ডা. একেএম মাহমুদুল হক খায়ের    |    
প্রকাশ : ২২ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
জেনে নিন
বিশেষজ্ঞের উত্তর

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯

প্রশ্ন : দীর্ঘদিন ধরে আমার দু’পায়ের তলায় চামড়া উঠছে ও ফেটে যাচ্ছে। এ যেন এক বিড়ম্বনা। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু ভালো হচ্ছে না। আমি দ্রুত আরোগ্য লাভ করতে চাচ্ছি।

-আবুল হোসেন, জোড়পুকুর পাড়, চাঁদপুর

উত্তর : আপনার সমস্যাটি ত্বকের একটি দুরূহ সমস্যা। খালি চোখে না দেখলে রোগটি শনাক্ত করা অসম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫৬। বিবাহের সময় আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। আমি এতে অসহায় হয়ে পড়েছি। তাই দ্রুত এর স্থায়ী সমাধান চাচ্ছি।

-আবুল ফারাহ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী

উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত পুরুষত্বহীনতা। সাক্ষাৎ ছাড়া এবং সেক্স-হরমোন এনালাইসিস না করে রোগটির সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের সঙ্গে দেখা করুন।

প্রশ্ন : আমি বিবাহিতা। এক বাচ্চার মা। বয়স ৩১। এ অল্পা বয়সেই আমার স্তনদ্বয় নরম হয়ে ঝুলে যাচ্ছে। এতে আমার স্বামী নাখোশ। আমার স্তনদ্বয় টান্ টান্ করার কোন চিকিৎসা আছে কি? -রুমা, মগবাজার, ঢাকা

উত্তর : আপনি ভাববেন না। কারণ বর্তমানে অত্যন্ত আধুনিক প্রক্রিয়ায় কোন পার্শ্বক্রিয়া ছাড়াই রেডিও-ফ্রিকোয়েন্সি ওয়েবস আপনার স্তনদ্বয় টান্ টান্ করে আকর্ষণীয় করতে সক্ষম।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। আমি সবসময় সুন্দর থাকতে পছন্দ করি। কিন্তু আমার মুখের ও কপালের ত্বকে বেশ কিছু বলিরেখা ও বয়সের চিহ্ন আমাকে বুড়িয়ে তুলছে। এতে আমি হতাশ এবং দ্রুত সমস্যাটি হতে মুক্তি চাচ্ছি। -জোস্না বেগম, গুলশান, ঢাকা

উত্তর : বর্তমানে এটি কোন সমস্যাই নয়। আপনি চাইলে অত্যাধুনিক পদ্ধতিতে ফিলার থেরাপী এবং মেসোথেরাপির মাধ্যমে আপনার মুখের ত্বকে যৌবন ফিরিয়ে আনা সম্ভব।

প্রশ্ন : আমার মুখে দাড়ি-গোঁফ এবং বুকে ও নাভীর নিচে অনেক অনেক কালো লোম দেখা দিয়েছে। এ অবাঞ্ছিত লোমগুলো আমাকে বেশ বিড়ম্বনায় ফেলছে।

-লীনা, শান্তিনগর, ঢাকা

উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজিতে একে বলা হয়, হারসুটিজম। অত্যাধুনিক লেজার এর মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই এ অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।




 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত