প্রকাশ : ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
চিকেন ও প্রণের স্বাদ
রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা, আলোকচিত্রী মনির আহমেদ

জুসি চিকেন গ্রিল

যা লাগবে : মুরগি তিন পিস, সয়াসস এক টেবিল চামচ, ফিশসস এক টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া এক/দুই চা চামচ, মরিচ গুঁড়ো এক/দুই চা চামচ, দারুচিনি গুঁড়া এক/দুই চা চামচ, মেথি গুঁড়া এক/দুই চা চামচ, শুকনামরিচ টালা গুঁড়া, অল্প (পরিমাণ কম-বেশি করা যাবে), টমেটোসস এক টেবিল চামচ, লেবুর রস তিন টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : একটা বাটিতে ওপরের মসলাগুলো, তেল, লেবুর রস, এক/চার কাপ পানিতে মিশিয়ে পেস্টের মতো করে নিতে হবে। এখন চিড়ল করে কেটে নেয়া মুরগিতে মসলা মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হবে দুই ঘণ্টা। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রি হিট করে রাখা ওভেনে রান্না করতে হবে ৪০ মিনিট। তবে এরই মাঝে পইসগুলো উল্টে দিতে হবে



বারবিকিউ চিকেন লেগ

যা লাগবে : চিকেন লেগ আটটি, টকদই দুই টেবিল চামচ, বারবিকিউ, সস এক টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া এ চা চামচ, শুকনামরিচের গুঁড়া, এক/দুই চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, জায়ফল গুঁড়া এক/দুই চা চামচ, লবণ আন্দাজমতো, গলানো বাটার/তেল দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : দই ভালো করে ফেটে এর সঙ্গে বাটার ছাড়া সব উপকরণ মিশিয়ে নিতে হবে। এবার লেগ পিসে দইয়ের মিশ্রণ ভালো করে মেখে ম্যারিনেট করে রাখতে হবে দুই-তিন ঘণ্টা। মাঝারি আঁচে গ্রিল প্যান গরম করে নিতে হবে। এখন বাটার এই প্যানে দিয়ে লেগ পইসগুলো দিয়ে দুই-তিন মিনিট ঢেকে রাখতে হবে। উল্টে দিতে হবে। কিছুক্ষণ পর প্রায় ১৫-২০ মিনিট এভাবে কুক করে নিতে হবে। মাংসগুলো সিদ্ধ হয়ে এলে বারবিকিউ সস ব্রাশ করে বা চামচ দিয়ে ছড়িয়ে দিতে হবে। একটু ভাজা ভাজা হবে এবং সস দিয়ে মাখানো হলে এরপর চিকেন লেগগুলো নামিয়ে নিতে হবে



চিকেন শাসলিক

যা লাগবে : মোরগ এক কেজি, আদার রস এক চা চামচ, রসুনের রস এক চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, মাস্টারড পেস্ট এক চা চামচ, ওয়েস্টার সস দুই চা চামচ, চিনি এক চা চামচ, টকদই কোয়ার্টার কাপ, সরিষার তেল চার টবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, বাটারঅয়েল তেল ভাজার জন্য, মটো, বড় পেঁয়াজ, ক্যাপসিকাম, টুথপিক অথবা কাঠি।

যেভাবে করবেন : মোরগের মাংস হাড় ছাড়িয়ে ছোট চারকোণা আকারে টুকরা করতে হবে। মাংসের সঙ্গে লবণ, সব মসলা ও তেল মিশিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ক্যাপসিকাম, টমেটো (বিচি ফেলে) চারকোণা টুকরা করে পেঁয়াজ লম্বায় দু’ভাগ করে ভাঁজে ভাঁজে খুলে নিতে হবে। কাঠিতে মাংস, টমেটো, মাংস পেঁয়াজ, মাংস ক্যাপসিকাম এভাবে পরপর গেঁথে নিতে হবে। পরে ফ্রাইং পেন/তাওয়ায় সেঁকা তেলে ভেজে নিতে হবে।



চিংড়ি তন্দুরি

যা লাগবে : চিংড়ি মাছ চারটি, তেল দুই চা চামচ, টকদই দুই চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, দারুচিনি গুঁড়া অল্প, বড় এলাচ একটি, জিরা গুঁড়া এক চা চামচ, তন্দুর মসলা এক টেবিল চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, শুকনামরিচের গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, চিনি- সামান্য?

যেভাবে করবেন : আস্ত চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে টকদই ও লবণ দিয়ে মেখে নিতে হবে। এবার একে একে আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া , ধনিয়া গুঁড়া, শুকনামরিচের গুঁড়া, এলাচ দানা তন্দুর মসলা ও সামান্য চিনি দিয়ে ভালো করে মেখে এক ঘণ্টা ম্যারিনেট হতে দিতে হবে। এক ঘণ্টা পর অল্প তেল মেখে প্যানে ভেজে নিতে হবে। দুই দিকই ভালো মতো ভাজতে হবে। তবে চিংড়ি মাছ বেশি রান্না করলে শক্ত হয়ে যায়। তন্দুর করা হয়ে গেলে নামিয়ে নিয়ে লেবুর রস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।



চিংড়ির ভুনা খিচুড়ি

যা লাগবে : চাল এক কাপ, মুগডাল এক/দুই কাপ, শাহজিরা এক/চার চা চামচ, পেঁয়াজ বাটা এক/চার কাপ, আদা বাটা এক টেবিল চামচ, গরম পানি আড়াই কাপ, কাঁচা বাদাম দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচামরিচ বাটা চার/পাঁচটি, লবণ পরিমাণমতো, গরমমসলা আট/৯টি, শুকনামরিচ গুঁড়া এক চা চামচ, তেল বা ঘি কোয়ার্টার কাপ, ছোট চিংড়ি ১০-১২টি।

যেভাবে করবেন : মুগডাল ও চাল একসঙ্গে পরিষ্কার করে ধুয়ে এক-দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। চুলায় পাত্রে তেল দিয়ে গরমমসলা ও আদা, রসুন বাটা, পেঁয়াজ, মরিচ গুঁড়া, কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার চাল ও ডাল মিশিয়ে দিতে হবে। চাল, মসলাসহ চার-পাঁচ মিনিট ভেজে নিয়ে গরম পানি মেশাতে হবে। সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। অর্ধেক সিদ্ধ যখন হবে তখন চিংড়িগুলো দিয়ে পানি শুকিয়ে এলে দমে বসিয়ে রাখতে হবে। তারপর গরম গরম পরিবেশন করুন।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত