ঘরেবাইরে প্রতিবেদক    |    
প্রকাশ : ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
খোঁজখবর
বিয়ের গয়না

গহনার সঙ্গে নারীর যুগলবন্দি অনেক আগে থেকেই। যার ছোঁয়া আছে এখন পর্যন্ত। গহনার এ আলিঙ্গন তার রূপে নিজেকে সাজানোর অনেক স্থান থাকলেও সবচেয়ে বেশি দেখা যায় বিয়েতে। কনের সাজের সাজটা ঠিক যেন অসম্পূর্ণ থেকে যায় এ গহনা ছাড়া। বিয়ের রীতি চলে আসছে সেই আদিকাল থেকেই। তখনও ঠিক একই রকম গহনার ব্যবহার ছিল। তবে তা ছিল পাথরের নানা খোদাইকৃত অংশ। নানা লতাপাতা আর গাছের বাকলে নিজেদের সাজাতো। সময়ের সঙ্গে সঙ্গে ভারি লোহার, তামার আর পিতলের গহনার ব্যবহার ঘটেছে যার বর্তমান অবস্থা এ বিয়ের গহনা। বিয়ের গহনাতে সোনার তৈরি গহনার ব্যবহার বেশি। তবে এখন এর সঙ্গে সঙ্গে হীরের তৈরি গহনা আর রূপার তৈরি গহনার প্রচলন বেশ বেড়েছে। বিয়ের এ সময়ের গহনাগুলো বেশ ভারি আর যে কোনো পার্টিতে কিংবা ঘরোয়া অনুষ্ঠানে পরার মতো। তাই বর্তমান সময়ে নারীর অন্যতম আকর্ষণের জায়গা হচ্ছে গোল্ড প্লেটের তৈরি গহনা। এসব গহনা দামে একটু সাশ্রয়ী এবং যে কোনো অনুষ্ঠানে পরার উপযোগী। বিয়ের গহনার ক্ষেত্রে হাতের বালা, টায়রা, ঝাপটা, টিকলি, নাকের নথ, কানের দুল আর গলার হার অন্যতম। কোমরের বিছা এ ক্ষেত্রে বাদ পড়ে না। এ কমরের বিছা বেশিরভাগ ক্ষেত্রেই হয়ে থাকে রূপার কিংবা গোল্ড প্লেটের তৈরি; যা সহজে সবার নজর কাড়ে এবং বিয়ের জন্য উপযোগী। বিয়ের গহনার মধ্যে অন্যতম গহনা হচ্ছে টায়রা। এগুলো টিকলির মতো কপালের ওপর সিঁথিজুড়ে পরতে হয়। তবে এগুলো মাথার ঠিক একটি স্থানে বসে থাকে। তুলনামূলক চ্যাপটা আর নানা পাথরের কাজ করা এ টায়রা কনের সাজের আভা বাড়িয়ে তোলে কয়েকগুণ। এগুলো মাথার একটি পাশেও পরে অনেকে। আর এর অন্যপাশ নাকের সঙ্গে কিংবা কানের সঙ্গে যুক্ত থাকে। আরেকটি গহনা হচ্ছে ঝাপটা। নাম যেমন এটি দেখতে ঠিক আকারে বিশাল। মাথার একটি অংশজুড়ে তার স্থান। কনের মাথার বাম পাশে ঝাপটা পরা হয়ে থাকে, আত টিকলি ঠিক মাঝে। টিকলির বদলে টায়রা এখনকার নববধূদের পছন্দের একটি অলঙ্কার। এছাড়া আছে মুখজুড়ে বড় নথ। তবে যাদের মুখের আকৃতি ছোট তারা তুলনামূলক ছোট নথ পরলে ভালো মানায়। এরপরই আসে কানের ঝুমকা। অনেকেই ঝুমকার বদলে কানপাশার সঙ্গে টান পরছেন যাতে কনেকে আরও সুন্দর দেখায়। এর সঙ্গে আছে গোল্ড প্লেটের, স্টোনের কিংবা পুঁতি বসানো নানা ধরনের চুড়ি। আর গলায় আছে জড়ানো গলার মালা কিংবা সিতাহার। আর শেষে খোঁপায় পড়তে পারেন রূপার কাটা।

কোথায় পাবেন : যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, চাঁদনী চক, মৌচাক আর নিউমার্কেটে পাবেন আপনার পছন্দের বিয়ের গয়না।

দাম : গোল্ড প্লেটের গহনার দাম পড়বে ৩০০০ থেকে ১ হাজার ২০০ টাকা। রূপার গহনা পরবে ১২ থেকে ১৪ হাজার টাকা। হীরার গহনার দাম পড়বে ২০ থেকে ৫০ হাজার টাকা। সোনার গহনা কেরেট অনুযায়ী দাম পড়বে ৪৭ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

আলোকচিত্রী মনির আহমেদ


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত