বন্দর-ইপিজেড, চট্টগ্রাম    |    
প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
চট্টগ্রাম ও লৌহজংয়ে বৃক্ষরোপণ

একটি দেশের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় প্রায় ২৫% বনায়ন থাকা উচিত কিন্তু বিভিন্ন কারণে তা আজ বিপন্ন হতে চলেছে। দেশের জলবায়ু পরিবর্তনের ফলে বায়ুচাপ বৃদ্ধি পেয়ে উষ্ণতা ও তীব্র গরম, ঘন ঘন নিুচাপ, বন্যা ও খরার মতো নানারূপ প্রাকৃতিক বিপর্যয় দেখা দেয়। আর এ থেকে পরিত্রাণের উপায় হচ্ছে সামাজিক বনায়ন সৃষ্টি করে বনজ, ফলজ, ঔষধি এবং জলোচ্ছ্বাস রোধক ম্যানগ্রোভ জাতীয় বৃক্ষরোপণ অতি জরুরি।

সেই লক্ষ্য বাস্তবায়নে ৩৯নং ওয়ার্ডের চসিক কাউন্সিলর হাজী জিয়াউল হক সুমনের সৌজন্যে ৯ আগস্ট সকাল সাড়ে ১০টায় দক্ষিণ হালিশহরের দারুল হিকমাহ ক্যাডেট মাদ্রাসায় বৃক্ষরোপণ অভিযান ও বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন ৩৯নং ওয়ার্ড কাউন্সিলরের প্রধান উপদেষ্টা ও উন্নয়ন কমিটির সমন্বয়কারী হাজী মো. শফিউল আলম। উদ্বোধনকালে প্রধান অতিথি হাজী শফিউল বলেন, প্রাকৃতিক সম্পদ ও সামাজিক বনায়ন রক্ষায় এগিয়ে আসতে হবে এবং এর সঠিক পরিচর্যা করতে হবে। ইপিজেড-বন্দর, পতেঙ্গাস্থ বন্দর-ইপিজেড যুগান্তর স্বজন সমাবেশ ও হালিশহর একাদশ ক্লাব যুব সাহিত্য ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত কর্মসূচিতে বিশেষ অতিথি ছিলেন-প্রিমিয়ার স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও স্বজন উপদেষ্টা ডা. এস. কে বড়ুয়া, ইপিজেড যুগান্তর স্বজন উপদেষ্টা মো. ইকবাল হোসেন, পতেঙ্গা যুগান্তর স্বজনের সভাপতি মু. বাবুল হোসেন বাবলা, রাহে ভাণ্ডার বন্দর শাখার সহ-সভাপতি স্বজন সদস্য মো. রশিদুল হাসান সাহেদ, স্বজন সদস্য এস. কে সাগর।

দারুল হিকমাহ মাদরাসার অধ্যক্ষ মো. সাহিদুল ইসলামের সভাপতিত্বে সংক্ষিপ্ত সভায় আরও স্বাগত বক্তব্য দেন শিক্ষিকা ফাতেমা তুজ জোহরা বেগম, শিক্ষক নজরুল ইসলাম, রেজাউল করিম গাজী, শাখাওয়াত হোসাইন প্রমুখ। কর্মসূচিতে দারুল হিকমাহ ক্যাডেট মাদরাসা, প্রিমিয়ার আইডিয়াল স্কুল, সৈকত পল্লী শ্রী রাধা কৃষ্ণ মন্দির, দক্ষিণ হালিশহর উচ্চ বিদ্যালয়সহ কবরস্থান এবং ব্যক্তি পর্যায়ে ১১০টিসহ প্রায় ১ হাজার বনজ, ফলদ, ঔষধি, সৌন্দর্য বর্ধন এবং ম্যানগ্রোভ জাতীয় বৃক্ষ বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে স্কুল-কলেজ-মাদরাসার ছাত্রছাত্রী, অভিভাবক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। কর্মসূচি থেকে আগামী ১ বছরের বৃক্ষরোপণসহ সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা-ক্রীড়া ও সেবামূলক কাজে ১০টি প্রতিষ্ঠান সম্মানসূচক পদকসহ বিশেষ পুরস্কার দেয়া হবে বলে জানান।

মু. বাবুল হোসেন বাবলা



লৌহজং

গাছ লাগান পরিবেশ বাঁচান। আগামী ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বৃক্ষ রোপণ করুন পরিবেশকে বাঁচিয়ে রাখুন। এসব স্লোগান নিয়ে লৌহজং যুগান্তর স্বজন সমাবেশ শিক্ষার্থীদের মাঝে ফলদ ও বনজ বৃক্ষের চারা বিতরণ করেছেন। উপজেলার পয়সা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় চারা। কাঠ গাছ থেকে শুরু করে নানা ধরনের গাছের কয়েকশ’ চারা বিতরণ করা হয়। সকাল ১০টায়

স্বজন সমাবেশের স্বজনরা হাজির গাছের চারা নিয়ে। সঙ্গে অনুষ্ঠানের মধ্যমণি প্রধান অতিথিও এসে হাজির।

প্রধান শিক্ষকের বাঁশি হুইসেল,শিক্ষার্থীদের নির্দেশ দিলেন সবাই যার যার ক্লাসে যাওয়ার। একটু পড়েই গাছের চারা বিতরণ ও তারপর আলোচনা শেষে টিফিন আওয়ারের পর আবার ক্লাস হবে বলে জানালেন। শ্রেণী শিক্ষকের মাধ্যমে চারা গাছ তুলে দেয় প্রতিটি শিক্ষার্থীর হাতে গাছের চারা তুলে দেন প্রধান অতিথি উপজেলা বৌলতলী ইউনিয়নের চেয়ারম্যান ও স্বজন সমাবেশের উপদেষ্টা হাজী আবদুল মালেক শিকদার। এসময় সঙ্গে ছিলেন স্কুল পরিচালনা পরিষদের সভাপতি আবদুর রহিম শেখ, স্বজন উপদেষ্টা হাজী ফারুখ শিকদার, স্বজন উপদেষ্টা ও যুগান্তর প্রতিনিধি শেখ সাইদুর রহমান টুটুল, স্বজন সভাপতি মো. আবুল বাসার খান, স্বজন সাধারণ সম্পাদক মোহাম্মদ মোস্তফা কামাল, স্বজন সমাবেশের সহ সভাপতি আহাম্মদ বেপারী, স্বজন সমাবেশের সাংগঠনিক সম্পাদক মো. মজনু মীর্জাসহ অন্য স্বজনরা।

এরপর শুরু হয় ফটোসেশন। স্কুল মাঠে একটি চমৎকার শহীদ মিনার রয়েছে, সঙ্গে ঘাট বাঁধা পুকুর। সেখানেই গাছের চারা নিয়ে স্বজন বন্ধুদের সঙ্গে ছবি তুলবেন শিক্ষার্থীরা ঠিক করলেন। আনন্দ উল্লাসের মাধ্যমে শেষ হয় চারা বিতরণ অনুষ্ঠান।

শেখ সাইদুর রহমান টুটুল


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত