মো. সাইফুল্লাহ সাইফ    |    
প্রকাশ : ০৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
প্রশংসা কুড়িয়েছে কৃষকের ঈদ আনন্দ

প্রতি ঈদেই চ্যানেল আইতে প্রচার হয়ে থাকে শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় নির্মিত অনুষ্ঠান ‘কৃষকের ঈদ আনন্দ’। এবারের ঈদেও তার ব্যতিক্রম হয়নি। ঈদের পরদিন চ্যানেল আইয়ের পর্দায় প্রচার হয় অনুষ্ঠানটি। এবারের পর্বটি মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার দক্ষিণ হলদিয়ায় পদ্মার পারে ধারণ করা হয়েছিল। অনুষ্ঠানটি বেশ প্রশংসিত হয়েছে দর্শকদের কাছে। অনুষ্ঠানটি শুরু করা হয় পাহাড়ধসে নিহতদের প্রতি শোক জানানোর মধ্য দিয়ে। এ ছাড়া সমবেদনা জানানো হয় বৃষ্টি ও পাহাড়ি ঢলে হাওরের ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রতি। পদ্মাপারের স্থান নির্ধারণের একটি বিশেষ কারণ হল এর অদূরেই নির্মাণ চলছে পদ্মা সেতুর, যা বাংলাদেশের সক্ষমতার এক প্রতীক। এ সেতুর নির্মাণ পাল্টে দিচ্ছে পদ্মাপারের কৃষি, অর্থনীতি, সমাজ, প্রতিবেশ। আর তার মধ্যেই এবার দক্ষিণ হলদিয়া ও আশপাশের গ্রাম থেকে দলবেঁধে কৃষক ও তাদের পরিবারের সদস্যরা অংশ নেন ‘কৃষকের ঈদ আনন্দ’তে। গ্রামীণ সব খেলাধুলা যা রঙিন করেছে আমাদের শৈশব লালিত স্মৃতি, এবারের ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানে তারই বর্ণিল ছটা তুলে আনার চেষ্টা করা হয়েছে দারুণভাবে। বিশেষ করে ক্লাস থ্রি থেকে ফাইভে পড়ুয়া ৩০ শিক্ষার্থীর বস্তা দৌড় খেলা অন্যরকম আবেদন তৈরি করেছে দর্শক হৃদয়ে। এ ছাড়া কৃষকদের অংশগ্রহণে পানির ওপর ঐতিহ্যবাহী বালিশ লড়াই ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। একইভাবে শাইখ সিরাজ অনুষ্ঠানে তুলে ধরেছেন কৃষকদের অংশগ্রহণে মোরগ লড়াই ও কলাগাছ বেয়ে উঠার খেলা। তবে এবারের অনুষ্ঠানে অন্যতম আয়োজন ছিল কৃষক ও তাদের স্ত্রীদের অংশগ্রহণে খেলা। চার জোড়া দম্পতি অংশ নেয় এ খেলায়। খোলা মাঠে চোখ বাঁধা অবস্থায় স্ত্রীদের খুঁজে তাদের সাজান চার স্বামী। এ ছাড়া তরুণ রাশেদের মোটরসাইকেল ও কার নিয়ে ভয়ানক সার্কাস খেলাও উপভোগ করেছেন দর্শক। দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও এবারের ‘কৃষকের ঈদ আনন্দ’ ধারণ করা হয়। দেখানো হয় প্রাচীন চীনা সার্কাস পার্টির অভিনব সার্কাস। এ ছাড়া চীনের ওয়াটার ভিলেজের বিভিন্ন স্বাদের খাবার ও পণ্যসামগ্রী নিয়ে সাজানো পর্বটি ছিল দারুণ উপভোগ্য। আর আমেরিকায় থাকা এক বাংলাদেশি কিশোরের গ্রামের শিশুদের জন্য আর্থিক সহায়তা প্রদান পর্বটিও ছিল বেশ মানবিক আবেদনসম্পন্ন এবং শিক্ষণীয়। পাশাপাশি গ্রামে নির্মিত চমৎকার টিনের বাড়ির পর্বটি ভিন্নরকমের ভালোলাগা তৈরি করেছে দর্শক হৃদয়ে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত