প্রকাশ : ২৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
গল টেস্ট
শাস্ত্রীয় যুগে ফের ভারত

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে অসহায় আত্মসমর্পণের পর ভারতের কোচের পদ থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। এরপর বহু নাটকের পর নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন রবি শাস্ত্রী। এর আগেও টিম ডিরেক্টর হিসেবে দলের সঙ্গে কাজ করেছেন। তবে কোচ হিসেবে এবারই প্রথম। শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে শাস্ত্রীর নতুন অধ্যায়। স্বাগতিকদের বিপক্ষে গলে আজ প্রথম টেস্টে মাঠে নামবে বিরাট কোহলির ভারত।

অসুস্থতার কারণে গল টেস্ট থেকে ছিটকে গেছেন ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান লোকেশ রাহুল। তারপরও ভারত শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়ে নামবে। অধিনায়ক বিরাট কোহলি, চেতশ্বর পূজারা, আজিংকা রাহানেদের সঙ্গে দলে ফিরতে পারেন শিখর ধাওয়ান। বোলিংয়ে পেস আক্রমণে ইশান্ত শর্মা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমারকে দেখা যেতে পারে। স্পিন আক্রমণে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে দেখা যেতে পারে কুলদীপ যাদবকে। এদিকে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার কারণে শ্রীলংকাও তাদের নতুন টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমালকে পাচ্ছে না। গল টেস্টে দলকে নেতৃত্ব দেবেন বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ। সদ্য সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস, উপুল থারাঙ্গা, নিরোশান ডিকভিলা, কুশাল মেন্ডিসের সঙ্গে স্বাগতিকদের ব্যাটিং লাইনআপকে আরও শানিত করতে পারেন ধনঞ্জয়া ডি সিলভা। সুরঙ্গা লাকমাল, লাহিরু কুমারাদের সঙ্গে পেস আক্রমণকে শক্তিশালী করতে পারেন নুয়ান প্রদীপ। স্পিনে স্বাগতিকদের তুরুপের তাস ভারপ্রাপ্ত অধিনায়ক হেরাথ।

টেস্ট র‌্যাংকিংয়ে ভারত এখন একনম্বর দল। শাস্ত্রীর লক্ষ্য, শীর্ষস্থান ধরে রাখা। তার বিশ্বাস, শ্রীলংকায় তার দল ভয়ডরহীন ক্রিকেট খেলবে। গল টেস্টে নামার আগে তিনি বলেন, ‘খেলোয়াড়রা তাদের কাজ জানে। সবাই পেশাদার। মাঠে নামলে ওরা মাঠের দখল নিতে জানে।’ দলে নিজের ভূমিকা নিয়ে বলেন, ‘আমার কাজ হচ্ছে ভয়ডরহীন ক্রিকেট খেলতে তাদের সহায়তা করা।’ র‌্যাংকিংয়ে ভারতের চেয়ে অনেক পিছিয়ে শ্রীলংকা। লড়াইটা র‌্যাংকিংয়ের এক নম্বরের সঙ্গে সাত নম্বরের। ফেভারিট হিসেবেই মাঠে নামবে সফরকারীরা। তাই বলে আত্মতুষ্টিতে ভুগছেন না শাস্ত্রী, ‘শ্রীলংকাকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। ঘরের মাঠে যে কোনো দলের চেয়ে ওদের রেকর্ড ভালো। এ সিরিজে আমরা নিজেদের উন্নতি করতে চাই।’

এদিকে অনন্য এক মাইলফলকের সামনে রবিচন্দ্রন অশ্বিন। গলে নিজের ক্যারিয়ারে ৫০তম টেস্ট খেলতে নামছেন ৩০ বছর বয়সী এই অফ-স্পিনার। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি মনে করি, প্রত্যেক খেলোয়াড়ের জন্য এমাইলফলকে পৌঁছানো আনন্দের। তবে আমি পেছনে নয়, সামনে তাকাতে চাই।’ এএফপি।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত