প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ফলো-অনে জিম্বাবুয়ে
চারদিনের টেস্টে ফল আসবে কিনা তা নিয়ে সংশয় ছিল অনেকের। বাস্তবে দ্বিতীয়দিনেই ম্যাচের দেয়াল লিখন পরিষ্কার হয়ে গেল। পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৩০৯ রানের জবাবে মাত্র ৬৮ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়েছে জিম্বাবুয়ে। মরনে মরকেলের ছোবলে আগেরদিনই ৩০ রানে চার উইকেট হারিয়ে ফেলেছিল অতিথিরা। বাকি ছয় উইকেট তুলে নিতে কাল আর মাত্র ৬৮ মিনিট লেগেছে প্রোটিয়া পেসারদের। জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে দুই অংক ছুঁতে পেরেছেন শুধু কাইল জারভিস (২৩) ও ররি ব্রুল (১৬)। মাত্র ২১ রানে পাঁচ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার মরকেল। এ ছাড়া রাবাদা ও ফেলুওয়ায়ো নিয়েছেন দুটি করে উইকেট। ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা জিম্বাবুয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত এক উইকেটে ৭৫ রান করেছিল।
এর আগে মার্করামের সেঞ্চুরির (১২৫) পর মরকেলের তিন উইকেটে জিম্বাবুয়ে প্রথম দিনের খেলা শেষ করে মাত্র ৩০ রানে চার উইকেট হারিয়ে। তখনও তারা ২৭৯ রানে পিছিয়ে। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কের ব্যাটিং স্বর্গে প্রথম দিনের শেষ সেশনে ৯ উইকেট পড়েছে ৮৮ রানে, ২৯ ওভারে। যেখানে প্রথম দুই সেশনে চার উইকেটে ২৫১ রান হয়েছিল।
স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে ৩০৯ রানে তাদের প্রথম ইনিংস ঘোষণা করে। চারদিনের টেস্টের প্রথম দিন দক্ষিণ আফ্রিকার হিরো এইডেন মার্করাম। নিজের চতুর্থ টেস্ট ইনিংসে দ্বিতীয় সেঞ্চুরি করেন তিনি। প্রথমটি বাংলাদেশের বিপক্ষে। এরপর প্রথম দিনের শেষ ১৬ ওভারে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের নাভিশ্বাস তোলেন মরনে মরকেল। জিম্বাবুয়ের ইনিংসের প্রথম বলে এই প্রোটিয়া পেসার লেগ বিফোরের ফাঁদে ফেলেন হ্যামিল্টন মাসাকাদজাকে। এরপর চামু চিবাবা ও ব্রেন্ডন টেলরকে ফিরিয়ে দিয়ে সাত ওভারে ২০ রান দিয়ে তিন উইকেট নেন মরকেল। ক্রেগ আরভিন এক উইকেট নিলেও ছয় ওভারে তিনটি মেডেনসহ মাত্র পাঁচ রান দেন।
এর আগে টস জিতে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা ২৭২/৪ থেকে সাত ওভারে ৩৭ রানে পাঁচ উইকেট হারায়। অসুস্থতার কারণে এই টেস্ট ম্যাচের বাইরে চয়ে যাওয়া ফাফ ডু প্লেসির বদলে নেতৃত্ব দিতে নামা এবি ডি ভিলিয়ার্সের ফিফটিতে (৫৩) তিনশ’ পার করে দক্ষিণ আফ্রিকা। জারভিস ও এমপফু তিনটি করে উইকেট নেন। ক্রিকইনফো।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত