• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
সমস্যা ও সমাধান
বিশেষজ্ঞ পরামর্শ

আমার মুখে ছোট ছোট ফুসকুড়ি বেরিয়েছে। এগুলো রোধ করার উপায় কী?

টিনা, ঢাকা বিশ্ববিদ্যালয়

: ফুসকুড়িগুলো কী ধরনের। অর্থাৎ সেগুলো ব্রণ নাকি অ্যালার্জি তা পরিষ্কার করে আপনি জানাননি। জাংক ফুড বা কোনো খাবার থেকে অ্যালার্জি হয়ে যেতে পারে এবং তা থেকে ফুসকুড়ি বেরিয়ে থাকতে পারে। হরমোনের পরিবর্তনের কারণেও হতে পারে। নিজে থেকেই ঠিক হয়ে যায় এ ধরনের ফুসকুড়ি। মুলতানি মাটির প্যাক মুখে লাগালে উপকার পাবেন। বাইরে থেকে বাড়ি ফেরার পর ভালো করে মুখ ধুয়ে, টোনার ব্যবহার করুন।

আমি গর্ভবতী। বয়স ২৮ বছর। ত্বকে কালো দাগ পড়েছে? এ থেকে রক্ষা পাওয়ার উপায় বলুন?

মিতু, টাঙ্গাইল

: অনেক সময়ই গর্ভকালীন ত্বকে কালো দাগ পড়ে যায়। তবে ডেলিভারির পর কিছুদিনের মধ্যে আপনা থেকেই কালো দাগ ক্রমশ হালকা হয়ে যায়। গর্ভকালীন কালো দাগ কমাতে কাঁচা হলুদ পেস্টের সঙ্গে এক চামচ মধু ও একটা টমেটো চটকে নিয়ে ভালো করে মিশিয়ে মুখ, গলা, ঘাড় অংশে লাগাতে হবে। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন।

আমার মাথার চুলগুলো খুব রাফ ও ড্রাই এবং সামনের দিকের চুল পাতলা। কি ব্যবহার করলে আমার চুল ভালো থাকবে?

-মিলি, মতিঝিল

: চুল রাফ ও ড্রাইয়ের জন্য একটি পাকা কলা ভালো করে চটকে নিন। এরসঙ্গে পাঁচ চামচ মধু, তিন চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। কমপক্ষে সপ্তাহে একদিন এ প্যাক ব্যবহার করুন। নিশ্চিত উপকার পাবেন।

ত্বকের ধরন অনেক তৈলাক্ত। বয়স ২৮ বছর। কী ধরনের ঘরোয়া ময়েশ্চারাইজার ব্যবহার করব?

জেনী, ঢাকা

: তৈলাক্ত ত্বকে ক্লিনজিং ও ময়েশ্চারাইজিংয়ের ক্ষেত্রে অয়েল ফ্রি পণ্য ব্যবহার করুন। ঘরোয়া ময়েশ্চারাইজার হিসেবে টমেটোর রস ব্যবহার করুন।

আমি একজন গৃহিণী। আমার শরীর থেকে অনেক ঘাম বের হয়, গলায়, পিঠে অনেক ঘামাচি ওঠে এবং এসব কারণে শরীর দুর্গন্ধ হয়- এ থেকে কীভাবে মুক্তি মিলবে?

- তাহমিনা, রাজশাহী

: আপনার নিয়মিত স্ক্র্যাবিং প্রয়োজন। বিশেষ করে শরীরের চাপা অংশে। স্ক্রবিংয়ের জন্য মসুর ডাল বাটা, দুধ, লেবুর রস ও সামান্য মধু মিশিয়ে আলতো হাতে ঘষে ত্বক পরিষ্কার করে নিন। মুলতানি মাটি পরিমাণমতো পানিতে গুলে পুরো শরীরে ভালো করে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে গোসল করলে ঘাম অনেক কম হবে। ঘামাচির জন্য সাদা চন্দন লাগালে অনেক উপকার পাওয়া যাবে। গোলাপের পাপড়ি বাটা ও চন্দন মিশিয়ে লাগিয়ে গোসল করলে ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাওয়া যাবে।

আমি চাকরি করি। দীর্ঘক্ষণ এসিতে থাকার কারণে ত্বক ক্রমশ রুক্ষ ও খসখসে হয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে কী করব?

- লামিয়া, ধানমণ্ডি

: দীর্ঘক্ষণ এসিতে থাকলে ত্বক শুষ্ক হয়ে পড়ে। ফলে ত্বক রুক্ষ ও প্রাণহীন হয়ে যায়। এসিতে থাকলে নিয়মিত মুখে ও গলায় ময়েশ্চারাইজিং লোশন বা ক্রিম ম্যাসাজ করলে ত্বক আর শুষ্ক হবে না। গোলাপজল গ্লিসারিন ও অ্যালোভেরা জুস একসঙ্গে মিশিয়ে ময়েশ্চারাইজার হিসেবে নিয়মিত ব্যবহার করতে পারেন। একটা কলার সঙ্গে দুই টেবিল চামচ মধু ও গ্লিসারিন, একটা ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন প্যাক হিসেবে। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ১-২ দিন এ ফেসপ্যাক ট্রাই করুন।

এই সময়ে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন হয়। পাঠকের ত্বকের নানা সমস্যার সমাধান দিচ্ছেন হার্বস আয়ুর্বেদিক স্ক্রিন কেয়ার ক্লিনিকের স্বত্বাধিকারী শাহীনা আফরিন মৌসুমী। এ ব্যাপারে আপনার কোনো পরামর্শ বা সমস্যা থাকলে লিখে পাঠান এ ঠিকানায়

রূপ সমস্যার সমাধান

ঘরেবাইরে, দৈনিক যুগান্তর

ক-২৪৪, প্রগতি সরণি কুড়িল [বিশ্বরোড], বারিধারা,

ঢাকা-১২২৯।

ই-মেইল :

[email protected]


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত