যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১২ মার্চ, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
৯৫ কোটি ডলার চুরির চেষ্টার কথা স্বীকার করল বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ অবশেষে স্বীকার করেছে, যুক্তরাষ্ট্রের ব্যাংকে রাখা রিজার্ভ থেকে ৯৫ কোটি ১০ লাখ ডলার চুরির চেষ্টা করা হয়েছিল। এজন্য বাংলাদেশ ব্যাংকের সুইফটের সংকেত থেকে ৩৫টি অর্থ পরিশোধের নির্দেশ পাঠানো হয়েছিল ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে। শুক্রবার বাংলাদেশ ব্যাংকের নিজস্ব ফেসবুক পেজে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, ‘সাইবার আক্রমণে ৩৫টি ভুয়া পরিশোধ নির্দেশের ৯৫.১০ কোটি মার্কিন ডলারের মধ্যে ৩০টি নির্দেশের ৮৫ কোটি ডলার বেহাত হওয়া শুরুতেই প্রতিহত করা গেছে। অবশিষ্ট ১০ কোটি ১০ লাখ ডলারের মধ্যে দুই কোটি ডলার এরই মধ্যে ফেরত আনা গেছে। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার (প্রায় ৬৩৫ কোটি টাকা) ফেরত আনার প্রয়োজনীয় সর্বাত্মক প্রক্রিয়াও চলমান রয়েছে।’
বিবৃতিতে আরও বলা হয়, সাইবার আক্রমণের ঘটনায় হারানো তহবিলের অংক নিয়ে কোনো কোনো মহল অতিরঞ্জিত তথ্য প্রচার করছে।
ব্যাংক কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল, নিউইয়র্কের ব্যাংক থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে শ্রীলংকা ও ফিলিপাইনে স্থানান্তরিত হয়েছে। শ্রীলংকায় স্থানান্তর হওয়া দুই কোটি ডলার ফেরত আনা হয়েছে। ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার ফেরত আনার চেষ্টা চলছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত