প্রকাশ : ২০ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
জিভের রং দেখে স্বাস্থ্য সমস্যা

ডাক্তারের কাছে গেলে তারা প্রায়ই রোগীর জিভের রং দেখেন। জিভ বের করে দেখাতে বললে বিব্রতবোধ করেন অনেকেই। ভাবেন, জিভের সঙ্গে আবার শরীরের কি সম্পর্ক! অদ্ভুত হলেও সত্যি যে জিভের সঙ্গেও আছে শারীরিক নানা সমস্যার সম্পর্ক।

ফ্যাকাসে গোলাপি জিভ

আপনার জিভ যদি ফ্যাকাসে হয় তাহলে আপনার রক্তশূন্যতা থাকার আশংকা আছে। শরীরে রক্ত কম থাকলে সাধারণত জিভের রং ফ্যাকাশে দেখায়। তাই আপনার জিভ যদি ফ্যাকাশে গোলাপি মনে হয় তাহলে রক্তশূন্যতা আছে কিনা সেটা পরীক্ষা করিয়ে নিন।

সাদাটে জিভ

আপনার জিভ যদি সাদাটে বর্ণ ধারণ করে থাকে এবং জিভের ওপরে সাদা রুক্ষ আবরণ থাকে যা পরিষ্কার করলেও যেতে চায় না তাহলে আপনার শরীরে পানিশূন্যতা দেখা দিয়েছে। পানির অভাবে সাধারণত জিভ সাদাটে হয়ে থাকে। এ ক্ষেত্রে বেশি করে পানি খেলে এ সাদাটে ভাব ধীরে ধীরে দূর হয়ে যায়।

লালচে দানাদার জিভ

আপনার জিভ যদি লালচে অথবা গাঢ় গোলাপি বর্ণ ধারণ করে এবং জিভে স্ট্রবেরির দানার মতো ছোট ছোট দানা অনুভব করেন তাহলে দু’ধরনের শারীরিক সমস্যা থাকতে পারে। জ্বরের কারণে জিভ লাল এবং দানাদার হয়ে যায় অনেক সময়। আবার ফলিক এসিড ও ভিটামিন বি ১২-এর অভাবেই জিভ এমন লালচে দানাদার হতে পারে।

খয়েরি দাগ

জিভের একটি স্থানে বেশ গাঢ় খয়েরি দাগ দেখা দিলে জরুরি ভিত্তিতে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এ ধরনের দাগ ক্যান্সারের লক্ষণ।

জিভের জড়তা

জিভে যদি জড়তা অনুভব করেন কিংবা জিভ অবশ মনে হয় তাহলে সেটা মস্তিষ্কের কোনো সমস্যার কারণে হতে পারে। স্ট্রোক, নার্ভের কোনো সমস্যার কারণে এ ধরনের অনুভূতি হতে পারে।

ডা. রাজাশীস চক্রবর্তী


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত