কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
কালিয়াকৈরে কসমেটিকস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত প্রতিবেদন
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের জামালপুর এলাকায় এফএস কসমেটিকস লিমিটেড নামের একটি প্রসাধনী কারখানায় অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন দিয়েছে তদন্ত কমিটি। বুধবার সন্ধ্যায় তদন্ত কমিটি রিপোর্ট প্রকাশ করেছে। তদন্ত প্রতিবেদনে কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে নির্ধারণ করে প্রতিবেদন দাখিল করা হয়েছে। ১২ ডিসেম্বর মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডে কারখানায় কর্মরত ১৫ শ্রমিক দগ্ধ হন। এ অগ্নিকাণ্ডে ২০ ডিসেম্বর পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ৭ দিনে ৫ জনের মৃত্যু হয়। অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন শেফালী আক্তার, নাজনীন বেগম, ইসমত আরা, আবদুর রহিম ও ইমরান হোসেন নামে ৫ শ্রমিক। এ ঘটনায় গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলামকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট গাজীপুর জেলা প্রশাসনকে দেয়ায় নির্দেশ দেয়া হয়। তদন্ত কমিটির প্রধান কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, তদন্ত কমিটির রিপোর্টে কারখানার অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে বলা হয়েছে। নিহত পরিবারের প্রত্যককে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে অনুদান প্রদান করা হয়েছে। নিহত ৫ জনের মধ্যে তিনটি শিশু রয়েছে। তাদের পুনর্বাসন করার জন্য এসওএস নামের একটি বেসরকারি সংস্থার সঙ্গে কথা হয়েছে। মিষ্টি নামে এক শিশুর জন্য ঢাকা থেকে একটি সংগঠন সাহায্য করবে বলে তদন্ত কমিটিকে বলেছেন। এছাড়াও শ্রম মন্ত্রণালয় থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে সহযোগিতা করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি। স্থানীয়রা জানান, ওই কারখানায় বিভিন্ন প্রকার কসমেটিকস তৈরি হয়ে থাকে। কারখানায় প্রতিদিনের মধ্যে ৩৫ জন কাজ করছিল। সাড়ে ৪টার দিকে বিকট শব্দে একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে কারখানায় অভ্যন্তরে আগুন ধরে যায়।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত