প্রকাশ : ২৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মাহমুদউল্লাহর ১০ বছর
সোফায় বসলেন খুব সাবধানে, ধীরে ধীরে। তারপরও মুখে যন্ত্রণার ভঙ্গি। যেন টান লেগেছে পিঠে। কেউ একজন মজা করে বললেন, ‘ভাই, চিকুনগুনিয়া নাকি?’ মাহমুদউল্লাহও কম সরস নন, ‘নারে ভাই, কোমরগুনিয়া!’ রোববার জিমে ট্রেনিংয়ের সময় টান লেগেছে কোমরে। পরে স্ক্যান করে দেখা গেছে, ফ্লুইড জমেছিল সামান্য। সেই ব্যথাই ভোগাচ্ছে মাহমুদউল্লাহকে। বিশ্রামে থেকে অবশ্য শরীর আগের দু’দিনের চেয়ে একটু ভালো। জানালেন, ব্যথা আর না বাড়লে বুধবার থেকে আবার সাইক্লিং দিয়ে টুকটাক ট্রেনিং শুরু করবেন।
চোট যেমন ভোগাচ্ছে এখন, তার আন্তর্জাতিক ক্যারিয়ারজুড়েও ছিল নানা ভোগান্তি। ছিল চড়াই-উতরাই। ২০০৭ সালের ২৫ জুলাই কলম্বোয় শ্রীলংকার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক। মঙ্গলবার পূর্ণ হল ক্যারিয়ারের ১০ বছর।
মাইলফলক স্পর্শ করল ক্যারিয়ারের পথচলা, তাই অসুস্থতা নিয়েও দাবি মেটালেন সংবাদমাধ্যমের। শোনালেন তৃপ্তির কথা। জানালেন আশার বাণী, ‘ভালো লাগছে। বাংলাদেশের জার্সি গায়ে ১০টা বছর পার করলাম। ১০ বছরে যে অভিজ্ঞতা অর্জিত হয়েছে, সেটা জাতীয় দলে কাজে লাগানোটাই বড় ব্যাপার। চেষ্টা করব আরও বেশ কয়েক বছর যাতে পারফর্ম করে যেতে পারি। মাশরাফি ভাই, সাকিব-তামিম-মুশফিকও ১০ বছর পার করেছে। এটা একটা ইতিবাচক দিক দলের জন্য। আমার ব্যক্তিগত ক্যারিয়ার বললে, এখন দায়িত্বও বেড়ে গেছে। যে কয় বছর খেলব আরও, এ দায়িত্ব যেন ভালোভাবে পালন করতে পারি। ওরাও আশা করি আরও অনেক দিন খেলবে। বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার থাকায় আমাদের কম্বিনেশনটা এখন খুব ভালো।’
১০ বছরে বদলে গেছে অনেক কিছুই। একটু ব্যাটিং আর একটু বোলিং দিয়ে ‘মিনি অলরাউন্ডার’ হিসেবে শুরু করে মাহমুদউল্লাহ এখন সীমিত ওভারে দলের অপরিহার্য অংশ। বিশ্বকাপে দেশের প্রথম সেঞ্চুরিয়ান, চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে ওঠার নায়ক। নিজের পরিবর্তনটা উঠে এলো মাহমুদউল্লাহর কণ্ঠেও, ‘মানসিকভাবে এখন আমি আগের চেয়ে বেশি গোছানো। আরও বেশি ইতিবাচক এবং আক্রমণাত্মক। এ জিনিসটা আমাকে বেশি সাহায্য করেছে। আর ফিটনেস এখন আগের চেয়ে অনেক ভালো। ফিটনেস নিয়ে সচেতনতাও বেড়েছে। তবে এটা ধরে রাখাও গুরুত্বপূর্ণ।’ সিনিয়র ক্রিকেটার হিসেবে মাহমুদউল্লাহ দলের অন্যতম স্তম্ভও। তবে অন্য চার সিনিয়র ক্রিকেটারের তুলনায় এ স্তম্ভ নিয়ে নাড়াচাড়াও হয়েছে বেশি। ব্যাটিং পজিশনের মতো তার ক্যারিয়ারটাও থিতু হয়েছে কমই। সবশেষ শ্রীলংকা সফরে জায়গা হারিয়েছেন টেস্ট দলে। ওয়ানডে দল থেকে বাদ দেয়ার আয়োজন শুরু হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত টিকে গেছেন। প্রতিদানও দিয়েছেন আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ভালো করে, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অসাধারণ সেঞ্চুরি করে।
বিডিনিউজটোয়েন্টিফোর ডটকম।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত