যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ঢাকা মহানগর আ’লীগ
এক সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি দেয়ার নির্দেশ
এক সপ্তাহের মধ্যে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের থানা, ওয়ার্ড ও ইউনিয়নে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দিতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার দুপুরে তিনি উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান এবং দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদকে ফোন করে এ নির্দেশ দেন বলে আওয়ামী লীগের বিশ্বস্ত সূত্র জানায়।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র জানায়, শনিবার দুপুরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ওবায়দুল কাদের মুঠোফোনে মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদককে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দেয়ার নির্দেশনা দেন। ওবায়দুল কাদের এ সময় বলেন, দেখো আজকের মধ্যে না হলে কালকের মধ্যে পূর্ণাঙ্গ কমিটিগুলো দিয়ে দাও। অনেক দিন হয়ে গেল, আর কত সময় নেবে। সামনে নির্বাচন চলে আসছে। আবার সামনে ৫ জানুয়ারি গণতন্ত্রের রক্ষার বিজয় দিবসের কর্মসূচি রয়েছে। নেত্রী আমাকে বলেছেন, তোমরা কমিটিগুলো ঘোষণা করে দাও।
পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের প্রেসিডিয়ামের বৈঠকে এ বিষয়টি দলের সভাপতিকে অবহিত করেন ওবায়দুল কাদের।
নাম প্রকাশে অনিচ্ছুক মহানগর উত্তরের শীর্ষ এক নেতা যুগান্তরের কাছে দ্রুত কমিটি দেয়ার নির্দেশ পাওয়ার কথা স্বীকার করেন।
দলীয় সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন, আগামী জাতীয় নির্বাচন এবং নির্বাচনের আগে যে কোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি মোকাবেলায় মহানগর আওয়ামী লীগকে সুসংগঠিত করার সিদ্ধান্ত নিয়েছে দলের হাইকমান্ড। এর অংশ হিসেবেই দলের সাধারণ সম্পাদক ওই নির্দেশ দিয়েছেন। তাছাড়া দীর্ঘদিন যাবত এই হয় এই হয় না এমন করে এখনও পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় মহানগর আওয়ামী লীগের থানা, ইউনিয়ন ও ওয়ার্ডের নেতাকর্মীরা ঝিমিয়ে পড়ছেন বলেও মনে করছেন দলীয় নীতিনির্ধারকরা। তাদের সংশয়, শঙ্কা ও চাপা ক্ষোভ আমলে নিয়ে দ্রুত কমিটি করার এ নির্দেশ। প্রসঙ্গত, অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগকে দুই ভাগে বিভক্ত করে ২০১৬ সালের ১০ এপ্রিল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং দুই শাখার অধীনস্থ ৪৫টি থানা ও ১০০টি ওয়ার্ড ও ইউনিয়নে কেবল সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। এরপর ওই বছরের ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলেও অধীনস্থ থানা, ইউনিয়ন ও ওয়ার্ডগুলোর পূর্ণাঙ্গ কমিটি গঠন বাকি রয়ে যায়।
এ নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চলতি বছরের ২ জানুয়ারি রাজধানীতে এক অনুষ্ঠানে ২৫-৩০ শতাংশ নারীকে অন্তর্ভুক্ত করে দ্রুত এসব কমিটি ঘোষণার আহ্বান জানান। যাতে করে নেতাকর্মীরা চাঙ্গা হয়। নির্বাচন সামনে রেখে মাঠের রাজনীতিকেও চাঙ্গা করে। কিন্তু তার তিন দফা নির্দেশের পরও তা বাস্তবায়ন না হওয়ায় গতকাল তিনি চড়া সুরেই আবার নির্দেশ দেন। এর আগে গত ৮ মে ওবায়দুল কাদের ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সমন্বয়ক ও দলের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) ফারুক খান, দক্ষিণের সমন্বয়ক ও প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক, উত্তর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমতুল্লাহ, সাধারণ সম্পাদক সাদেক খান এবং দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদকে নিয়ে বৈঠক করে ৩০ মে’র মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেন। পরে আরও একদিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত সময় দেয়া হয়। দলের সাধারণ সম্পাদকের এমন নির্দেশের পরও পূর্ণাঙ্গ কমিটি দিতে কালক্ষেপণ করতে থাকেন মহানগরের নেতারা। আর দলের গুরুত্বপূর্ণ এই শাখাটিও দিন দিন দুর্বল হতে থাকে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত