ডা. একেএম মাহমুদুল হক (খায়ের)    |    
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
জেনে নিন
বিশেষজ্ঞের উত্তর

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ১৯। আমার মুখে, বুকে, পিঠে অনেক ব্রণ। চিকিৎসা করাচ্ছি, ভালো হচ্ছে না। আপনার শরণাপন্ন হলাম। -লুবণা, আগারগাঁও, ঢাকা

উত্তর : বর্তমানে আধুনিক শল্য চিকিৎসা-রেডিও সার্জারি একসেশন চিকিৎসায় আপনার ব্রণ নির্মূল করতে সক্ষম। এতে কোনো ব্যথা, বেদনা বা পার্শ্বক্রিয়া নেই।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪২। বিয়ের সময় আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। বর্তমানে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। এবং দ্রুত বীর্য-স্খলন হয়ে যায়। সঠিক চিকিৎসা চাচ্ছি।

-আফজাল মিয়া, কেরানীগঞ্জ, ঢাকা

উত্তর : বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনাকে সুস্থ করা সম্ভব। এ জন্য আপনার রক্তের সেক্স-হরমোন এনালাইসিস করতে হবে। একজন ত্বক ও যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৪। কয়েক বৎসর ধরে আমার মুখে ও ঘাড়ে কিছু আঁচিল হয়েছে। বর্তমানে আঁচিলগুলো চুলকাচ্ছে ও বড় হচ্ছে। আমার করণীয় কি?

-আবুল হোসেন, রংপুর সদর, রংপুর

উত্তর : আঁচিলগুলো যদি চুলকায় এবং আকারে পরিবর্তন হয়, তাহলে এগুলো অবশ্যই ঝুকিপূর্ণ। স্কিন-ক্যান্সারে রূপ নিতে পারে। এগুলোর অপসারণ বাঞ্ছণীয়। একজন ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন এর পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। বাবা-মা বিয়ের জন্য কনে খুঁজছেন। কিন্তু আমার সমস্যা হলো- মাথায় চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। এ অবস্থায় আমি হতাশ হয়ে পড়েছি।

-রফিক, রামপুরা, ঢাকা।

উত্তর : বর্তমানে আধুনিক ও বিস্ময়কর ‘স্টেম-সেল থেরাপী একসেশন চিকিৎসায় কোনো পার্শ্ব-ক্রিয়া ছাড়াই টাক মাথায় চুল গজাতে সক্ষম।

প্রশ্ন : আমার মুখে দাড়ি-গোঁফ এবং বুকে ও নাভীর নিচে অনেক অনেক কালো লোম দেখা দিয়েছে। -লীনা, শান্তিনগর, ঢাকা

উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। অত্যাধুনিক লেজার এর মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই এ অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।




 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত