প্রকাশ : ২০ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
ব্রণের আধুনিক শল্য চিকিৎসা
আধুনিক সচেতন নারীরা নিজেকে সুন্দরভাবে প্রকাশ করতে চান। এ রূপ চর্চায় যদি কোনো প্রতিবন্ধকতা আসে, তাহলে তাদের দুশ্চিন্তার অন্ত থাকে না। ব্রণ হলো সেরকমই একটি প্রতিবন্ধক, যা কসমেটিক জগতে যেন এক অভিশাপ!
সুখবর হলো- আধুনিক শল্য চিকিৎসা রেডিওফালগারেশন এখন হাতের নাগালে। এক সেশন চিকিৎসায় ব্রণ নির্মূল করা সম্ভব।
রেডিওফালগারেশন : এটি এক বিস্ময়কর কসমেটিক সার্জারি, যেটি ত্বকে রেডিওফ্রিকোয়েন্সি ওয়েবস প্রবাহ করে কাজ করে। এতে ব্রণের কোষের পানি গরম হয়ে বাস্পে পরিণত হয়। ফলে কোষগুলো দ্রবীভূত হয়ে যায় এবং ব্রণ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়।
প্রতিকার : যেহেতু ব্রণ হরমোন দ্বারা নিয়ন্ত্রিত, সেহেতু প্রধান লক্ষ হবে একে নিয়ন্ত্রণ করা। ব্রণের উৎপত্তিতে ব্যাকটেরিয়ার ভূমিকা থাকায় দীর্ঘদিন এন্টিবায়োটিক সেবন অপরিহার্য। এজন্য ধৈর্য ও সচেতনতা চাই। সব চিন্তার অবসান ঘটিয়ে আধুনিক শল্য চিকিৎসা ‘রেডিওফালগারেশন’ সকল ব্রণ ধ্বংস করে দেয়।
রেডিওফালগারেশন বর্তমান কসমেটিক জগতের এক আধুনিক সংরক্ষণ। বলতে গেলে- সৌন্দর্য পিপাসুদের জন্য যেন এক রেভ্যুলিউশন। মনে রাখতে হবে- সার্জারিটি গ্রহণ করেও কিছুদিন এন্টিবায়োটিক সেবন করতে হবে। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
ডা. একেএম মাহমুদুল হক (খায়ের)
ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯




আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত