• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
প্রকাশ : ২৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বিশ্বজুড়ে নারীর প্রশংসিত অর্জন

গ্রন্থনা : রীতা ভৌমিক, আবুল বাশার ফিরোজ ও শিল্পী নাগ

২০১৭ সাল। বছরজুড়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নারীর অংশগ্রহণ ছিল তাৎপর্যময়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, শিক্ষা, কৃষি, খেলাধুলা, চিকিৎসা, মানবাধিকার, সামাজিক সচেতনতা ইত্যাদি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন হয়েছে।


মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবাহিনীর ক্র্যাকডাউনে রোহিঙ্গারা গণহত্যা ও নির্যাতনের শিকার হন। মানবতাস্বরূপ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাখাইন প্রদেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগণকে আশ্রয় দেন। গণহত্যা ও নির্যাতনের শিকার রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য তাকে প্রদান করা হয় মাদার অব হিউম্যানিটি পুরস্কার। মালয়েশিয়ার এশিয়ান ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেয়েছেন এসোসিও-২০১৭ ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড। এ বছরই ফোর্বস ম্যাগাজিনের বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ৩০তম। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস লিখেছে, তিনি রোহিঙ্গা জনগণের সাহায্যের অঙ্গীকার করেন। রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য দুই হাজার একর ভূমি বরাদ্দ করেন। যা মিয়ানমারের অং সান সুচি’র সম্পূর্ণ বিপরীত।


প্রথম নারী প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার

বাংলাদেশের তথ্য অধিদফতরের প্রথম নারী প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার। এর আগে তিনি
গণযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।


প্রথম নারী ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী ছাত্র উপদেষ্টার দায়িত্ব পালন করছেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। এই বিশ্ববিদ্যালয়ের তিনি প্রথম নারী যিনি এর আগে সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।


শান্তিরক্ষায় প্রথম নারী সামরিক বৈমানিক তামান্না-ই-লুৎফী ও নাইমা হক

বাংলাদেশের সামরিক ইতিহাসে প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রথম নারী সামরিক বৈমানিক ফ্লাইট লেফটেন্যান্ট তামান্না-ই-লুৎফী ও ফ্লাইট লেফটেন্যান্ট নাইমা হক। তারা আফ্রিকার কঙ্গোর দুর্গম এলাকায় বিমান চালানোর দায়িত্ব পালন করছেন। তারা দু’জন ২০১৪ সালের ১৭ ডিসেম্বর যশোর বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এ সলো টেস্টের সফলতার মাধ্যমে সামরিক পাইলট হিসেবে স্বীকৃতি পান।


পাকিস্তানের প্রথম নারী পররাষ্ট্র সচিব তাহমিনা

পাকিস্তানের প্রথম নারী পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া। ১৩ ফেব্রুয়ারি পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তাকে এই নিয়োগ দেন। তিনি পররাষ্ট্র সচিব আইজাজ আহমেদ চৌধুরীর স্থলাভিষিক্ত হন।


আফগান ইতিহাসের প্রথম নারী পাইলট শায়েস্তা ওয়াইজ

আফগান ইতিহাসের প্রথম নারী পাইলট শায়েস্তা ওয়াইজ। একটি বিচক্রাফট বোনানজা এ৩৬ উড়োজাহাজ চালিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ১৩ মে বিশ্বভ্রমণে যাত্রা শুরু করেন তিনি। এ পরিক্রমায় ছিল ১৮টি দেশ আর ২৫ হাজার ৮০০ কিলোমিটার পথ। এমনকি তিনি পাড়ি দিয়েছেন আটলান্টিক মহাসাগর। আফগানিস্তানের তিনিই প্রথম সফল পেশাদার আর সনদধারী পাইলট। কাজ করছেন নিজের গড়া ‘ড্রিমস সোয়ার’ নামে একটি অলাভজনক সংগঠন নিয়ে। এখানে তিনি কমবয়সী মেয়ে ও তরুণীদের বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি আর গণিত শিক্ষায় অনুপ্রাণিত করতে কাজ করেন।


মহিলা ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগ চ্যাম্পিয়ন আবাহনী

মেয়েদের ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগে প্রথমবারের মতো শিরোপা জিতে আবাহনী। সুপারলীগ ম্যাচে তারা তিন উইকেটে গতবারের চ্যাম্পিয়ন রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অধিনায়ক জাহানারা আলমের দল।


দ্রুততম মানবী শিরিন আক্তার

জাতীয় সামার অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়ে ১২.৩০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন মেয়েদের মধ্যে শিরিন আক্তার।


বিশ্বকাপ দাবা ও বিশ্বকাপ মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের এশিয়ান জোনালে অংশ নিয়ে রানী হামিদ, ইসলামিক সলিডারিটি গেমসের রাইফেলে অংশ নিয়ে সৈয়দা আতকিয়া হাসান দিশা, আইএসএসএফ প্রথম আন্তর্জাতিক সলিডারিটি আরচারি মহিলা রিকার্ভে অংশ নিয়ে হিরামনি, মহিলা রিকার্ভ ও কম্পাউন্ডে রাদিয়া আক্তার শাপলা, বিউটি রায়, শ্যামলী রায় স্বর্ণ জিতেন।


চ্যাম্পিয়ন রানী হামিদ

বিশ্বকাপ দাবা ও বিশ্বকাপ মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের এশিয়ান জোনাল ৩.২ দাবায় মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন আন্তর্জাতিক নারী মাস্টার রানী হামিদ। নয় খেলায় আট পয়েন্ট পেয়ে তিনি স্বর্ণপদক জিতেন।

সৈয়দা আতকিয়া হাসান দিশা

ইসলামিক সলিডারিটি গেমসের ইতিহাসে ১০ মিটার এয়ার রাইফেলের মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের প্রথম স্বর্ণপদক জয়ী সৈয়দা আতকিয়া হাসান দিশা। রাউন্ডের ফাইনালে ইরানের খেদমতি নাজমেহ ও নূরজিয়ান পোরিয়া জুটিকে হারিয়ে দিশা-বাকি জুটি ৫-১ ব্যবধানে জয়ী হন।


স্বর্ণজয়ী রাদিয়া আক্তার, বিউটি রায় ও শ্যামলী রায়

এ বছরের ৩০ জানুয়ারি আইএসএসএফ প্রথম আন্তর্জাতিক সলিডারিটি আরচারি মহিলা রিকার্ভ ও কম্পাউন্ডের দলগত স্বর্ণ জিতেন চার মেয়ে তিরন্দাজ। মিশ্র ইভেন্টে রাদিয়া আক্তার শাপলা, বিউটি রায়, শ্যামলী রায়। নেপালকে তারা ৬-২ পয়েন্টে হারায়।

একক ইভেন্টে স্বর্ণ জিতেন হিরামনি

আইএসএসএফ প্রথম আন্তর্জাতিক সলিডারিটি আরচারি মহিলা রিকার্ভ একক ইভেন্টে স্বর্ণ জিতেন হিরামনি। আজারবাইজানের রামোজামোভকে ৬-৪ সেট পয়েন্টে হারিয়ে এই পদক জিতেন বিকেএসপি’র হিরামনি।


রোকেয়া পদক

রোকেয়া পদক ২০১৭ পেয়েছেন চিত্রশিল্পী সুরাইয়া রহমান, লেখক শোভা রানী ত্রিপুরা, সাংবাদিক (মরণোত্তর) মাহফুজা খাতুন বেবী মওদুদ, সংগঠক মাজেদা শওকত আলী ও সমাজকর্মী মাসুদা ফারুক রত্না।


মাহফুজা খাতুন বেবী মওদুদ

সাংবাদিকতায় নারীর অধিকার রক্ষায় বিশেষ অবদানের জন্য মাহফুজা খাতুন বেবী মওদুদকে (মরণোত্তর) পদক প্রদান করা হয়। তিনি একাধারে সাংবাদিক, রাজনীতিবিদ, লেখক এবং জাতীয় সংসদের সদস্য ছিলেন। তিনি ১৯৬৭ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় যোগদান করেন। ১৯৬৯ সালে কবি সুফিয়া কামালের সঙ্গে রাজনীতিতে সম্পৃক্ত হন। তিনি জাতীয় দৈনিক সংবাদ, ইত্তেফাক, সাপ্তাহিক বিচিত্রা এবং বিবিসি’তেও সংবাদকর্মী হিসেবে দায়িত্ব পালন করেন। কাজের স্বীকৃতি স্বরূপ ২০১২ সালে পেয়েছেন অনন্যা বিশেষ সম্মাননা পুরস্কার।


শোভা রানী ত্রিপুরা

সাহিত্য ও সাংস্কৃতিক মাধ্যমে নারী জাগরণে অনবদ্য ভূমিকার জন্য খাগড়াছড়ি জেলার মহলছড়ি উপজেলার রাখীস্মৃতি পাড়ার শোভা রানী ত্রিপুরা এ পুরস্কার পান। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সমতলবাসী নারীর জীবনের চালচিত্র তিনি ছোটগল্প, নাটক, কবিতায় তুলে ধরেছেন। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু যুব সংবর্ধনায় তিনি দলীয়ভাবে ‘গড়াই নৃত্য’ পরিবেশন করেন।


সুরাইয়া রহমান

নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদানের জন্য সুরাইয়া রহমানকে এই পদক দেয়া হয়।


মাজেদা শওকত আলী

নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদানের জন্য শরীয়তপুরের নড়িয়া উপজেলার ‘নড়িয়া উন্নয়ন সমিতি’র নির্বাহী পরিচালক মাজেদা শওকত আলী এ পুরস্কার পান। দীর্ঘদিন ধরে তিনি এলাকার দরিদ্র নারী-শিশুর শিক্ষা-বয়স্কশিক্ষা, বিদ্যালয় থেকে ঝরেপড়া শিশু, বাল্যবিয়ে, বহুবিবাহ রোধ, ঋণ প্রদান, স্যানিটেশন, নদীভাঙন, বানভাসি মানুষের আশ্রয় দান ইত্যাদি সামাজিক উন্নয়নে কাজ করছেন।


মাসুদা ফারুক রত্না

নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদানের জন্য গ্রাম বিকাশ সহায়ক সংস্থার নির্বাহী পরিচালক ও প্রতিষ্ঠাতা সদস্য মাসুদা ফারুকরত্নাকে এই পদক প্রদান করা হয়। তিনি নারীর ক্ষমতায়নে নরসিংদীর ভূয়ইম বেলাব গ্রামে মেয়েশিশুদের প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়া রোধ, বয়স্ক শিক্ষা, প্রতিবন্ধী শিশুদের উন্নয়ন ও নবদম্পতিদের সুস্থ সন্তান প্রসবে কাজ করছেন।


অটিজমবিষয়ক চ্যাম্পিয়ন সায়মা ওয়াজেদ পুতুল

অটিজম শিশুদের চিকিৎসা ও সচেতনতায় অবদান রাখার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার ‘অটিজমবিষয়ক চ্যাম্পিয়ন’ হন সায়মা ওয়াজেদ পুতুল। অটিজম শিশুদের জন্য তার প্রতিশ্রুতি বাস্তবায়ন, সচেতনতা বাড়ানো, দুর্ভোগের জায়গাগুলো চিহ্নিত করে সমাধান এবং তাদের বাবা-মা ও যতœকারীদের নিয়ে বিভিন্ন উদ্যোগের কারণেই তাকে এ সম্মাননা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যুক্তরাষ্ট্রের ‘সিমা কলাইনু’ নামে একটি শিশু অটিজম কেন্দ্র ও স্কুল থেকে পেয়েছেন ‘ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’।


গ্লোবাল টিচার প্রাইজ-২০১৭ শাহনাজ পারভীন

সমাজের সুবিধাবঞ্চিত পথশিশু, প্রতিবন্ধী শিশু ও বিদ্যালয় থেকে ঝরে পড়া শিশুদের শিক্ষাদানে অবদান রাখায় বিশ্বসেরা শিক্ষক-২০১৭ (গ্লোবাল টিচার প্রাইজ) পুরস্কারের জন্য মনোনীত হন বগুড়ার শেরপুর উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শাহনাজ পারভীন। মধ্যপ্রাচ্যভিত্তিক ভারকি ফাউন্ডেশন ২০১৫ সালে ‘গ্লোবাল টিচার পুরস্কার’ প্রবর্তন করে। বিশ্বের ১৭৯টি দেশ থেকে ২০ হাজার শিক্ষক আবেদন করেন। শাহনাজ পারভীন বিভিন্ন দেশের ৫০ জনের তালিকায় আসেন। শাহনাজ পারভীন প্রথম বাংলাদেশি হিসেবে গ্লোবাল টিচার পুরস্কারের জন্য মনোনীত হন। ১৯ মার্চ দুবাইয়ে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বাংলাদেশের শাহনাজ পারভীনের হাতে সনদপত্র তুলে দেয়া হয়।


সেক্রেটারি অব স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ ২০১৭ শারমিন আক্তার

নবম শ্রেণীতে পড়ার সময়ে নিজের বাল্যবিয়ে প্রতিরোধ করে লেখাপড়ায় অটল থাকায় যুক্তরাষ্ট্রের ‘সেক্রেটারি অব স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ ২০১৭ পান ঝালকাঠির শারমিন আক্তার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ২৯ মার্চ তাকে এই পুরস্কার তুলে দেন যুক্তরাষ্ট্রের ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্প।


বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭

বাল্যবিবাহ নিরোধ বিল ২০১৭ আইনে পরিণত হয় রাষ্ট্রপতি কর্তৃক স্বাক্ষর হয়ে ১০ মার্চ। এ আইনে ২২টি ধারার মধ্যে ১৯নং ধারা ছাড়া অন্য ধারার সুপারিশগুলো সুন্দরভাবে এসেছে। বিশেষ বিধান সম্পর্কে নীতিগতভাবে অনেকেই একমত নয়। বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭-এর বিশেষ বিধানে আপত্তি সত্ত্বেও আইনটি পাস হয়। প্রথম পর্যায়ে খসড়া বিধিমালা প্রকাশের পর বিভিন্ন সংগঠনের সুপারিশের ভিত্তিতে মাত্র ১৫ দিন সময় দিয়ে দ্বিতীয় দফায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বাল্যবিবাহ নিরোধ বিধিমালা ২০১৭ (খসড়া) প্রকাশ করা হয়।


টেনিস শিরোপা জয়ী ইয়েলেনা ওস্তাপেঙ্কো

লাটভিয়ান টেনিস কন্যা ইয়েলেনা ওস্তাপেঙ্কো ফ্রেঞ্চ ওপেনে টানা পাঁচটি গেম জিতেন। ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্লামে টুর্নামেন্টের ফাইনালে শিরোপা জিতে ইতিহাসে জায়গা করে নেন।


ইউরোপে প্রথম নারী রেফারি বিবিয়ানা স্টেইনহাউস

ইউরোপের ইতিহাসে প্রথম নারী রেফারি বিবিয়ানা স্টেইনহাউস। শীর্ষ লীগে ছেলেদের ফুটবলের বড় মঞ্চে বাঁশি হাতে এই প্রথম দাঁড়ালেন। পেশায় তিনি একজন পুলিশ কর্মকর্তা। তিনি বুন্দেসলিগার প্রধান রেফারির দায়িত্ব পালন করেন।


উইম্বলডন মহিলা একক চ্যাম্পিয়ন গারবিনিয়ে মুগুরুজা

প্যানিশ খেলোয়াড় গারবিনিয়ে মুগুরুজা ১৫ জুলাই ভেনাস উইলিয়ামসকে ৭-৫, ৬-০ গেমে হারিয়ে প্রথমবারের মতো উইম্বলডন মহিলা একক শিরোপা জয়ের রেকর্ডে নিজের জায়গা করে নেন।
তার গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা এখন ২। তিনি ভেনাস উইলিয়ামসকে হারিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতেন। শিরোপা জয়ের পর অবস্থান ৫।










 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত