স্পোর্টস রিপোর্টার    |    
প্রকাশ : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
শিরোপা খুলনারই
নাসিরের পাঁচ রানের আক্ষেপ
খুলনার শিরোপা খুলনার কাছেই রইল। অটুট রইল রকিবুল হাসানের রেকর্ড। পূর্ণতা-অপূর্ণতা নিয়েই জীবন। ক্রিকেটও তাই। কারও স্বপ্নপূরণ। কারও আশাভঙ্গ। পাঁচ রানের জন্য রংপুরের ব্যাটসম্যান নাসির হোসেনের ট্রিপল সেঞ্চুরি মিস এবং শিরোপা ধরে রাখার মিশনে খুলনার সফলতা এই গল্পের নির্যাস।
সাফল্যের কথাই আগে বলা যাক। ইনিংস ব্যবধানে জয় দিয়ে শিরোপা উৎসব করল খুলনা। খুলনার সাফল্যের মূলে ১০ উইকেট নেয়া স্পিনার মেহেদী হাসান মিরাজ। খুলনার কাছে ইনিংস ও ৪৯ রানে হেরে দ্বিতীয় স্তরে নেমে গেছে ঢাকা। রংপুরের সঙ্গে প্রথম স্তরের অপর ম্যাচে ড্র করে টিকে গেছে বরিশাল। শিরোপা জেতা খুলনার পয়েন্ট ২৫। তলানিতে থেকে টুর্নামেন্ট শেষ করা ঢাকার ১০।
জাতীয় ক্রিকেট লীগের ষষ্ঠ ও শেষ রাউন্ডের শেষ দিন শনিবার খুলনাকে আবার ব্যাটিংয়ে পাঠাতে আরও ১৭৭ রান দরকার ছিল ঢাকার। সেই কাজ করতে পারেনি মোহাম্মদ শরীফের দল। বিকেএসপির তিন নম্বর মাঠে এদিন চার উইকেট ১৬৯ রান নিয়ে শেষদিনের খেলা শুরু করে ঢাকা গুটিয়ে যায় ২৯৭ রানে। প্রথম ইনিংসে ২৪ রানে সাত উইকেট নেয়া অফ-স্পিনার মিরাজ দ্বিতীয় ইনিংসে তিন উইকেট নেন ৮৯ রানে। ৩৫ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা তৈয়বুর রহমান ফেরেন পঞ্চাশ ছুঁয়ে। পরপর দুই ওভারে তৈয়বুর ও রনি তালুকদারকে ফিরিয়ে দেন ম্যাচসেরা মিরাজ।
নাদিফ চৌধুরীর সঙ্গে শরীফের ৫৭ রানের জুটিতে খানিকটা প্রতিরোধ গড়ে ঢাকা। নাদিফকে ফিরিয়ে দলকে জয়ের কাছে নিয়ে যান রুবেল হোসেন। শরীফকে বিদায় করেন খুলনা অধিনায়ক আবদুর রাজ্জাক। এরপর আর বেশিদূর এগোয়নি ঢাকার ইনিংস। দেওয়ান সাব্বিরকে ফিরিয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ম্যাচে ১০ উইকেট নেন মিরাজ। ম্যাচের সেরা তিনিই।
প্রথম স্তরের আরেক ম্যাচে
নাসির হোসেনের ক্যারিয়ারসেরা ব্যাটিংয়ে চাপে পড়ে গেলেও শেষ পর্যন্ত ড্র করেছে বরিশাল। দুই তরুণ সালমান হোসেন ও মোসাদ্দেক হোসেনের ফিফটিতে জাতীয় ক্রিকেট লীগের প্রথম স্তরে টিকে গেছে দলটি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার পাঁচ উইকেটে ৫৭০ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে রংপুর।
২৭০ রান নিয়ে খেলা শুরু করা নাসির ছিলেন সাবধানী। খেলছিলেন এক-দুই নিয়ে। তার ট্রিপল সেঞ্চুরির জন্যই ইনিংস ঘোষণায় দেরি করছিলেন অধিনায়ক। কিন্তু কাক্সিক্ষত ট্রিপল সেঞ্চুরি পাওয়া হয়নি নাসিরের। ২৯৫ রান করে লিঙ্কন দে’র বলে ক্যাচ দেন ফজলে মাহমুদকে। মাত্র পাঁচ রানের জন্য ট্রিপল সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়তে হল নাসিরকে। প্রথম শ্রেণীর ক্রিকেটে বাংলাদেশের একমাত্র ট্রিপল সেঞ্চুরিয়ান রকিবুল হাসানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি (৩১৩*) অক্ষত থাকল।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত