ এক টেবিল চামচ, ব্রেড ক্রাম এক কাপ, ডিম দুইটি, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : ময়দা চার কাপ, একটি ডিম লবণ ও প্রয়োজনমতো পানি দিয়ে গোলা তৈরি করুন। তাওয়া বা ফ্রাইপ্যানে সামান্য তেল ব্রাশ করে আধা কাপ গোলা ছড়িয়ে রুটি তৈরি করুন।

দ্বিতীয় পর্যায় : ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে রসুন গোলমরিচ গুঁড়া কাঁচামরিচ কষিয়ে সবজিগুলো রান্না করুন। এবার টমেটো সস্ ধনেপাতা কুচি দিয়ে নেড়ে পুর বানিয়ে নিন। পুর ঠাণ্ডা হলে রুটির মাঝে এক টেবিল চামচ পুর দিয়ে রোল বানিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে তেল কষিয়ে সস্ বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।



সবজির কাঠি কাবাব

যা লাগবে : গাজর-ফুলকপি কুচি তিন কাপ, পেঁপে বাঁধাকপি কুচি দুই কাপ, ব্রুকলি বরবটি কুচি দুই কাপ, মটরশুটি এক কাপ, পেঁয়াজ কুচি আধাকাপ, আদা-রসুনবাটা এক চা চামচ, কাঁচামরিচ কুচি দুই-তিনটি, ধনিয়া-পুদিনাপাতা কুচি এক টেবিল চামচ, পনির কুচি আধাকাপ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, সয়া ফ্লাওয়ার তিন টেবিল চামচ, ব্রেড ক্রাম এক কাপ, ডিম একটি, লেবুর রস এক টেবিল চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো, কাঠি বা শিক আট-দশটি।

যেভাবে করবেন : সবজিগুলো হাল্কা সেদ্ধ করে নিন। একটি পাত্রে সবজি ও সব উপকরণ ভালো করে মিশিয়ে খামির করুন। অল্প খামির মিশ্রণ শিকে লম্বা লম্বা করে ভরে সামান্য তেল মেখে মুঠো করে নিন। এবার কাঠ কয়লার আগুন বা ফ্রাইপ্যানে হাল্কা তেল দিয়ে এপিঠ-ওপিঠ ঘুরিয়ে ঘুরিয়ে বাদামি করে ভেজে শিক থেকে আস্তে আস্তে খুলে সস্ বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।



সবজি পোলাও

যা লাগবে : পোলাওয়ের চাল ৩০০ গ্রাম, চিকেন কুচি ৩০০ গ্রাম, চিংড়ি ১০০ গ্রাম, সয়াসস ২ টেবিল চামচ, গাজর-বরবটি কুচি আধাকাপ, ক্যাপসিকাম, পেঁপে, ফুলকপি আধাকাপ, মটরশুটি আধাকাপ, ডিম চারটি, মাংসের মশলা এক চা চামচ, পেঁয়াজ কুচি আধাকাপ, আদা-রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ পাতা কুচি দুই টেবিল চামচ, দারুচিনি-এলাচ ২ টেবিল চামচ, গুঁড়াদুধ আধাকাপ, তেল-বাটার পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথম পর্যায় : চাল ধুয়ে পানিতে ৫-১০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি দারুচিনি এলাচ ও চাল দিয়ে দুই-তিন মিনিট ভাজুন। চালের দেড়গুণ পানি দুধ দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। পানি ফুটে উঠলে দমে রাখুন।

দ্বিতীয় পর্যায় : ডিম ফেটে সামান্য লবণ, গোল মরিচ গুঁড়া মিশিয়ে ভেজে লম্বা লম্বা করে কেটে রাখুন। মাংসে সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে ছোট ছোট টুকরা করে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে আদা-রসুন বাটা দিয়ে কষাতে থাকুন। এবার সয়াসস, গোলমরিচ গুঁড়া ও সবজি দিয়ে ভালো করে রান্না করুন। সামান্য পানি দিয়ে নেড়ে সবজি সেদ্ধ করুন। এবার দমে রাখা পোলাও ও সবজি, মাংস, ডিম ছেড়ে চাল ওপর নিচ করে নেড়ে চাল, সবজি, মাংস ভালো করে মিশিয়ে দুই-তিন মিনিট দমে রেখে নামিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।



সবজির খিচুড়ি

যা লাগবে : পোলাও চাল ১ কেজি, মুগ ডাল ভাজা ১ কাপ, মসুরের ডাল ১ কাপ, ফুলকপি ও গাজর কিউব ১ কাপ, পেঁপে ও বরবটি কিউব ১ কাপ, মটরশুটি ১ কাপট, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, দারুচিনি ও এলাচ ৩-৪ টুকরা, তেজপাতা ২টি, ঘি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : চাল-ডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে অর্ধেক তুলে তেজপাতা দারুচিনি এলাচ জিরা ভেজে আদা রসুন-মরিচ গুঁড়া চাল ডাল কিছুক্ষণ ভেজে হাঁড়িতে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে নাড়তে থাুকন। ৫ মিনিট পর সবজি কাঁচামরিচ দিয়ে মৃদু আঁচে ২০ মিনিট রান্না করুন। চাল, ডাল ও সবজি সিদ্ধ হলে ঘি ছিটিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে ভুনা মাংস ঝাল রেজালার সঙ্গে আচার দিয়ে পরিবেশন করুন।



সবজির শাসলিক

যা লাগবে : মিষ্টিকুমড়া কিউব এক কাপ, ক্যাপসিকাম কিউব এক কাপ, শালগম কিউব এক কাপ, চালকুমড়া কিউব এক কাপ, পেঁয়াজ কিউব এক কাপ, মাশরুম কিউব এক কাপ, সাদা গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, সয়াসস্ এক টেবিল চামচ, টমেটো চিলি সস্ এক টেবিল চামচ, অরিগানো সামান্য, পনির কিউব আধাকাপ, তেল-বাটার ভাজার জন্য, লবণ স্বাদমতো, কাঠি দশ-বারটি।

একটি পাত্রে সবজি লবণ সস্ অরিগানো ও সস্ ভালো করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রাখুন। এবার কাঠিতে প্রতিটি সবজি পেঁয়াজ মাশরুম পনির এক পিস করে গেঁথে নিন। ফ্রাইপ্যানে বাটার গরম করে বা গ্রিলে মৃদু আঁচে ঘুরিয়ে ঘুরিয়ে গ্রিল করে নামিয়ে চার্ট মশলা ছিটিয়ে সস্ বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।



ভেজিটেবল পাকুরা

যা লাগবে : ফুলকপি-পাতাকপি কুচি তিন কাপ, গাজর, বরবটি, পেঁপে কুচি দুই কাপ, মটরশুটি এক কাপ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, ময়দা এক কাপ, হলুদ মরিচ গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচামরিচ কুচি দুই-তিনটি, ডিম একটি, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : সবজিগুলো ভালো করে ধুয়ে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে সবজি, পেঁয়াজ, লবণ ও সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে সবজির মিশ্রন গোল গোল করে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস্ বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত