প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
ঝটপট রান্না
ভিন্ন স্বাদের মুখরোচক তিনটি ঝটপট রান্নার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আফরোজা খানম মুক্তা আলোকচিত্রী মুনির আহমেদ

বিফ রেজালা দিয়ে বাটার সবজি

যা লাগবে : গরুর মাংস ২ কেজি, আদা ও রসুন বাটা ৪ টেবিল চামচ, হলুদ বাটা ২ টেবিল চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, গরম মশলা বাটা ১ টেবিল চামচ, পেস্তাদানা বাটা ৪ টেবিল চামচ, টকদই ১ কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, কাঁচামরিচ ফালি ২০-২৫টি, ঘি ও তেল ১ কাপ করে, মাওয়া ৪ টেবিল চামচ, কিশমিশ ৪ টেবিল চামচ, কেওড়া পানি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : তেল ও ঘি, কাঁচামরিচ, কিশমিশ, পেঁয়াজ কুচি ছাড়া সব মশলা দিয়ে মাংস মাখিয়ে ৫-৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে।

হাঁড়িতে তেল ঘি দিয়ে বেরেস্তা ভেজে তুলে দিতে হবে। চিনি দিয়ে বেরেস্তা ভেঙে রাখতে হবে। তেলের মধ্যে মাংস দিয়ে মাঝারি আঁচে কষাতে হবে এরপর বেরেস্তা মিলাতে হবে। কষানো হলে ২-৩ কাপ পানি দিয়ে কাঁচামরিচ কিশমিশ দিয়ে ঢেকে সিদ্ধ হাওয়া পর্যন্ত অল্প আঁচে দমে রেখে দিতে হবে। তারপর বাটার সবজি দিয়ে বিফ রেজালা পরিবেশন করুন



বাটার সবজি যেভাবে বানাবেন

যা লাগবে : পেঁপে ১ কাপ, গাজর ১ কাপ, ক্যাপসিকাম হাফ কাপ, বরবটি ১ কাপ, বাটার ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : সবজি কেটে ৩-৪ মিনিট ফুটন্ত পানিতে সিদ্ধ করে নিতে হবে। কালার যেন একেবারে ঠিক থাকে। পরে কড়াইতে বাটার দিয়ে সবজি ছেড়ে লবণ ও সাদ গোল মরিচ গুঁড়া দিয়ে নামাতে হবে।



কড়াই চিকেন

যা লাগবে : মুরগি ১টি, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, শাহি জিরা আস্ত হাফ চা চামচ, টকদই হাফ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি হাফ চা চামচ, টমেটো পেস্ট ১ কাপ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৮-১০টি, তেল হাফ কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : মুরগি ছোট পিস করে নিতে হবে। পরে আদা রসুন, লবণ দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। আলাদা পাত্র চুলায় দিয়ে তাতে তেল গরম করে তার ভেতর শাহি জিরা ফোড়ন করতে হবে। সঙ্গে সঙ্গে মাংস ঢেলে দিতে হবে। কিছুক্ষণ কষাতে হবে। এবার টমেটো পিওরি, লাল মরিচ, টকদই একত্রে ফেটে ছেড়ে দিতে হবে। ঝোলের মতো হবে। ঢেকে দিয়ে বলক এলে চিনি ঘি বেরেস্তা দিতে হবে। তেল কাঁচামরিচ ভাঙা ওপরে উঠলে নামিয়ে রাখতে হবে। অন্য পাত্রে ঘি দিয়ে পেঁয়াজ কুচি আদা কুচি ব্রাউন হলে মাংসের ওপর ঢেলে দিতে হবে। ধনেপাতা কুচি ছিটিয়ে নাড়া দিতে হবে। আবার কাঁচামরিচ কুচি, বেরেস্তা দিয়ে নামাতে হবে। এই চিকেন ছোট কড়াইতে নিয়ে পরিবেশন করতে হবে।



ফ্রুটস ট্রায়ফেল

যা লাগবে : পানি ২ কাপ, গুঁড়াদুধ ১ কাপ, চিনি ১ কাপ, ডিমের কুসুম ২টা, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ, ভ্যানিলা হাফ চা চামচ। কলা ৩টা, আপেল ২টা, আঙ্গুর ১ কাপ, ডালিম ১টা আনারস ১টা। ময়দা ১ কাপ, গুঁড়াদুধ ২ টেবিল চামচ, বেকিং ১ চা চামচ, ডিম ৪টা, চিনি ১ কাপ, সাদা তেল ১ কাপ, ভ্যানিলা হাফ চা চামচ, পানি কোয়ার্টার কাপ।

যেভাবে করবেন : উপরের সব উপকরণ একসঙ্গে বিট করে সসপ্যানে ঢেলে জ্বাল দিতে হবে এবং ঠাণ্ডা করতে হবে। পরে ডিমের ২টা সাদা অংশ বিট করে সামান্য চিনি দিয়ে আবার বিট করে সামান্য ফ্রেশ ক্রিম মিলিয়ে বিট করে নিতে হবে। সব ফল ছোট কিউব/ ব্রুনাইস সাইজ করে কেটে নিতে হবে। যদি আনারস দিই তাহলে চিনির সিরায় দিয়ে জ্বাল করে নিতে হবে। সব মিশ্রণ একসঙ্গে পেস্ট করে মাইক্রো ওভেনে ১০০% হাই পাওয়ারে ৭.৩০-৮ মিনিট রান্না করতে হবে। এরপর তৈরি হল চকলেট স্পঞ্জ কেক।

কেকটাকে চাকু দিয়ে ৩টা পার্ট করে নিতে হবে। প্রথমে এক পার্টে কাস্টার্ডের মিশ্রণ দিয়ে ওপরে ফলের মিশ্রণ দিতে হবে। তর ওপর কেকের আরেক পার্ট দিয়ে আগের মতো করে কেক ও কাস্টার্ডের মিশ্রণ ঢেলে সেট করতে হবে। নিজের পছন্দমতো ডেকোরেশন করে ফ্রিজে রাখতে হবে।

পরিবেশন : ঠাণ্ডা ঠাণ্ডা ফ্র্রুটস ট্রায়ফেল পরিবেশন করতে হবে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত