প্রকাশ : ২১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
মেয়েদের ফুটবলে চ্যাম্পিয়ন জার্মানি হকিতেও নতুন চ্যাম্পিয়ন
মার্তাদের স্বর্ণের স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল আগেই। মেয়েদের অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে সুইডেনের কাছে টাইব্রেকারে হারার পর শুক্রবার ব্রোঞ্জের লড়াইয়ে নেমেছিল স্বাগতিক ব্রাজিল। কিন্তু সান্ত্বনার ব্রোঞ্জও জুটল না মার্তাদের ভাগ্যে। ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে কানাডা। ব্রাজিল না পারলেও দুঃখ ঘুচেছে জার্মানির।
আটবার ইউরোপিয়ান চ্যাম্পিয়ন, দু’বার বিশ্বচ্যাম্পিয়ন- এরপরও মেয়েদের ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের আর কী থাকে? তবু জার্মানির একটা শূন্যতা ছিল। অলিম্পিকে কখনও জেতা হয়নি স্বর্ণ। পরশু মারাকানায় ফাইনালে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে সেই শূন্যতা পূরণ করল জার্মান মেয়েরা।
জার্মানি-সুইডেন দুই দলই প্রথমবারের মতো নেমেছিল সোনার খোঁজে। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক ফুটবলে মুগ্ধ করে জার্মানি। ৪৮ মিনিটে জার্মানিকে এগিয়ে নেন ফরোয়ার্ড মারোজান। ৬২ মিনিটে সারা ডায়েব্রিৎজের ফ্রি-কিক পোস্টে লেগে ফিরে এলে সেটি ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন সুইডিশ ডিফেন্ডার লিন্ডা সিমব্রান্ট। স্কোরলাইন ২-০ হয়ে যাওয়ার পর ৬৭ মিনিটে স্টিনার দুর্দান্ত ফিনিশিংয়ে ব্যবধান কমায় সুইডেন।
ব্যবধান বাড়িয়ে নিতে আক্রমণের পশরা সাজিয়ে সুইডেনের রক্ষণভাগ ক্ষণে ক্ষণে কাঁপিয়ে তোলে জার্মানি। গোলে জার্মানরা যে ১০টি শট নিয়েছে, তার সাতটিই দ্বিতীয়ার্ধে। পুরো ম্যাচেই সেখানে সুইডেন নিয়েছে তিনটি। দ্বিতীয়ার্ধে জার্মানির আক্রমণ ঠেকাতেই তাদের সময় কেটেছে বেশি। সুইডিশরা একেবারে যে সুযোগ পায়নি তা নয়। বিশেষ করে ৮৭ মিনিটে অলিভিয়া স্কুদ হাতছাড়া করেছেন দারুণ দুটি সুযোগ। দিন শেষে তাই রুপাতেই সন্তুষ্ট থাকতে হয় সুইডেনকে। আর স্বর্ণ জিতে কোচ সিলভিয়া নেইদকে সেরা বিদায়ী উপহার দিলেন জার্মান মেয়েরা।
এদিকে মেয়েদের হকিও পেল নতুন চ্যাম্পিয়ন। মেয়েদের হকির ফাইনালে নির্ধারিত সময়ের জমজমাট লড়াইয়ের পর পেনাল্টি শুটআউটে গতবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসকে হারিয়ে স্বর্ণ জিতেছে ব্রিটেন। মেয়েদের হকিতে ব্রিটেনের এটাই প্রথম অলিম্পিক স্বর্ণ। ২০০৮ ও ২০১২ অলিম্পিকে চ্যাম্পিয়ন হওয়া ডাচরা ফাইনালেও ছিল ফেভারিট। গ্রুপপর্বের সব ম্যাচ জিতে টানা তৃতীয়বার স্বর্ণজয়ের সম্ভাবনা জোরালো করেছিল তারা। জার্মানির বিপক্ষে টাইব্রেকারে ৪-৩-এ জিতে অপরাজিত থেকে ফাইনালে ওঠে নেদারল্যান্ডস। অন্যদিকে, গ্র“পের সব ম্যাচ জেতা ব্রিটেনও দারুণ আত্মবিশ্বাস নিয়ে প্রথমবারের মতো অলিম্পিক ফাইনালে ওঠে। আর উঠেই বাজিমাত করল চার বছর আগে লন্ডনে ব্রোঞ্জ জেতা দলটি। শুক্রবার ফাইনালের নির্ধারিত সময় ৩-৩ গোলে ড্রয়ের পর ম্যাচ পেনাল্টি শুটআউটে গড়ায়। ২-০ গোলে জিতে চ্যাম্পিয়ন ব্রিটেন। টাইব্রেকারে দুই দলের নেয়া ১০ শটের মাত্র দুটিতেই গোল হয়। একই দিনে নিউজিল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ব্রোঞ্জ পেয়েছে জার্মানির মেয়েরা। ওয়েবসাইট।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত